Skip to main content
Asked a question 5 months ago

বিজনেস ইমেইল আর ফ্রি ইমেইল এর মধ্যে পার্থক্য কী? কোন যায়গায় কোনটা ব্যবহার করা উচিৎ?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Masuk Sarker Batista
Founder & CEO of MSB Academy

বিজনেস ইমেইলে @ এর পর ওয়েবসাইটের এড্রেস থাকবে। যেমনঃ support@msbask.com7

আর নরমাল ফ্রি ইমেইলে @ এর পর যার সার্ভিস ব্যাবহার করছেন তাদের সাইটের এড্রেস থাকবে। যেমনঃ themsbask@gmail.com5

আপনি যেকোনো জায়গায় যেকোনো ইমেইল ব্যাবহার করতে পারেন। কিন্তু প্রফেশনাল কাজে বিজনেস ইমেইল ব্যাবহার করাটা একটা স্মার্টনেস এবং আপনি যে সেই ওয়েবসাইটের/কোম্পানির একজন ভেরিফাইড ইউজার সেটাও বিজনেস ইমেইল ব্যাবহার করলে সেটা বুঝা যায়। 

ব্যবসায়ের ইমেল ঠিকানা এবং ব্যক্তিগত ইমেল ঠিকানা দুটি খুব আলাদা জিনিস। প্রতিটি ব্যবসায়ের মালিক বা ফ্রিল্যান্সারের একটি ব্যক্তিগত ইমেল ঠিকানা থাকতে হবে। দুটি ইমেল ঠিকানা পৃথক রাখা উচিত এবং বিভিন্ন কারণে ব্যবহার করা উচিত।

ইমপ্রেসন

সম্ভাব্য ক্লায়েন্টদের ইমেল করার সময় পেশাদার ধরণের ইমেল ঠিকানাগুলি খুব লোভনীয় বলে প্রমাণিত হতে পারে। তারা আরও অফিসিয়াল সাউন্ডিং হয়। ব্যক্তিগত ইমেল ঠিকানাগুলি পরিবার এবং বন্ধুদের অ্যাক্সেসের জন্য ব্যবহার করা উচিত। এই ইমেল অ্যাকাউন্টগুলির সাহায্যে, আপনি প্রথম ইমপ্রেশনগুলি নিয়ে চিন্তা না করে ব্যক্তিগতকৃত ইমেল ঠিকানাগুলি বেছে নিয়ে নিজের ইচ্ছামতো উপস্থাপন করতে পারেন।

ব্যবসায়িক ইমেল ব্যয়

কোনও ব্যবসায়ের ইমেল ঠিকানা নিবন্ধিত করতে আপনার নগদ অর্থ ব্যয় করতে পারে। র‌্যাকস্পেসের মতো হোস্টগুলিতে ব্যবসায়ের ইমেল ঠিকানাগুলি মেলবক্স প্রতি $ 1 এর জন্য একটি ফ্রি, 14 দিনের ট্রায়াল দিয়ে শুরু হয়। ইয়াহু ছোট ব্যবসায়গুলি বছরে 34.95 ডলারে একটি ব্যবসায়িক ইমেল বিকল্পও সরবরাহ করে। এটি আপনাকে নিজের ডোমেন নামটিও চয়ন করতে দেয়। এটি ব্যবসায়ের প্রচারের জন্য আসলে খুব সস্তা কৌশল

ব্যক্তিগত ইমেল ব্যয়

জনপ্রিয় ব্যক্তিগত ইমেল ঠিকানা সিস্টেমগুলি সাধারণত বিনা ব্যয়ে আসে। সুপরিচিত থেকে ক্ষুদ্র সরবরাহকারীদের কাছে প্রচুর জনপ্রিয় পরিষেবা রয়েছে।

ব্যবসায়িক ইমেল সরবরাহকারী

কিছু পরিষেবা ব্যবহারকারীদের নিজের প্রচারের জন্য ব্যবসায়িক ইমেলগুলি তৈরি করতে দেয়। এটি সেট আপ করা হয়েছে যাতে আপনি আপনার নাম এবং আপনার ব্যবসাকে "আপনার নাম @ আপনার ব্যবসায়ের নাম" পদ্ধতিতে প্রবেশ করতে পারেন। Business.com7 এর সাইটে পেশাদার ইমেল সরবরাহকারীগুলির একটি নির্বাচন রয়েছে (নীচে রেফারেন্সের লিঙ্কটি দেখুন)।

ব্যক্তিগত ইমেল সরবরাহকারী

ইয়াহু !, এওএল এবং হটমেল সবচেয়ে সর্বাধিক দরকারী এবং সুপরিচিত ব্যক্তিগত ইমেল সরবরাহকারী। এগুলি সমস্ত বিনামূল্যে অ্যাকাউন্ট সরবরাহ করে এবং আপনাকে আপনার পছন্দের একটি ব্যবহারকারী নাম তৈরি করতে দেয়

ফ্রি ইমেইল হচ্ছে যে মেইলিং সার্ভিস ইমেইল প্রোভাইডাররা ফ্রি দিয়া থাকেন। যেমন জিমেইল এর ক্ষেত্রে yourname@gmail.com4 এটি পাবলিক পার্সোনাল মেইলও বলে। নেট ব্যবহারকারীদের এমন ইমেইল সবার আছে বলেই মনে হয়।

অন্যদিকে বিজনেস মেইল হচ্ছে কোন প্রতিষ্ঠানের নিজস্ব সার্ভারযুক্ত ইমেইল যেমন আমার info@anwesa.xyz5 তবে এই ধরনের নিজস্ব সার্ভার মেইল একান্ত পার্সোনাল মেইলও হতে পারে। আবার প্রতিষ্ঠান নিজে ম্যানেজ না করে জিমেইল বা এমন প্রোভাইডারদের কাছ থেকে আলাদা ভাবে বিজনেস প্লান প্যাকেজ সার্ভিস কিনে ব্যবহার করতে পারে। 

ব্যবসার জন্য পার্সোনাল মেইল ব্যবহার ঠিক নয়। কারন বিজনেস এর জন্য কর্মকর্তা কর্মচারীরা সব সময় মেইল করেন, পাবলিক বা পার্টনাররা মেইল করেন। সার্বক্ষনিক চেকাপে রাখতে হয়। অনেক ক্ষেত্রে ইনবক্স PA কে দিয়াও খুলতে বা বিশেষ সাহায্য নিতে হতে পারে। 

কিন্তু পার্সোনাল শুধু ব্যক্তি একাই যুক্ত থাকেন। গোপন বিষয় থাকে সেখানে।