Skip to main content
Question
Asked a question 5 months ago

অর্থ-সম্পত্তি মানুষ নিয়ে যেতে পারে না, তবুও কেন তা জীবন দিয়ে রক্ষা করার চেষ্টা করে?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

মূল ব্যাপারটা হচ্ছে মানুষের দুইটা দিক আছে, সেটা হল জৈবিক আর আত্মিক। জীব হিসাবে একেবারে প্রতি জীবকোষে আত্ম রক্ষার জন্য জৈবিক তাড়না আছে, যার ফল হল শরীরে মেদ সঞ্চয় করা যাতে যখন খাবার থাকবে না তখন ওই সঞ্চিত মেদ দিয়ে জীবন রক্ষা পায়। সেটাই সচেতন পর্যায়ে রূপ নেয় ধন-সম্পদ সঞ্চয়ে। লক্ষ্য করে দেখবেন যে একটা লোক যদি দরকারের বেশি খায়, তার শরীরে মেদ জমে, আর সেটার কোন সীমা নেই, কারণ দেহ কেবল মোটাই হতে থাকে, অরুচি দিয়ে খাবার ফিরিয়ে দেয় না। প্রয়োজন না থাকলেও সঞ্চয় করতে পারলে সঞ্চয় করবে, এটাই প্রকৃতির নিয়ম।

মানুষ চায় তাঁর দুইটা দিক বজায় রাখতে। এর জন্য তাঁর অর্থ সম্পদ প্রয়োজন।

আপনি যেভাবে বেবেছেন সেভাবে যদি বলি তাইলে তো শুধু অর্থ সম্পত্তি কেন পৃথিবির কোনো কিছুই কেউ নিয়ে যেতে পারবে না। তাও মানুষ এগুলোর পেছনে সারাজিবন দৌড়ায়। এর কারণ বেঁচে থাকা অবস্থা অর্থাৎ ইহকালে সুন্দরভাবে জীবন যাপন করতে এগুলোর প্রয়োজন। জিবনে চাহিদা মেটানোর জন্য অর্থ বিত্তের প্রয়োজন। অর্থ ছাড়া সুষ্ঠু জীবন সম্ভব নয়।                                           

তাছাড়া কেউ যদি অর্থ বিত্ত অর্জন করে সেটা তার সে নিজে পরিশ্রম করে অর্জন করেছে। তাই প্রথম অবস্থায় সে তার অর্থ সম্পদ রক্ষা করতে জীবন দিয়ে চেষ্টা করে।

নিজের সবকিছুর প্রতি মানুষের  একটা টান থাকে, এটাই মূল কারণ।তার আর পরকালের কথা মনে থাকে না। আর অন্য ভাবে আরও গভীরে চিন্তা করলে দেখা যাবে সম্পত্তি মানুষের অসহায় সময়ে সহায় দেয়, আরাম, নিশ্চয়তা, ক্ষমতা, সম্মান, মর্যাদা ইত্যাদি তে সহায়ক ভূমিকা পালন করে। তাই মানুষ সম্পত্তিকে তাঁর আত্মার কাছাকাছি পর্যায়ের কিছু মনে করে, মানুষ তাই জীবন দিয়ে হলেও সম্পদ রক্ষা করার চেষ্টা করে। যদি মানুষ পরকাল নিয়ে একটুও ভাবত তাহলে অর্থ সম্পদের চিন্তা করত না।

Related Questions

Question Stats

6 views
3 followers
Asked a question 5 months ago
Views this month