Skip to main content
Mahmudul Hasan Ashik
Student | Blogger | Tech Lover
Asked a question 8 months ago

বাংলাদেশে ৪জি থাকলেও স্পীড এত কম কেনো?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

অনেক অপারেটর ৪জি লাইসেন্স অধীগ্রহন করলেও তাদের অনেকেই ৪জি নেটওয়ার্ক সারা বাংলাদেশে দিতে পারেননি। এর কারন ৪জি টাওয়ার থ্রিজি টাওয়ার হতে আলাদা এবং মোবাইল ব্রডব্যান্ড অনেকটা সীমিত ক্ষমতার। 

বাংলাদেশে সবচেয়ে বেশী কভারেজ এয়ারটেল এবং গ্রামীনফোনের। সবচেয়ে বাজে কভারেজ রবির, কিন্তু এয়ারটেলের সাথে যৌথ চুক্তি থাকায় এয়ারটেলের ৪জি কভারেজ রবিতে ব্যবহার করা যায়। তার পর মাঝামাঝি অবস্থায় আছে বাংলালিংক। 

দেশের গুরুত্বপূর্ন কিছু জায়গায় সকল অপারেটরই ৪জি দিতে সক্ষম হয়েছে। এবং আপনি যদি সেসব এরিয়াতে থেকে থাকেন, তাহলে অপারেটর ভেদে ৩০ থেকে ৫০ Mbps পর্যন্ত গতি উপভোগ করতে পারবেন। 

আমার এলাকায় সকল অপারেটরের দ্রুতগতির ৪জি রয়েছে এবং সবচেয়ে গতি বাংলালিংকের যা ৪০+ Mbps হতে ৫০ Mbps 

BL 4G, 28MS Ping, 44Mbps download and 17Mbps upload speed
BL 4G, 28MS Ping, 44Mbps download and 17Mbps upload speed

ফেব্রুয়ারির ২০ বা ২১ তারিখ থেকেই ঢাকা সহ দেশের বড় শহরগুলোতে ফোরজি সেবা চালু হবে। বিটিআরসির ৪জি নীতিমালা অনুযায়ী8, মোবাইল অপারেটরগুলো লাইসেন্স পাওয়ার দেড় বছরের মধ্যে দেশের সব জেলা শহরে সেবাটি চালু করতে হবে, তিন বছরের মধ্যে সব উপজেলায় ৪জি নিতে হবে।

প্রথম আলো জানাচ্ছে8, অপারেটরগুলো বলছে তারা মোবাইলে থ্রিজির চেয়ে কমপক্ষে দ্বিগুণ গতির ইন্টারনেট সেবা দেবে ফোরজির মাধ্যমে। সেটা হতে পারে ৭ মেগাবিট/সেকেন্ড বা তার আশেপাশে (সেকেন্ডে কমপক্ষে ১ মেগাবাইট ডেটা ট্র্যান্সফার হবে; ৫এমবি একটি ফাইল ৫ সেকেন্ডে ডাউনলোড হবে)। মোবাইল নেটওয়ার্ক পারফর্মেন্স নিরূপণকারী যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ওপেনসিগনালের তথ্যানুযায়ী12 বর্তমানে বিশ্বে ফোর-জি প্রযুক্তির অ্যাভারেজ স্পিড ১৬.৬ এমবিপিএস। সাইটটি বলছে, গড়ে ভারতে বর্তমানে ৬.১৩ এমবিপিএস এবং পাকিস্তানে ১১.৬৭ এমবিপিএস ফোরজি স্পিড আছে। সিঙ্গাপুরে সবচেয়ে বেশি ৪৬.৬৪ এমবিপিএস ফোরজি স্পিড।

Palash Mondol
Youtube Content Creator

বাংলাদেশে স্পিড পুরোপুরি আসে নাহ শুধুমাত্র সঠিক নেটওয়ার্ক ব্যাবস্থার কারণে

Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast

স্পিড এলাকাভেদে Network এর উপর ডিপেন্ড করে

Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

নেটওয়ার্ক সিস্টেম দুর্বল হওয়ার কারনে।