Skip to main content
Asked a question 5 months ago

আমি কি Adobe photoshop ছাড়া, শুধু Adobe Illustrator এ skill develop করে, Freelancing job পেতে পারব? আমার pc configuration এ adobe photoshop, slow কাজ করে, তাই শুধু Adobe Illustrator পুরোপুরি শিখতে চাচ্ছি, তাই জানতে চাচ্ছি, Adobe Illustrator focused job গুলোতে কি Photoshop এর প্রয়োজন পরে ? আর Adobe Illustrator focused job গুলো কি কি? যেখানে Photoshop এর প্রয়োজন পরবে না, ধন্যবাদ :)

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

জি ভাই পারবেন। Adobe Illustrator এর কাজের ও অনেক চাহিদা আছে ফ্রীলাঞ্চিং মার্কেটে। Adobe Illustrator বেস্ট হবে লোগো বা গ্রাফিক্স ডিজাইন এর মতো কাজের জন্য আর এগুলোই আপনে করতে পারবেন ফটোশপ ছাড়া। উলেখ গ্রাফিক্স ডিজাইন ও লোগো এর মধ্যে অনেক টাইপ আছে। যেমন লোগো এর ক্ষেত্রে।

  • ফ্লাট লোগো
  • ৩ডি লোগো
  • হ্যান্ড ড্র (Hand Draw) লোগো
  • ফ্রী স্টাইল লোগো
  • সিগনেচার  (Signature) লোগো

আপনি  Illustrator পুরাপরি শিখলে এই রকম আরও গ্রাফিক্স ডিজাইন এর কাজ পাবেন। মুল কথা Illustrator এর মার্কেট ছোট না। আপনে চাইলেই করতে পারবেন। তবে কিছু কিছু ক্ষেত্রে হয়তোবা ফটোশপ এর প্রয়োজন হতে পারে। তবে বেশি ভাগ ক্ষেত্রে প্রয়োজন হলেও আপনি সেগুলো কোনো না কোনো ওয়েবসাইট বাঁ লাইট ওয়েট সফটওয়্যার দিয়ে কাজ করতে পারবেন। 

তবে ফটোশপ এর পুরাতন ভার্সন ইন্সটল করে কাজ করতে পারেন। 

এমন আরও তথ্য ও ফ্রীলাঞ্চিং টিপস পাবেন এই কোর্স এ 

https://www.msbacademy.com/course/fiverr-success/10 

হ্যাঁ, ভাই আপনি Adobe photoshop ছাড়া শুধু Adobe illustator এ ফুল স্কিল ডেভোলোপ করে ফ্রিলান্সিং এর কাজ করতে পারবেন, এতে কোনো সন্দেহ নেই। তাছাড়া Illustrator এ ফটোশপের 90% কাজ করা যায়( আমার পারসোনাল মতামত)। তাই ইলাস্টেটর শিখলে ফটোশপ রিলেটেড কাজ গুলাও করা যাবে।

এখন আসি ইলাস্ট্রেটর বেজড কাজের কথায়-

১. লোগো ডিজাইন করতে পারবেন

২. পোস্টার ব্যানার তৈরি করতে পারবেন।

৩. ভেক্টর বানানো,

৪. 3D ভেক্টর বানানো, 

৫. গ্রাফিক্স ডিজাইন,

এছাড়াও অর্নব হোসেন আপনাকে যা বলল সেই সব কাজ করতে পারেন।

এছাড়াও ফ্রিলান্সিং বিষয়ে কমপ্লিট গাইডলাইনের জন্য মাসুক ভাইয়ের কোর্স গুলা দেখতে পারেন- www.msbacademy.com10

তবে আমার মনে হয় আপনি windows 10 যদি চালান তাহলে Windows 7 ইন্সটল দিয়ে দেকতে পারেন, ফটোশপ চলার কথা। 

অবশ্যই ইলাস্ট্রেশন করে ফ্রিলান্স করতে পারেন। এটি দ্বারা লোগো, থ্রি-ডি, ফ্লাইয়ার, ব্রোকার ডিজাইন সহ আরও অনেক কিছু করতে পারবেন। বড় কথা ভেক্টর ডিজাইনে ইলাস্ট্রেটর আবশ্যক। 

হ্যাঁ যদি ইলাস্ট্রেশন করে ফ্রিলান্স করতে পারেন। এটি দ্বারা লোগো, থ্রি-ডি, ফ্লাইয়ার, ব্রোকার ডিজাইন সহ আরও অনেক কিছু করতে পারবেন।এক কথায় ভেক্টর ডিজাইনে ইলাস্ট্রেটর আবশ্যক। 

Related Questions

Question Stats

44 views
4 followers
Asked a question 5 months ago
Views this month