নিজ মাতৃভাষায় প্রোগ্রামিং ও প্রবলেম সল্ভিং করতে কার না ভাল লাগে , আর তা যদি হয়ে থাকে নিজ মাতৃভাষা বাংলায় তাহলে ত কোন কথাই নেই । এইত অল্প কয়েক মাস আগে এক সন্ধায় জুমশেপার এর আয়োজনে একটি উদ্ভোদনি অনুষ্ঠানের মাধ্যমে পতাকা প্রোগ্রামিং ভাষা এর পথচলা শুরু হয় । বাংলাদেশের একজন সফটওয়্যার প্রকৌশলী Ikrum Hossain প্রোগ্রামিং শিখার সমস্যার সম্মুখীন এর কথা চিন্তা করে বাংলাতে পতাকা নামে প্রোগ্রামিং ভাষা এবং পতাকা কোড এডিটর তৈরি করেন । যা আমাদের দেশের নতুন প্রোগ্রামার দের জন্য নতুন পথের সুচনা করবে।

//*** প্রোগ্রাম: নন্দলাল ***//
ধরি জগত = “সুন্দর”;
যদি (জগত দেখতে “সুন্দর” হয়)
{
দেখাও(“থাকবো নাকো বদ্ধ ঘরে দেখবো এবার জগতটাকে”);
}
নাহলে
{
দেখাও(“আমি নন্দলাল হব, এ জগতকে ভয় পাব”);
}

পতাকা কোড এডিটর কাদের জন্য?

নবীন প্রোগ্রামারদের সমস্যার কথা চিন্তা করেই পতাকা কোড এডিটর এর সৃষ্টি । প্রোগ্রামিং মানে সুধু কোন ল্যাঙ্গুয়েজ এর সিনট্যাক্স শেখা নয় বরং প্রোগ্রামিং এর মাধ্যমে একটি সমস্যাকে কিভাবে সহজে সমাধান করা যায় তাই হল প্রোগ্রামিং এর উদ্দেশ্য ।

আপনি কোন ল্যাঙ্গুয়েজ এ কোড লিখে প্রবলেম সল্ভ করলেন সেটা মুখ্য বিষয় নয় , মুখ্য বিষয় হল আপনি কতটা সহজে তা মেশিন কে বুঝাতে পারলেন , প্রবলেম সল্ভ করতে পারলেন তা । পতাকা বাংলা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যার সিনট্যাক্স অনেকটা C language এর মতন । ইতিমধ্যে যারা প্রোগ্রামিং এর বেসিক জিনিস গুলতে দক্ষ তাদের জন্য পতাকা ল্যাঙ্গুয়েজ নয় । যারা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর সিনট্যাক্স দেখে ভয় পায় এবং প্রোগ্রামিং জিনিসটা কি তা বুঝতে পারেনা তাদের প্রোগ্রামিং এর হাতে খড়ি ও ভয় কাটানোর জন্য পতাকার উৎপত্তি।

পতাকা কোড এডিটর এ যা যা থাকছেঃ

  • বাংলায় প্রবলেম সল্ভিং প্লাটফর্ম
  • কোড সাজেশন
  • কোড এবং এলগরিদম নিয়ে গঠনমূলক আলচনা
  • কোডের মান এবং রান টাইম অনুযায়ী রাঙ্কিং
  • আপনার মন্তব্য

পতাকা কোডের প্রতিটি লাইন হবে সম্পূর্ণ বাংলায়। নবীনদের জন্য বাংলায় প্রোগ্রামিং শিখতে পতাকা সহায়ক ভূমিকা পালন করবে। পতাকা নবীন প্রগ্রামারদেরকে প্রবলেম সল্ভিং রপ্ত করতে দক্ষ করে তুলবে।

কোড লিখার জন্য থাকছে কোড হাইলাইটিং সহ একটি চমৎকার কোড এডিটর , রয়েছে বিল্ট-ইন ফোনেটিক বাংলা (অভ্র) লেখার সুবিধা। রয়েছে ইরর রিপোরটিং সিস্টেম। এছাড়াও থাকছে অটো কোড সাজেশন। এত সুবিধা থাকার পরও বসে আছেন কেন? একবার ঘুরেই আসুন পতাকা কোড এডিটর থেকে।

Go & Run: http://potaka.io

পাবলিক কোড রিপোজিটরি থাকবে পতাকা কোড এডিটরে , যেখানে আপনি বিভিন্ন সমস্যার সমাধান সাবমিট করতে পারবেন । বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী আপনি অন্যদের সমাধান দেখতে পারবেন । আপনার কোডের সাথে ঐ কোডের পারফরমেন্স তুলনা করতে পারবেন । কোড শেয়ার করতে পারবেন এবং কোড এর এলগরিদম এর ভুল-ত্রুটি নিয়েও আলোচনা করতে পারবেন।

শুরু হোক নবীনদের প্রোগ্রামিং এর পথচলা পতাকা কোড এডিটর এর সাথে।

Happy Coding!