Skip to main content
Roton Kumar Roy
Asked a question 4 months ago

আপনার মতে পৃথিবীর শ্রেষ্ঠ শহর কোনটি এবং কেন?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

আমার বেক্তিগত মতে লন্ডন শহর। কারণ 

  • কম দুর্নীতি।
  • ইংলিশ তাদের মেন ভাষা। 
  • অবহাওয়া সব সময় ভালও। 
  • ইংল্যান্ড এর মানুষ অনেক ভালও সাধারণত। 
  • অধুনিক যুগের সকল সুযোগ সুবিধা সহ ইংল্যান্ড এর বড় ইতিহাস ও আছে। 
  • তার সাথে বাংলাদেশিদের অনেক বাস করে সেখানে। 

উল্লেখও লন্ডন এর চেয়ে আমার প্যারিস শহর বেশি ভালও লাগে তবে সেখানে থাকা অনেক খরচ এর ব্যাপার ও ইংলিশ তাদের প্রধান ভাষা না। তাই লন্ডনকে এগিয়ে রাখবো। 

আমার মতে পৃথিবীর শ্রেষ্ঠ শহর কুয়ালালামপুর, মালয়েশিয়া।

কারণ এটি এমন এক শহর যেখানে রয়েছে প্রকৃতির ছোয়া, পাশাপাশি মানুষের বানানো কিছু অসাধারণ জিনিস যেমন- কৃত্তিম একুরিয়াম, ন্যাশনাল জু ইত্যাদি কারণেই ভালো লেগেছে শহরটি আমার কাছে। 

আপনি জানতে চেয়েছেন আমার মতে পৃথিবীর শ্রেষ্ঠ শহর এর কথা, তাই আমি লিখছি ।

আমি যেহেতু এখনো দেশের বাইরে যাই নাই, তাই বাংলাদেশ এর একটি শহর নিয়ে লিখছি । শহরের নাম হচ্ছে সিলেট ।

আপনার মতে পৃথিবীর শ্রেষ্ঠ শহর কোনটি এবং কেন?

অনেকেই হাসবে এবং বলবে এতো এতো উন্নত শহর থাকতেও আমি কেনো সিলেট নিয়ে লিখছি ! তাদের উদ্দ্যেশে বলতে চাই : আমি এখনো সিডনি, নিউ ইয়র্ক , সুইটজারল্যান্ড এর মত শহরের বাস্তব অভিজ্ঞতাই নেই নাই, তাহলে কিভাবে ঐ শহরগুলো প্রিয় হবে বলেন ?

যাইহোক , সিলেট কেন আমার কাছে পৃথিবীর শ্রেষ্ঠ শহর এই বিষয়ে লিখছি :

বাংলাদেশের একাধিক শহর ঘুড়া হয়ে গেলেও সিলেটের মত কোন শহরকেই এতোটা আপন মনে হয় নাই, কারণ এই সিলেটের শহরে আমি বসবাস করছি গত ৬ বছর যাবত , গত ৬ বছরে সিলেট শহরের কিছু উল্লেখযোগ্য দিক বলবো, যা আমার ভালো লাগার বিশেষ কারণ হিসেবে বিবেচিত হবে :

  • সিলেটের মানুষের ব্যবহার । তুলনামূলক সিলেটের মানুষজন সরল এবং ভালো , তারা আপনাকে একবার বিশ্বাস করলে তাদের সর্বস্ব আপনাকে দিয়ে দিতে প্রস্তুত ।
আপনার মতে পৃথিবীর শ্রেষ্ঠ শহর কোনটি এবং কেন?
  • সবচাইতে বিশুদ্ধ বাতাস । সিলেট শহরে কোন গার্মেন্টস বা ইন্ডাস্ট্রি নাই এবং সাথে সবুজ গাছপালা বেশি, তাই সিলেটের আবহাওয়া আমার কাছে অনেক ভালো লাগে ।
  • সিলেট সিটি কর্পোরেশন এর স্লোগান হচ্ছে ‘ক্লিন সিলেট গ্রীন সিলেট’ , স্লোগানের সাথেই মিল রেখে সিলেট যথেষ্ট পরিমাণে পরিষ্কার নগরী এবং সিলেটে সবুজ গাছপালা সব জায়গায় ই দেখতে পাওয়া যায় ।
আপনার মতে পৃথিবীর শ্রেষ্ঠ শহর কোনটি এবং কেন?
আপনার মতে পৃথিবীর শ্রেষ্ঠ শহর কোনটি এবং কেন?
  • পর্যটন এবং সিলেট । সিলেটের বিশেষ কিছু পর্যটন স্থান হচ্ছে জাফলং, ভোলাগঞ্জ, বিছনাকান্দি, লালাখাল - এই পর্যটন স্থানগুলোতে সিলেট শহর থেকে অল্প খরচেই গাড়ি ভাড়া করে যাওয়া যায় ।
আপনার মতে পৃথিবীর শ্রেষ্ঠ শহর কোনটি এবং কেন?
  • যানজট মুক্ত । ঢাকার মতো শহরে যানজটে ঘন্টার পর ঘন্টা চলে গেলেও আমি সিলেট শহরে গত ৬ বছরের অভিজ্ঞতায় বলতে চাই খুব সম্ভবত ৩/৪ দিন ১০ মিনিটের উপর যানজটে আটকে ছিলাম, তাছাড়া যানজটে পরি নাই বললেই চলে। যদিওবা এখন গাড়ির সং্খ্যা তুলনামূলক বাড়ছে, তবে রাস্তাও সিলেট সিটি কর্পোরেশন এর উদ্যোগে বিশাল বড় করা হচ্ছে ।
আপনার মতে পৃথিবীর শ্রেষ্ঠ শহর কোনটি এবং কেন?
  • বৈদ্যুতিক খুটি বিহীন শহর । বাংলাদেশের কোথায় গেলে বিদ্যুৎ সংযোগ পাবেন , কিন্তু খুটি পাবেন না ? হ্যাঁ, সিলেট শহরে এই প্রকল্প অলরেডি সফলতার মুখ দেখেছে এবং সিলেট শহরের ১ নং ওয়ার্ডে খুটিবিহীন বিদ্যুৎ সং্যোগ দেওয়া হয়েছে । এখন আপনিই বলুন এতো এতো সুন্দর্যের মধ্যেও আকাশটা যদি আরো পরিষ্কার এবং বাধাহীনভাবে দেখা যায়, কার না ভালো লাগবে ?
  • সিলেট শহরকে ভালো লাগার কারণ বলতে চাইলে হাজারো কারণ বলা সম্ভব ! তবে একটি কথা বলে শেষ করতে চাই ভৌগোলিক অবস্থানগত কারণে বাংলাদেশের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় সিলেটে এবং সিলেট শহরে প্রায় ই বৃষ্টি হয় , পরিষ্কার আবহাওয়ার সাথে এই বৃষ্টি সবার ই ভালো লাগবে এই আশাকরি এবং ধর্মপ্রাণ মুসল্লিদের জন্য শহরেই রয়েছে হযরত শাহজালাল (র:) এবং হযরত শাহপরান (র:) এর মাজার.
Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

আমার মতে মক্কা । কারন এখানে মহানবীর সারাজীবন কেটেছে। এটাই পৃথিবীর কেন্দ্রস্থল। এখান থেকেই আমাদের ইস্লামের  পথ চলা শুরু। এখান কার নিয়ম কানুন থেকে শুরু করে সব কিছুই মন ছয়ে যায়। তাই তো এটাই আমাদের প্রানের শহর।