Skip to main content
Question
Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast
Asked a question 9 months ago

বাংলাদেশের কী পারমাণবিক বোমা বানানোর প্রয়জোন আছে বলে আপনি মনে করেন?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

বানাতে পারবে কিনা জানি না । তবে যেকোন দেশ ছোট হোক কিংবা বড় পারমানবিক অস্ত্র থাকাটা খুবই জরুরী।

পারমাণবিক বোমা বানানোর প্রয়জোন নেই আর এটা বানানো অনুমতিও বাংলাদেশ পাবেনা

Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

অবশ্যই প্রয়োজন আছে ।  

অবশ্যই প্রয়োজন আছে। পারমাণবিক অস্ত্র থাকলে একটা দেশ আরেকটা দেশের উপর প্রভাব খাটাতে পারে না। আমাদের প্রতিবেশি দেশের কাছে এ্যাটম বোম্ব আছে যেই দেশ দ্বারা আমরা তিন দিক দিয়ে ঘেরা । এমতাবস্থায় আমরা কি ভাবে নিরাপদ থাকতে পারি ? এজন্যই দেশের নিরাপত্তার খাতিরে হলেও পারিমানবিক অস্ত্রের প্রয়োজ।  

পারমাণবিক বোমা থাকলে সে দেশের প্রতি অন‍্যান‍্য দেশের ভীতি কাজ করে। তাই সহজেই তারা হুমকি দিতে ও বাণিজ্য অবরোধ করতে পারে না।আবার আমাদের প্রতিবেশী দেশ যেমন:ভারত, মিয়ানমার এসব দেশেও ভয়াবহ‌ সামরিক সরঞ্জাম আছে। তাই তারা যেকোনো সময়ে যেকোনো কিছু করার সক্ষমতা রাখে। পারমাণবিক বোমা থাকলে তারা আমাদের সহজে আক্রমণ করবে না।তাই দেশের নিরাপত্তার স্বার্থে পারমাণবিক বোমা বানানোর প্রয়োজন আছে। 

আমি মনে করি উচিত কারণ এতে করে বাইরের দেশের চাপ বা প্রভাব পড়বে না। তবে এর জন্য ইন্টারন্যাশনাল মাধ্যম বা গবেষণা প্রতিস্তান থেকে অনুমতি নিতে হবে। আর আমার মনে তখন বাংলাদেশ অনুমতি পাবে না। কারণ এই দেশে কোন কিছু ঠিক থাক মতো হয় না দুর্নীতি এর কারণে। ইতিমধ্যে এই রুপ্পুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে অনেক প্রশ্ন উঠে এসেছে। তাই এক দিক দিয়ে এসব না বানানোই ভালও। 

মার্কিন যুক্তরাষ্ট্র তার পারমাণবিক অস্ত্রভান্ডারের 'উন্নয়ন ও আধুনিকায়ন' করার পরিকল্পনা ঘোষণা করার পর এর নিন্দা করেছে চীন, রাশিয়া এবং ইরান।

পেন্টাগনের এক নীতি-নির্ধারণী কৌশলপত্রে বলা হয়, আমেরিকা এখন যে পরমাণু বোমা বানাবে তা হবে ছোট আকারের, এবং তা মূলত রাশিয়ার হুমকি মোকাবিলা করার জন্যই ।

এর কারণ হলো, রাশিয়া মনে করছে মার্কিন পরমাণু বোমাগুলো এত বড় আকারের যে তা আসলে কখনো ব্যবহার করা হবে না, তাই এগুলোকে তারা হুমকি বলে মনে করছে না। এ কারণেই যুক্তরাষ্ট্র এখন ঠিক করেছে তারা নতুন ধরণের এবং ছোট আকারের পারমাণবিক বোমা বানাবে।

এসব ছোট আকারের বোমার ক্ষমতা হবে ২০ কিলোটন বা তার কম। কিন্তু মনে রাখতে হবে, এর ধ্বংসক্ষমতাও প্রচন্ড। ১৯৪৫ সালে জাপানের নাগাসাকিতে যে বোমাটি ফেলা হয়েছিল তার ক্ষমতা ছিল এ রকমই - এবং তাতে ৭০ হাজারেরও বেশি লোক মারা গিয়েছিল।

কিন্তু পৃথিবীতে এই বড় বড় শক্তিধর দেশগুলোর হাতে এখন কত পারমাণবিক বোমা আছে - এবং সেগুলো কোথায় রাখা আছে?