Skip to main content
Roton Kumar Roy
Asked a question last year

অনলাইনে শিক্ষার জন্য ভালো অনলাইন কোর্স কোন গুলা?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

  অনলাইনে শিক্ষার জন্য ভালো অনলাইন কোর্স গুলা হলো

Shikkhok(https://www.shikkhok.com13) একটি বাংলাদেশি শিক্ষামূলক অবাণিজ্যিক সাইট। বিভিন্ন শ্রেণির পাঠ্যপুস্তকের ওপর বিভিন্ন কোর্সের ব্যবস্থা রয়েছে এ সাইটটিতে। বিশেষত উচ্চমাধ্যমিক শ্রেণীর বিভিন্ন বিষয়ের ওপর কোর্স পরিচালনা করা হয়। এ ছাড়া বিদেশে উচ্চশিক্ষা, ওয়েব ডিজাইন, কম্পিউটার কোর্স, বিদেশি ভাষা শিক্ষা কোর্সসহ বিভিন্ন ধরনের কোর্সের ব্যবস্থা রয়েছে। প্রতিটি বিষয়কে অসংখ্য কোর্সে বিভক্ত করা হয়েছে। প্রতিটি কোর্স এখানে ভিডিও আকারে দেখতে পাবেন। এ ছাড়া পিডিএফ আকারেও কোর্সটি সংগ্রহ করার ব্যবস্থা রয়েছে। চাইলে যে কেউ এখানে শিক্ষক হিসেবে যোগ দিতে পারবেন।

Lynda

(https://www.lynda.com119) এ সাইটে কোর্স করতে হলে তাদের ভিডিও টিউটোরিয়াল লাইব্রেরিতে সাবস্ক্রাইব করা লাগবে। এটাকে এক ধরনের ‘শিক্ষামূলক নেটফ্লিক্স‘ও বলা চলে।

বিভিন্ন বিষয়ের ওপর এখানে মোট ৮০,০০০-এরও বেশি ভিডিও টিউটোরিয়াল রয়েছে, যার জন্য প্রত্যেক মাসে ২০ ডলারের মতো খরচ করতে হয়। এখানে আপনি ৩০ দিনের জন্য ফ্রি ট্রায়াল করতে পারবেন, এরপর আপনাকে বেসিক মেম্বারশিপের জন্য ২০ ডলার এবং প্রিমিয়াম মেম্বারশিপের ক্ষেত্রে ৩০ ডলার খরচ করতে হবে।

Khan Academy

(https://www.khanacademy.org/14) এটা সম্পূর্ণ নন-প্রফিট অনলাইন প্লাটফর্ম। খান একাডেমিতে রয়েছে অনুশীলনী চর্চা, শিক্ষণীয় ভিডিও এবং ব্যক্তিগত শিক্ষা ড্যাশবোর্ড যা শিক্ষার্থীদের আপন গতিতে শ্রেণীকক্ষের ভেতরে ও বাইরে শিক্ষা গ্রহণ করতে উজ্জীবিত করবে।

এখানে গণিত, বিজ্ঞান, কম্পিউটার প্রোগ্রামিং, ইতিহাস, কলা, অর্থনীতি এবং আরও অনেক বিষয়ে শিক্ষা নেয়া যায় এবং সম্পূর্ণ বিনা পয়সায়। প্রতিদিন বিশ্বের লক্ষাধিক শিক্ষার্থীরা খান একাডেমিতে তাদের আপন গতিতে শিখছে, যাদের প্রত্যেকেরই রয়েছে একটি অনন্য গল্প। খান একাডেমির সাইট এবং শিক্ষার উপাদানগুলো স্পেন, ফ্রান্স, ব্রাজিলের পর্তুগিজসহ বিশ্বের ৩৬টিরও বেশি ভাষায় অনূদিত। 

অনলাইন কোর্স করার জন্য ইন্টারনেট সংযুক্ত একটি স্মার্টফোন, ট্যাব অথবা কম্পিউটার প্রয়োজন। নিজের ডিভাইসটি সঙ্গে নিয়ে ইন্টারনেটের দুনিয়া থেকে সহজেই যে কেউ পড়াশোনা শুরু করে দিতে পারেন। অনলাইনে অনেক সাইট রয়েছে যেখান থেকে আপনি আপনার পছন্দের বিষয় নিয়ে পড়ালেখা বা কোর্স করতে পারবেন।

আপনি এই সাইটগুলা ফলো করতে পারেন- 

  1. টেন মিনিট স্কুল
  2. খান একাডেমি
  3. আমাদের স্কুলের পেজে কিছু কোর্স আছে
  4. অন্যরকম পাঠশালা

বাইরের দেশের কোর্স চাইলে ইউডেমি এর কোর্স দেখতে পারেন। 

Related Questions

Question Stats

27 views
2 followers
Asked a question last year
Views this month