Skip to main content
Zarif Mahmud
Simple man
Asked a question 8 months ago

অর্থনৈতিক উন্নতি ও অর্থনৈতিক প্রবৃদ্ধি এর মধ্যে পার্থক্য কি?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Habibur Rahman Habib
Head of Support Team at MSB Academy

অর্থনৈতিক ‘প্রবৃদ্ধি’ ও ‘অর্থনৈতিক উন্নয়ন’ ধারণা দুটি প্রায় একই অর্থে ব্যবহূত হয় কিন্তু প্রকৃতপক্ষে এ ধারণা দুটির মধ্যে পার্থক্য বিদ্যমান। কোনো কোনো অর্থনীতিবিদ ধারণা দুটি একই অর্থে ব্যবহার করলেও সুমপিটার, মিসেস উরশুলা হিক্স প্রমুখ অর্থনীতিবিদ অর্থনৈতিক উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধির মধ্যে পার্থক্য নির্দেশ করেছেন। তাঁদের মতে, অর্থনৈতিক উন্নয়ন অনুন্নত বা উন্নয়নশীল দেশের সমস্যা। 

পক্ষান্তরে প্রবৃদ্ধি উন্নত দেশের সমস্যা। অর্থনৈতিক প্রবৃদ্ধি বলতে বোঝায় আর্থসামাজিক কাঠামোর পরিবর্তন ছাড়াই দেশের প্রকৃত জাতীয় আয় ও মাথাপিছু আয়ের বৃদ্ধি এবং তার ফলে জনগণের জীবনযাত্রার মানের বৃদ্ধিকে।

কিন্তু অর্থনৈতিক উন্নয়ন বলতে বোঝায় দেশের প্রকৃত জাতীয় আয় ও প্রকৃত মাথাপিছু আয়ের কাঠামোগত পরিবর্তনকে। এ ম্যাডিসন অর্থনৈতিক উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধির মধ্যে পার্থক্য নির্দেশ করেছেন এভাবে: ‘ধনী দেশের আয় স্তরের বৃদ্ধিকে সাধারণত অর্থনৈতিক প্রবৃদ্ধি বলা হয় এবং দরিদ্র দেশে এটাকে বলা হয় অর্থনৈতিক উন্নয়ন।’