Skip to main content
Question
Asked a question 10 months ago

আনুমানিক গড় কাকে বলে?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

সর্বোচ্চ গণসংখ্যার শ্রেণির মধ্যমান কে

আনুমানিক গড় বলা হয়। আনুমানিক গড়কে (a) দারা প্রকাশ করা হয়। 

আনুমানিক গড় বলতে গড় নির্ণয়ের সময় মধ্যমান নির্ণয়ের ক্ষেত্রে সর্বোচ্চ ও সর্বনিন্ম সংখ্যার ভেতরে একটা মধ্য সংখ্যা বা মধ্যমান নির্ণয় করে গড় নির্ণয় করতে হয়। কখনো কখনো সঠিক ভাবে এই মধ্যমান নির্ণয় করা না গেলে অনুমান করে মধ্য সংখ্যা কে মধ্যমান হিসেবে ধরে নিতে হয়।

আনুমানিক গড় কাকে  বলে?
মধ্যমান

সংক্ষিপ্ত পদ্ধতিতে গড় নির্ণয় করতে হলে অনুমিত শ্রেণির মধ্যবিন্দু ধরতে হয়। কিন্তু কোন শ্রেণির মধ্যবিন্দুকে অনুমিত শ্রেণির মধ্যবিন্দু ধরতে হবে, এর জন্য সুনির্দিষ্ট কোনো নিয়ম নেই। তুমি ঠিকই বলেছ, যেকোনো শ্রেণির মধ্যবিন্দুকে অনুমিত শ্রেণির মধ্যবিন্দু ধরলে গড়ের উত্তর একই আসে। তবে গড় যেহেতু শ্রেণিগুলোর মাঝামাঝি শ্রেণির মধ্যবিন্দুর কাছাকাছি কোনো সংখ্যা, সেহেতু শ্রেণিগুলোর মাঝামাঝি স্থানে অবস্থিত শ্রেণিকে অনুমিত শ্রেণি ধরাই উত্তম। যদি শ্রেণির সংখ্যা বিজোড় হয়, তবে শ্রেণিগুলোর ঠিক মাঝে যে শ্রেণিটি অবস্থিত, ওই শ্রেণিটিই অনুমিত শ্রেণি ধরতে পারো। আর যদি শ্রেণির সংখ্যা জোড় হয়, তবে শ্রেণিগুলোর মাঝামাঝি স্থানে দুটি শ্রেণি থাকবে। সে ক্ষেত্রে মাঝের শ্রেণি দুটির যে শ্রেণিতে গণসংখ্যা বেশি থাকবে, ওই শ্রেণিটিই অনুমিত শ্রেণি ধরা যাবে।