Skip to main content
Mahmudul Hasan Ashik
Student | Blogger | Tech Lover
Asked a question 8 months ago

বিশ্বের সবচেয়ে সেরা হ্যাকার কে?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

এটার কোন নির্দিষ্ট উত্তর নেই। যার যার কাছে উত্তর আলাদা আলাদা। যেমনভাবে যার যার কাছে তার তার ভীন্ন ভীন্ন পছন্দের খেলোয়ার থাকে। তবে লাভ ক্ষতি এবং অন্যান্য সূচক বিবেচনা করে অনেকেই অনেক লিস্ট তৈরী করেছেন। 

এভিজির একটি তালিকায় সবচেয়ে ভয়ানক হ্যাকারের নাম উল্লেখ্য করা আছে Elliott Gunton , মিশেট, ইয়িন এন্ড ইয়্যাং গ্যাংদের নাম। 

ব্যক্তিগতভাবে আমার কাছে সেরা হ্যাকার Edward Snowden। অতি উচ্চ বুদ্ধিমান এবং প্রকৌশল ক্ষমতার অধীকারি এই হ্যাকার আমেরিকার বৈশ্বিক গুপ্তচরগীরির খবর ফাঁস করে দিয়েছিলেন। তিনি যা করেছেন মানুষের জন্যে করেছেন। 

Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast

 এডওয়ার্ড স্নোডেন 

সেরা বলা কঠিন। তবে পাচ জনের নাম জেনে রাখতে পারেন-


১. কেভিন মিটনিক

মার্কিন হ্যাকারদের মাঝে সবচেয়ে খ্যাতনামা কেভিন মিটনিক কিশোর বয়স থেকেই হ্যাকিংয়ে হাতযশ তৈরি করেছিলেন। ১৯৮১ সালে তিনি প্রথম প্যাসিফিক বেল নামক একটি টেলিফোন কোম্পানির কম্পিউটার ম্যানুয়াল চুরি করেন। তার পরের বছর ঘটান আরও দুঃসাহসী এক কাণ্ড। 

২. অ্যানোনিমাস 

‘অ্যানোনিমাস’ শব্দের অর্থ অজ্ঞাতনামা। আর এই নামেই ২০০৩ সাল থেকে কাজ করছে হ্যাকারদের ছোট্ট এক গ্রুপ। হ্যাকার গোষ্ঠীটি সামাজিক বিচার প্রতিষ্ঠায় বিশ্বাসী। এই লক্ষ্য থেকেই তারা ২০০৮ সালে চার্চ অব সাইন্টোলজি নামে অভিজাত কর্পোরেট ব্যবসায়ীদের এক ধর্মীয় গ্রুপের নেটওয়ার্ক হ্যাক করে। 


৩. অ্যাড্রিয়ান লামো

২০ বছর বয়সী এই হ্যাকারের সবচেয়ে বড় অঘটন ঘটান ২০০১ সালে । ওই বছর ইয়াহু’র একটি কন্টেন্ট ম্যানেজমেন্ট টুল ব্যবহার করে তিনি বার্তা সংস্থা রয়টার্সের এক সংবাদে সম্পাদনা করেন। সংবাদে জুড়ে দেন, তৎকালীন মার্কিন অ্যাটর্নি জেনারেল জন অ্যাশক্রফটের এক কাল্পনিক বিবৃতি। 

প্রত্যেক হ্যাকারের একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য থাকে। লামোর বৈশিষ্ট্য ছিল তিনি হ্যাকিংয়ের পরেই তার ভিকটিম এবং গণমাধ্যম উভয়ের কাছেই তা প্রকাশ করে দিতেন। 

৪.অ্যালবার্ট গঞ্জালেজ

নিউইয়র্ক ডেইলির এক সংবাদে গঞ্জালেজের নাম দেওয়া হয়েছিলে ‘সুপানাজি’। সেদিন থেকে ওই নামেই তাকে চেনে হ্যাকিং দুনিয়ার অধিকাংশ মানুষ। মিয়ামির একটি হাইস্কুলে পড়ার সময়েই কম্পিউটার পোগ্রামিং আসক্ত কিশোরদের নিয়ে এক দল গড়ে তুলেছিনে গঞ্জালেজ। সেখান থেকেই তার পদস্খলন হয় একজন কুখ্যাত সাইবার অপরাধী হিসেবে।


৫. ম্যাথিউ বেভান ও রিচার্ড প্রাইস

১৯৯৬ সালে এই দুই ব্রিটিশ হ্যাক করেন বিশ্বের সুরক্ষিত কিছু সামরিক নেটওয়ার্ক। যেসব স্থাপনার নেটওয়ার্কে তারা অনুপ্রবেশ করতে সক্ষম হন এর মাঝে ছিল গ্রিফিজ বিমানঘাঁটি, ডিফেন্স ইনফরমেশন সিস্টেম এজেন্সি এবং কোরিয়ান অ্যাটমিক রিসার্চ ইনস্টিটিউড (কারি)।

 

আরও বিস্তারিত জানতে পারেন -  https://tbsnews.net/bangla/%E0%A6%AB%E0%A6%BF%E0%A6%9A%E0%A6%BE%E0%A6%B0/%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%B6%E0%A7%8D%E0%A6%AC%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AD%E0%A7%9F%E0%A6%99%E0%A7%8D%E0%A6%95%E0%A6%B0-%E0%A7%AB-%E0%A6%B9%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B04

গ্যারি ম্যাকিনন

সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর ও হ্যাকার গ্যারি ম্যাকিনন স্কটল্যান্ডের অধিবাসী। ২০০২ সালে তাকে সর্বকালের বৃহত্তম সামরিক কম্পিউটার হ্যাক করার অপরাধে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছিল। তবে এ বিষয়ে ম্যাকিননের যুক্তি ছিল, কেবল প্রমাণ করতে চাচ্ছিলেন খুব সহজে ইউএফও ক্রিয়াকলাপ ও অন্যান্য প্রযুক্তিতে সাধারণ কেউ নিয়ন্ত্রণ স্থাপন করতে পারে। তিনি জন্মগ্রহণ করেছেন ১৯৬৬ সালের ১০ ফেব্রুয়ারি। ছোটবেলা থেকেই এই জিনিয়াসের ইউএফও (ufo)) সম্পর্কে তথ্য জানার প্রবল আগ্রহ ছিল।

তিনি ভেবেছিলেন কোনোভাবে যদি নাসার ওয়েবসাইটে সরাসরি প্রবেশ করা সম্ভব হয় তবে ইউএফও সম্পর্কে অনেক কিছু জানা যাবে। এই ভেবে তিনি ২০০১ সালের ১ সেপ্টেম্বর আমেরিকান আর্মড ফোর্স এবং নাসার ৯৭টি কম্পিউটার হ্যাক করেন। ভাইরাস ইনস্টলের মাধ্যমে কিছু গুরুত্বপূর্ণ ফাইলও মুছে দেন।

বিশ্বের সবচেয়ে সেরা হ্যাকার কে?