Skip to main content
Anonymous
Asked a question 8 months ago

বিমান আবিষ্কার করেন কে?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Mahmudul Islam
Nothing personal, it’s just business

Orville Wright and Wilbur Wright. Mostly known as WRIGHT BROTHERS 

রাইট ভ্রাতৃদ্বয়, অরভিল এবং উইলবার রাইট ছিলেন দু'জন মার্কিন প্রকৌশলী, যাদের উড়োজাহাজ আবিষ্কারের কৃতিত্ব দেওয়া হয়। তারা ১৯০৩ সালের ১৭ ডিসেম্বর প্রথম নিয়ন্ত্রিত, শক্তিসম্পন্ন এবং বাতাসের চাইতে ভারী সুস্থিত মানুষ-বহনযোগ্য উড়োজাহাজ তৈরি করেন।

রাইট ব্রাদার্সরা মিলে বিমান বানিয়ে ছিল। 

১ ডিসেম্বর, ১৯০৩ সালে উইলবার এবং অরভিল রাইট তাদের মডেল বিমান নিয়ে কিট্টি হক্কে নামক এক জাইগাই পর পর চারটি সংক্ষিপ্ত ফ্লাইট চালিয়ে ছিল। রাইট ভাইয়েরা প্রথম সফল বিমানটি আবিষ্কার করে ছিলেন। যার ফলে আজকে আমারা অধুনিক বিমান এ উঠতে পারি। 

Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

Orville Wright  এবং Wilbur Wright দুই ভাই মিলে।

১ December ডিসেম্বর, ১৯০৩, উইলবার এবং অরভিল রাইট তাদের প্রথম চালিত বিমান নিয়ে কিট্টি হক্কে চারটি সংক্ষিপ্ত  সময় মান চালিয়েছিল। রাইট ভাইয়েরা প্রথম সফল বিমানটি আবিষ্কার করেছিলেন। রাইটস এই স্টপওয়াচটি কিটি হকের ফ্লাইটে সময় মতো ব্যবহার করেছিল।                      

তবে লিওনার্দো দা ভিঞ্চি বিমানের ডিজাইন করেছিলেন। তবে বিতর্ক আছে যে ইনিয়ায় নাকি এ নিয়ে সর্বপ্রথম গবেষণা হয়, এ নিয়ে সিনামাও আছে।

শিবকর বাপুজি তালপাদে ( ১৮64৪ - ১৯১16 ) একজন ভারতীয়7 পন্ডিত যিনি 1895 সালে প্রথম নাম না জানা বিমানটি তৈরি8 করেছিলেন বলে জানা যায়। তালপাদে মুম্বাইতে8 থাকতেন এবং সংস্কৃত সাহিত্য8 এবং বেদ8 অধ্যয়ন করেছিলেন । আরো জানতে লাল লাল শব্দে ক্লিক করুন

বিমানের ধারণা আসে মূলত রাইট ভ্রাতৃদয়ের পরীক্ষার মধ্য দিয়ে। ১৯০৩ সালের ১৭ ডিসেম্বর অরভিল এবং উইল্ভার রাইট প্রথম মানুষের ভাসমানের সম্ভাব্যতা নিয়ে পরীক্ষা চালান। আর বাণিজ্যিকভাবে ১৯১১ সালে এরোপ্লেন আবিষ্কার করা হয়। বর্তমানে এক স্থান থেকে অন্য স্থানে যাওয়ার সবচেয়ে দ্রুতগামী মাধ্যম হচ্ছে এরোপ্লেন।

বিমান আবিষ্কার করেন অরভিল উইলবার যারা রাইট ভ্রাতৃদ্বস নামে পরিচিত। 

তারদের পেশা ছিল সাইকেল মেরামত কারী। 

তারা ১৯০৩ সালের ১৭ ডিসেম্বর প্রথম নিয়ন্ত্রিত, শক্তিসম্পন্ন এবং বাতাসের চাইতে ভারী সুস্থিত মানুষ-বহনযোগ্য উড়োজাহাজ তৈরি করেন। পরবর্তী দু'বছর তারা তাদের উড়ন-যন্ত্রটিকে অনড়-পাখাবিশিষ্ট উড়োজাহাজে রূপান্তরিত করেন। পরীক্ষামূলক বিমানপোত নির্মাণে সর্বপ্রথম না হলেও, তাদের আবিষ্কৃত উড়োজাহাজ নিয়ন্ত্রকের সাহায্যেই প্রথম অনড়-পাখাবিশিষ্ট উড়োজাহাজ নির্মাণ সম্ভবপর হয়।

অরভিল উইলবার হাত ধরে শুরু বিমান এর যাত্রা সেখান থেকে এসে আজ আমার সুপারসনিক এর যুগে আশা করি ২০২২ মধ্যেই আমরা হাইপার সনিক এ যাবো। 😃

 

অরভিল এবং উইলবার রাইট নামের দু'জন মার্কিন প্রকৌশলী।

বিমান আবিষ্কার করেন কে?

রাইট ভ্রাতৃদ্বয়, অরভিল এবং উইলবার রাইট