বাংলাদেশের একমাত্র প্রশ্ন এবং উত্তরের কমিউনিটি MSB Ask এর পরিবেশ সুন্দর রাখার দায়িত্ব আমাদের সবার। এই কমিউনিটির কিছু ব্যবহারের শর্তাবলী আছে। শর্তাবলী গুলো দেয়া হয়েছে যাতে আমাদের প্রিয় প্লাটফরমটি সব সময় ফ্রেস এবং রিসোর্সফুল থাকে। সবাইকে তাই শর্তাবলী মেনে চলার অনুরধ করা হল। 

 

বাক স্বাধীনতা প্রসঙ্গঃ MSB Ask এর যাত্রা শুরু হয়েছে সাধারণ মানুষের কথা বলার একটি স্বাধীন মঞ্চ হিসাবে, যেখানে সবাই তাদের প্রশ্ন করতে পারে এবং উত্তর পায়। এছাড়াও চিন্তা, মতামত, সৃজনশীলতা বিনিময় করতে পারে। চিন্তাধারা যতই চরম-পন্থী(radical) কিংবা রক্ষণশীল (conservative) হোক না কেন, তার স্বাধীন মত প্রকাশকে আমরা সমর্থন করি, যতক্ষণ না তা রাষ্টীয় আইন বা অন্যের ব্যাক্তি স্বাধীনতা লঙ্ঘন করে।

 

যেসকল কারণে আমরা পোস্ট/কমেন্ট কিংবা ছবি মুছে দিতে পারিঃ 

  • যে কোন ধরণের পোস্ট যা দেশের প্রচলিত আইন ভঙ্গ করে বা দেশের ক্ষতি করতে পারে এমন কোন তথ্য প্রদান করে। দেশের আইনের সাথে পোস্ট কিংবা ছবির কন্টেন্ট সঙ্গতিপূর্ণ না হলে।
  • যদি পোস্ট কিংবা ছবিতে ব্যক্তি আক্রমণ, হয়রানিমূলক, কুৎসা রটনামূলক, অশ্লীলতা, কুরুচিপূর্ণ, আপত্তিকর, গালিগালাজ এবং পর্ণগ্রাফি সম্বলিত বক্তব্য কিংবা বিষয় থাকে।
  • যদি কোন পোস্ট কিংবা ছবিতে অন্য কারো ব্যক্তিস্বার্থ ক্ষুন্নকারী কিংবা একান্ত ব্যক্তিগত তথ্য থাকে।
  • যদি কোন পোস্টে এমন কোড, ভাইরাস, কোন বিশেষ নির্দেশনা কিংবা প্রোগ্রাম থাকে যা সামহোয়্যার ইন ব্লগের কার্যক্রমের প্রতি হুমকীস্বরূপ কাজ করবে।
  • যদি কোন পোস্টে প্রকাশিত রেফারেন্স এবং কপিরাইট সম্বলিত তথ্য অনুমতি ছাড়া দেয়া হয়।

 

যেসকল কারণে আমরা কোন মেম্বারের অ্যাকাউন্ট সাময়িকভাবে অথবা চিরতরে বন্ধ করে দিতে পারিঃ 

  • যদি সেই মেম্বারের পোস্ট, কমেন্ট অশ্লীল, কুরুচিপূর্ণ, আপত্তিকর হয়।
  • যদি তার ইমেইল এড্রেস এবং প্রোফাইল পিকচার অশ্লীল, কুরুচিপূর্ণ, আপত্তিকর হয়।
  • যেখানে সেখানে অপ্রাসঙ্গিক কমেন্ট অথবা লিঙ্ক দিয়ে স্পামিং করলে।
  • বাক স্বাধীনতা এবং যেসকল কারণে আমরা পোস্ট/কমেন্ট কিংবা ছবি মুছে দেই, উপরের দেয়া নীতিমালা গুলো বারবার ভঙ্গ করতে থাকলে আপনার অ্যাকাউন্টটি সাময়িকভাবে অথবা চিরতরে বন্ধ হয়ে যেতে পারে।

 

শেষ কথাঃ MSB Ask দায়িত্বশীল স্বাধীনতায় বিশ্বাস করে। উপরে উল্লেখিত নীতিমালা কেবল বিশেষ ক্ষেত্রেই ব্যবহার করা হবে। আমরা কারো বাক বা চিন্তা স্বাধীনতার পথে বাঁধা হয়ে দাঁড়াতে চাই না। এই সাইটের পরিবেশ আপনারাই ঠিক করে নিবেন। আমরা কতিপয় কুরূচিপূর্ণ মানুষদের জন্য একটি সুস্থ সাবলীল কমিউনিটিকে প্রভাবিত করতে দিতে পারি না। যে সব পোস্ট / প্রশ্ন আপত্তিকর এবং কেবলি সংঘাত তৈরির উদ্দেশ্যে লেখা, আপনারা তা এড়িয়ে যাবেন কারণ এগুলো সম্বন্ধে বেশি আলোচনার অর্থ হলো এ ধরণের নোংরা পোস্টের গুরুত্ব বাড়িয়ে দেয়া। আশা করি, আপনারা সবাই ধৈর্য্য-সহমর্মিতা দিয়ে সংঘাত দূর করবেন এবং বাঙালি জাতির উন্নয়নে অবদান রাখবেন।