মানুষের মৌলিক অধিকারের মধ্যে অন্যতম একটি হল শিক্ষা। প্রাচীন শিক্ষা ব্যবস্থা শুধু স্কুল কলেজ আর বই খাতার মধ্যে সীমাবদ্ধ ছিল। সময়ের বিবর্তনে প্রযুক্তির কল্যাণে এখন শিক্ষা ব্যবস্থায় এসেছে আধুনিকতার ছোঁয়া। প্রযুক্তির অগ্রগতি ও মানুষের কাছে তা সহজলভ্য হওয়ার সাথে সাথে, অনলাইন শিক্ষা প্রত্যেকের জন্য আজ বাস্তবতায় পরিণত হয়েছে। মেধাবী মানে কিন্তু ভাল ছাত্র না। মেধাবী বলতে ভাল এবং ক্রিয়েটিভ গুনের সমন্বয়কে বুঝায়। আপনি একজন ছাত্র, চাকুরিজীবী বা পেশাজীবী যাই হোন না কেন, আপনার কিছু নির্দিষ্ট ও বিশেষ শিক্ষা প্রয়োজন হতে পারে যা সবসময় শারীরিকভাবে উপস্থিত হয়ে অর্জন করা সম্ভব হয়ে ওঠে না। আর এই সমস্যার সমাধান করেছে অনলাইনে পাঠদান পদ্ধতি। আপনি ঘরে বসে আপনার সময় মত আপনি শিখতে নিতে পারবেন আপনি যে বিষয়ে জানতে বা শিখতে চান সে বিষয় গুলি। অন্যান্য দেশের মত বাংলাদেশেও এখন অনলাইন শিক্ষা ব্যবস্থা অনেক জনপ্রিয় এবং গুরুতপূর্ণ ভুমিকা রেখে চলেছে। আজ বাংলাদেশের ১০টি ইলার্নিং প্লাটফর্ম সম্পর্কে আপনাদের বলব সেখান থেকে আপনারা খুবই কম খরচে এবং বিনামুল্যে শিক্ষা পেতে পারেন।

১) MSB ACADEMY — Quality Education in Bangla

MSB Academy বাংলাদেশের অন্যতম জনপ্রিয় অনলাইন এডুকেশনাল লার্নিং প্ল্যাটফর্ম। ইন্টারনেট উদ্যোক্তা এবং বাংলাদেশের সফল ফ্রিলান্সার মাসুক সরকার বাতিস্তা ২০১৮ সালে এম এসবি একাডেমী প্রতিষ্ঠা করেন। বাংলা ভাষায় মানুষকে ফ্রিলান্সিং এবং অনলাইন ইনকাম সম্পর্কে সঠিক শিক্ষা দেয়া এম এসবি একাডেমী মূল লক্ষ্য। বর্তমানে তাদের রয়েছে ৩ লাখেরও বেশি স্টুডেন্ট। এম এসবি একাডেমী মূলত ফ্রিলান্সিং বিষয়ে নিয়ে শিক্ষা দিয়ে থাকে। এখানে বর্তমান বাংলাদেশের সেরা ফ্রীলান্সার মাসুক সরকার বাতিস্তা সহ অনেক টপ পর্যায়ের ফ্রীলান্সাররা প্রশিক্ষণ দিয়ে থাকেন। এখানে আপনি অনলাইন ক্যারিয়ার গড়ার সকল বিষয়ে জানতে পারবেন। 

https://www.youtube.com/watch?v=mZU-Xyl6aJg

MSB Academy এর যেকোনো কোর্সে একবার এনরোল করলে লাইফ টাইমের জন্যে এক্সেস পেয়ে যাবেন। এবং কোর্সের আপডেট লাইফ টাইমের জন্য বিনামূল্যে পাবেন। আপনার সময় মত আপনি ঘরে বসে কোর্স কমপ্লিট করতে পারবেন। এবং তাদের প্রতিটা কোর্সের সাথে পাবেন একটি প্রাইভেট ফোরাম যেখানে কাজ শিখার সময় এবং মার্কেট প্লেস কাজ করার সময় যে কোন সমস্যা হলে লাইফ টাইম সাপোর্ট পাবেন।

ফাইবার সাকসেস, মার্চ বাই অ্যামাজন অ্যান্ড Teespring , অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট, জাভা, ওয়ার্ডপ্রেস সহ থ্রিডি এনিমেশন সকল বিষয়ে অনলাইন কোর্স শিখতে পারবেন। তাছাড়া সাইটের অনলাইন সম্পর্কিত ব্লগে অনেক তথ্যপূর্ণ ব্লগ লেখা রয়েছে যা পড়ে আপনি অনলাইন সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন এবং নিজেকে আপডেট রাখতে পারবেন।

২) রবি 10 মিনিট স্কুল

10 মিনিট স্কুল বাংলাদেশের অন্যতম জনপ্রিয় এবং সর্বশেষ অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম যা আয়মান সাদিক 2015 সালে তৈরি করেছিলেন। এই ওয়েবসাইটটিতে 1 থেকে 12 ক্লাসের একাডেমিক ক্লাস রয়েছে, জেএসসি, এসএসসি, এইচএসসি, বিশ্ববিদ্যালয় ভর্তি, বিশ্ববিদ্যালয় কোর্স দক্ষতা বিকাশ, পেশাদার কোর্স ইত্যাদিতে সকল বিষয়ে শিক্ষা দেয়া হয়। বর্তমানে প্রায় ১৫০০০০ শিক্ষার্থী নিয়মিতভাবে ক্লাসে যোগ দেয়। ওদের কোর্স বাদে ক্লাস গুলি সম্পূর্ণ বিনামূল্যে করা যাবে।

৩) শিক্ষক বাতায়ন

আমাদের দেশের শিক্ষা ব্যবস্থাকে ডিজিটালাইজড করার লক্ষ্য অর্জনে বাংলাদেশ সরকারের একটি বাস্তব প্রকল্প শিক্ষক বাতায়ন। এখানে তিনটি মূলধারার শিক্ষা ব্যবস্থা(সাধারণ, মাদ্রাসা, কারিগরি) নিয়ে শিক্ষা দেয়া হয়। নিম্ন থেকে উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীরা এখানে বাংলাদেশ শিক্ষা মন্ত্রনালয় দ্বারা পরিচালিত সমস্ত একাডেমিক এবং দক্ষতা বিকাশের ক্লাস পেয়ে থাকে। এই সাইটটি মূলত PPT উপস্থাপনার মাধ্যমে বিষয়বস্তুকে সমৃদ্ধ করেছে। শিক্ষার্থীরা যে কোনও একাডেমিক অনুসন্ধানের জন্য সেই ওয়েবসাইটের ছাত্র এবং শিক্ষক সবাইকে কল করতে পারে। সাইটটি বিনামূল্যে ব্যবহার করা যাবে।

৪) StudyPress

যারা প্রতিযোগিতামূলক পরীক্ষা যেমন বিসিএস, সরকারি চাকুরি এবং ব্যাংক জবের জন্য দক্ষতা অর্জন করতে চায়, এই সাইটটি তাদের জন্য একটি প্রস্তুতি সম্ভার। বিসিএস, ব্যাংক, সরকারি জব, এনটিআরসিএ, এমবিএ এই সব বিভাগে আপনি গবেষণা উপকরণ, সাম্প্রতিক প্রশ্ন এবং মডেল পরীক্ষা দিতে পারবেন। আপনি আপনার কাঙ্ক্ষিত পরীক্ষার জন্য পড়তে, অনুশীলন করতে, কুইজ এ অংশ নিতে পারবেন বা মডেল পরীক্ষা দিতে পারবেন। শিক্ষার্থীরা এই সাইটে ফেসবুক আইডির মাধ্যমে প্রবেশ করতে পাবে।

৫) আমার পাঠশালা

আমার পাঠশালা একটি জনপ্রিয় শিক্ষামূলক পোর্টাল। আমার পাঠশালায় ভর্তির বিজ্ঞপ্তি এবং ফলাফল, ক্যারিয়ার গাইড, চাকরির বিজ্ঞপ্তি, শিক্ষার্থীদের সঠিকভাবে পড়াশুনার জন্য ভিডিও টিউটোরিয়াল এর মতো শিক্ষাগত তথ্য দিয়ে থাকে। তারা বিসিএস এবং অন্যান্য কাজের প্রস্তুতি এবং বিদেশী ভাষাতেও পাঠ দেয়। এই সাইটটি সমস্ত শ্রেণি (1–12) বিষয়, পেশাদার এবং দক্ষতা বিকাশের কোর্স, সমস্ত এক জায়গায় কভার করে থাকে। প্রাথমিক স্তর থেকে উচ্চ স্তরের অধ্যয়নের জন্য জ্ঞান পেতে এই সাইটটি খুবই ভাল।

৬) লেখাপড়া বিডি

বাংলাদেশের শিক্ষামূলক ওয়েবসাইট লেখাপড়া বিডি। প্রতিষ্ঠিত করেন আল মামুন মুন্না। বাংলা কমিউনিটিতে প্রথম একাডেমিক স্টাডি সাইট। লেখাপোড়া বিডি বাংলাদেশের সব ধরণের তথ্য যেমন ভর্তি পরীক্ষার তথ্য, ফলাফল সম্পর্কিত তথ্য, সিলেবাস, পরামর্শ, রুটিন, পাঠ্যপুস্তক, চাকরির বিজ্ঞপ্তি, এবং আরও অনেক কিছু সরবরাহ করে।

৭) সৃজনশীল

সৃজনশীল একটি জনপ্রিয় বাংলা শিক্ষামূলক ওয়েবসাইট যা লোকজনকে সৃজনশীল সিস্টেম শিখতে, বুঝতে এবং প্রয়োগ করতে সহায়তা করে। সৃজনশীল একটি সেরা ই-লার্নিং ওয়েবসাইট। এটিতে ভিজ্যুয়াল পাঠের একটি বিশাল সংগ্রহ রয়েছে যা শিক্ষার্থীকে ব্যবহারিকভাবে পাঠ শিখতে সহায়তা করে। এই ওয়েবসাইটটি শিক্ষার্থীদের সৃজনশীলতার সঠিক জ্ঞান সরবরাহ করে যা আপনার শেখা উচিত।

৮) শিক্ষক ডট কম

অধ্যাপক ডাঃ রাগিব হাসান ২০১২ সালে তৈরি করেন শিক্ষক ডটকম।শিক্ষক ডটকম প্রকল্পটি বাংলাদেশ ও ভারতের পল্লী ও সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের জন্য বাংলা ভাষায় বিনামূল্যে অনলাইন শিক্ষা এবং উচ্চমানের কোর্স সরবরাহ করার লক্ষে তৈরি করা হয়। এই প্ল্যাটফর্মটি বিজ্ঞান এবং প্রকৌশল ছাত্র এবং গবেষকদের জন্য অন্যতম প্ল্যাটফর্ম। মোবাইল অ্যাপ্লিকেশন বিকাশ, কম্পিউটার বিজ্ঞান এবং প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং, ভাষা এবং এসএসসি এবং এইচএসসি বিষয়গুলি এখানে শিখনো হয়ে থাকে।

৯) ই-শিখন

জেএসসি স্তর থেকে বিএসসি পরীক্ষার প্রস্তুতি পর্যন্ত আপনি বিভিন্ন স্তরে বিষয়ভিত্তিক পরীক্ষা দিতে পারবেন। সিপিএ ট্রেনিং, এসইও, ওয়ার্ডপ্রেস, গ্রাফিক্স ডিজাইন, অ্যাফিলিয়েট মার্কেটিং, অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট সহ বিভিন্ন কোর্স থেকে অডিও ভিজুয়াল প্রযুক্তির মাধ্যমে আপনার প্রয়োজনীয় কোর্সটি সম্পন্ন করতে পারবেন। আপনার প্রয়োজনীয় বিষয়গুলির জন্য নিজেকে প্রস্তুত করার উদ্দেশ্যে বিভিন্ন মডেল টেস্ট পরীক্ষা দিতে পারবেন।

১০) প্রি টেস্ট বিডি

আপনি যদি বিসিএস পরীক্ষা দেয়ার কথা চিন্তা করেন, শিক্ষক নিবন্ধন বা এমবিএ পরীক্ষা দিতে চান তাহলে আপনি আপনার প্রস্তুতির শেষ লেভেল জানতে পারবেন এই সাইটের মাধ্যমে। প্রায় ২ হাজার প্রশ্ন রয়েছে আপনার সর্বশেষ প্রস্তুতি ও নিজেকে যাচাই করার জন্য। পাশাপাশি (myexaminer.net) এক্সটেনশন দিয়ে আপনি বিসিএস মডেল টেস্ট পরীক্ষা দিতে পারবেন।

মূলত এই সাইটগুলোই আমার দেখা বাংলাদেশের সেরা অনলাইন লার্নিং প্লাটফর্ম। যারা বাংলা ভাষায় ভালো কোয়ালিটির কোর্স প্রভাইড করে থাকে।