Skip to main content
Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast
Asked a question 9 months ago

বিশাল ইকমার্স সম্ভাবনাময় হওয়া সত্তেও এমাজন কেন বাংলাদেশে আসে না?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

বাংলাদেশে ই-কমার্সের এক নম্বর জায়গাটি এরই মধ্যে চীনের আলিবাবা'র দখলে। বাংলাদেশ নিয়ে আগ্রহ দেখাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স প্রতিষ্ঠান আমাজনও। আর সম্প্রতি এই বাজারে ঢুকেছে পূর্ব ইউরোপের আরেকটি বড় ই-কমার্স প্রতিষ্ঠান কিউভি। বড় বড় বিদেশি কোম্পানিগুলো কেন হঠাৎ এতটা আগ্রহী হয়ে উঠেছে বাংলাদেশ নিয়ে? বাংলাদেশে ই-কমার্সের অবস্থা আসলে কী? ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশের (ইক্যাব) ভাইস প্রেসিডেন্ট রেজোয়ানুল হক জামির সঙ্গে কথা বলে বিষয়টি জানার চেষ্টা করেছেন বিবিসি বাংলার মোয়াজ্জেম হোসেন:

বাংলাদেশে ই-কমার্সের অবস্থা কি?

বাংলাদেশে ই-কমার্স বাড়ছে খুবই দ্রুত। গত তিন বছর ধরে এই খাতের প্রবৃদ্ধি প্রায় একশো ভাগ। অর্থাৎ প্রতি বছর প্রায় দ্বিগুন হয়ে যাচ্ছে এই খাত।

ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশের হিসেব অনুযায়ী এই খাতে মাসে এখন প্রায় সাতশো কোটি টাকা লেন-দেন হচ্ছে। অর্থাৎ বার্ষিক লেন-দেন এখন আট হাজার কোটি টাকার বেশি।

একশো ভাগ প্রবৃদ্ধির হার অব্যাহত থাকলে সামনের বছর এটি হবে ১৬ হাজার কোটি টাকার ব্যবসা। ইক্যাবের ভাইস প্রেসিডেন্ট রেজোয়ানুল হক জামি বলেন, বাংলাদেশে এই মূহুর্তে সাড়ে সাতশোর মতো প্রতিষ্ঠান ই-কমার্সের সঙ্গে যুক্ত।

আমার জানামতে অ্যামাজন বাংলাদেশে আসবে

Masuk Sarker Batista
Founder & CEO of MSB Academy

কারন বাংলাদেশের ব্যাংকিং বেবস্থা আন্তর্জাতিক মানের না। সম্পূর্ণ সিস্টেমটাই মোটামুটি এনালগ। এর জন্যই মনে হয়। 

এই ব্লগটি দেখতে পারেন https://www.msbask.com/post/5e5a76a0338d0a16b9b967a1 15

প্রথম কথা এমাজন বাংলাদেশে আসবে, ইতিমধ্যে তাদের বড় বড় অফিসার ঢাকা ভিসিট করে গেছেন।

তাছাড়া ট্যাক্স , বাংলাদেশ ব্যাংকিং সিস্টেম ভালো না। আরও জানতে এম এস বি একাডেমিতে লেখা এই ভ্লগ পড়তে পারেন - https://www.msbask.com/post/5e5a76a0338d0a16b9b967a1 38

অ্যামাজন হলো বিশ্বের সবচেয়ে বড় অনলাইন শপিং সেন্টার। বিশ্বের সবচেয়ে বড় কোম্পানি যেমন গুগল, ফেসবুক এবং অ্যাপল এর সাথে অ্যামাজন তাদের নাম লিখিয়ে নিয়েছে। বিশ্বের এই তিনটি কোম্পানির সাথে অ্যামাজন সমান তালে তাল মিলিয়ে কাজ করে যাচ্ছে। অ্যামাজন এর পণ্যের মান ও কাস্টমার সার্ভিসের জন্যই অ্যামাজন এত বেশি পরিচিত। এছাড়া এই কোম্পানির পণ্য গুলো অনেক ভালো হওয়ায় মানুষ অ্যামাজন কে অনেক পছন্দ করে। কিন্তু দুঃখের বিষয় হলো আমাদের দেশে থেকে অ্যামাজনের কোন পণ্য অফিশিয়ালি কিনা যায় না। কারণ হলো অ্যামাজন বাংলাদেশ চালু নাই। আমাদের এই দুঃখের দিন হয়তো শেষ হতে চলেছে, কারণ বাংলাদেশ সরকারের সাথে অ্যামাজন গত 17 জুলাই 2019 এ আলোচনায় বসেছিল। সেই আলোচনায় অ্যামাজন তাদের সার্ভিস বাংলাদেশ আনার কথা জোরালোভাবে জানিয়েছে। তবে 2018 সালেও অ্যামাজন বাংলাদেশ সরকারের সাথে আলোচনায় বসে ছিল কিন্তু সেই আলোচনাটা এত বেশি জোরালো ছিল না। কিন্তু গত 17 জুলাই 2019 এর আলোচনাটি অনেক বেশি জোরালো হওয়ায় হয়তো 2020/২০২১ সালের মধ্যে অ্যামাজন বাংলাদেশের চলে আসবে।