// Start Helpwise Chat Code // End of Helpwise Chat Code
Skip to main content
Barsha Roy
Student
Asked a question 4 months ago

বাংলা ব্লগে আয় কেমন?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

আয় করা যাবে। কিন্তু তার আগে ব্লগ করে আয় কারার মানুষিকটা সরান। ২ ভাবে করতে পারেন এক নিজের ওয়েবসাইট বানিয়ে। যা খুব এ লাভজনক একটা নির্দিষ্ট সময় এর পর। তবে এর জন্য ডোমেইন, Hosting, থিম এর জন্য কমে বেশি প্রথম বছর ১ থেকে ৬-৭ হাজার টাঁকা প্রথম বছর দিতে হবে। তার পর মার্কেট করার জন্য আর টাঁকা খরচ করতে হবে। তবে আপনি চাইলে অনেক নিউ পোর্টাল বা টেক সাইট আছে যারা ফ্রী হ্যান্ড ব্লগার খুজে তাদের সাথে যোগাযোগ করে আপনি প্রতি ব্লগের জন্য ১০০ থেকে ৫০০ টাঁকা প্রতিদিন আয় করতে পারেবেন। কিন্তু তাদের একটা ব্লগের পিচনে word count হবে। মনে করেন ১৫০ ওয়ার্ড এর ব্লগের জন্য ১০০ টাঁকা

২৫০ ওয়ার্ড এর ব্লগের জন্য ১৫০ টাঁকা

৪০০ ওয়ার্ড এর জন্য ৩০০ 

৫০০ ওয়ার্ড এর জন্য ৫০০ টাঁকা। 

তবে এই ওয়েবসাইট এ অ্যাপ্লাই করার জন্য নির্দিষ্ট বিষয়ের উপর ভাল জ্ঞান থাকা লাগবে। 

তাছাড়া আপনি MSBASK এ ব্লগ পোস্ট করে পয়েন্ট বারিয়ে। ২০০০ টাঁকা থেকে ৫০০০ টাঁকা আয় করে পারেন প্রতি মাসে। তবে মাথায় রাখবেন এই অফার যে কোন সময় শেষ হতে পারে

বাংলায় ব্লগ লিখে আয় করা বেশ কষ্ট সাধ্য একটা ব্যাপার, যদি ও এখন গুগল এডসেন্স বাংলা ভাষাকে এপ্রুভ করেছে, মানে আপনি চাইলে আপনার বাংলা ব্লগে গুগলের এড বসাতে পারবেন।

কিন্তু অত্যধিক পরিমান ভিজিটর থাকার পরে ও, আর্নিং অনেক কম।

কিন্তু আপনি যদি ইংরেজি কন্টেন্ট নিয়ে কাজ করেন তাহলে আপনার টার্গেটেড অডিয়েন্স অনেক বড় হয়ে যাবে, ফলে আপনি খুব সহজেই একটা ভালো পরিমান আয় করতে পারেন।

এছাড়াও বাংলায় ব্লগ করলে সিপিসি খুব কম থাকে, যদি আপনার কন্টেন্ট খুব বেশি ভালো না হয় তাহলে সিপিসি ১ডলার এর বেশি যাওয়া সম্ভব না।

এছাড়াও আয় তুলনামূলক ভাবে কম হয় কিন্তু কম বলতে যে একেবারে কম তা কিন্তু নয়। 

 

বাংলায় ব্লগিং করে কেমন আয় করা যাবে সেটা নির্ভর করবে আপনি কি বিষয়ে ব্লগিং করছেন সেটার উপর। ব্লগিং করে আয়, তা নির্ভর করবে আপনার লেখাগুলো কত মানুষ পড়ছে এবং আপনার ব্লগিং সাইটে দেওয়া বিজ্ঞাপন গুলো মানুষ কতবার ক্লিক করছে। তাই আপনার লেখার মান যদি ভালো হয়, সেই সাথে বিষয় বস্তু যদি সঠিকভাবে নির্ধারণ করতে পারেন, তাহলে আপনি বাংলা ভাষায় ব্লগিং করেও প্রচুর অর্থ উপার্জন করতে পারেন। বর্তমানে সারা বিশ্বে ৩০ কোটির অধিক বাংলা ভাষা-ভাষী রয়েছে যা বিশ্বে সংখ্যার দিক দিয়ে অষ্টম স্থানে অবস্থান করছে। তাই এই বাজারকে কখনোই ছোট করে দেখা উচিত হবে না। শুধু আপনার দক্ষতা সঠিক ভাবে কাজে লাগালেই আপনি সফল হতে পারবেন। বাংলা ভাষায় ব্যবসা-বাণিজ্য প্রসার বৃদ্ধির দিক বিবেচনা করে কয়েক বছর আগে গুগল তাদের অ্যাডসেন্সে বাংলা ভাষা সমর্থন চালু করেছে। ফলে আপনি অ্যাডসেন্স থেকেও বগ্লিং করে আয় করতে পারেন।

Md. Asadullah
Freelancer and Tech Blogger

নির্ভর করে কনটেন্ট কি, ভিজিটর কেমন আর ভিজিটর এর রুট কি, ব্যাবহার কি সব কিছুর উপর। এডসেন্ট দিয়ে ইনকাম করতে চাইলে এভাবেই হিসাব হয়।

এর বাইরে ব্লগের ইনকাম এর অনেক সুযোগ আছে যেগুয়াল্র মাধ্যমে ব্লগ থেকে মাসে ২-৪ লাখ টাকা ইনকাম করা যায়।

Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

ভালো কন্টেন্ট দিতে পারলে ব্যাপক ইঙ্কাম আছে।

ব্লগিং এর লাইনে আমার প্রায় ৫ বছর পুরো হতে চললো। এবং, বাংলাতে আর্টিকেল লিখে ব্লগ চলতে চলতে আমার আজ ১.৫ বছর হয়ে গেলো। এই সময়ে আমি অনেক কিছুই শিখেছি। কিন্তু, বাংলায় ব্লগ লেখার আমার সিদ্ধান্ত একদম সঠিক ছিল বলে আমি আজ অনুভব করি।