Skip to main content
Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast
Asked a question 8 months ago

Boing ও AirBus এর মধ্যে পার্থক্য কী?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Masuk Sarker Batista
Founder & CEO of MSB Academy

এই ভিডিওটি দেখুন তাহলেই উত্তর পেয়ে যাবেনঃ 

https://www.youtube.com/watch?v=3ZNLTNC8ZmA
Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

মুল পার্থক্য যদি বলতে হয় তাহলে এরা আলাদা আলাদা দুটি Air craft company 

Boeing ও Airbus দুইটি আলাদা বিমান নির্মাণের প্রতিষ্ঠান এদের দুই কোম্পানি এর মার্কেট শেয়ার ৯১ দখল করে আছে। 

 মুলত Boeing একটি  ইউস এর প্রতিষ্ঠান। কোম্পানি এর পুরা নাম The Boeing Company5  তারা অনেক আগে থেকে বিমান বানাই ও বাজার জাত করে। ১৯১৬ তারা যাত্রা শুরু করে। তার পর থেকে ও গনিত বিমান বানিয়ে বাইরের দেশে রপ্তানি করেসে। Boeing এখন নাসা ও ইউস আর্মি ও ইউস বিমান বাহিনীর সাথে কাজ করে ও তাছাড়া যাত্রীবাহি বিমান ও মালামালের জন্য কার্গো বিমান বানাই। তবে করোনার কারণে আপাতত বিমান বানানো বন্ধ।  

আর Airbus5হল ইউরোপ এর বিমান নির্মাণের প্রতিষ্ঠান। যারা ১৯৭০ যাত্রা শুরু করে। যাত্রা শুরু করার মুল কারণ হল Boeing সাথে প্রতিদন্ধি করা। তারা তখন এয়ারবাস এ ৩০০ নামক এক বিমান বের করে। যা ছিল খুবী ভালও সেই যুগ অনুযায়ী। তবে মার্কেট পেতে অনেক বছর সময় লাগে কারণ কোম্পানিটি ছিল একদম নুতন। ইউস মার্কেটে কোন এয়ারলাইন্স এ৩০০ কিনতে চাইনি শুরুতে তাই না পেরে এয়ারবাস ফ্রীতে ৩৬ বিমান পানআম নামক এক এয়ারলাইন্সকে ফ্রীতে দেই। তার পর থেকে এয়ারবাস এর চাহিদা বেড়ে যাই দিনের পর পর। এয়ারবাস ও ইউরোপ দেশ গুলোর বিমান বাহিনী এর সাথে কাজ করে। তার সাথে তারা হেলিকপ্টার বানাই। 

  • এয়ারবাস যাত্রা শুরু করে Blagnac, France এ
  • এয়ারবাস এর মুল অফিস নেদারল্যান্ড এ
  • বিমান বানাই ফ্রান্স এ

মুলত তারা ইউরোপ এর বড় দেশেই কিছু না কিছু বানাই। কোন দেশ থেলে ডানা এসে, কোন দেশ থেকে ইঞ্জিন কোন দেশ থেকে বডী আসে। আরও জানতে পারেবেন। https://www.airbus.com/aircraft/how-is-an-aircraft-built/production.html5

 

এদের মধ্যে পার্থক্য নেই দুই কোম্পানি একী পণ্য নির্মাণ করে। তবে এদের বিমানে পার্থক্য আছে। যেমন এয়ারবাস এর দাবি তারা Flying Computer বানাই। আবার boeing এর দাবি তারা তেল কম খাই এমন বিমান বানাই। 

তবে উল্লেখও boeing এই বছর দেওলিয়া হয়ে যেতে পারে। কারণ তাদের Boeing 737 Max বিমান গুলো ঠিক করতে হবে। তার সাথে তাদের শেয়ার মার্কেট এ অনেক নিচে নেমে গেসে। ইউস সরকার এর অনেক বড় শেয়ার আছে Boeing এর উপর। 

আর ইউস সব থেকে বেশি বিদেশি মুদ্রা আছে Boeing এর বিমান রপ্তানি করে।

আমার উত্তর https://www.msbask.com/question/5e1b226b71aba8381518ccf4?answerId=5e98ae1dbde93c676d2ae9bd 9

থেকে কপি করা। 

এয়ারবাস এ৩৮০ (Airbus A380) একটি দ্বিতল, সুপ্রশস্থ, চার ইঞ্জিন বিশিষ্ট বৃহৎ যাত্রীবাহী জেট বিমান যার নির্মাতা ইউরোপীয় ইএডিএস অঙ্গ প্রতিষ্ঠান এয়ারবাস। এটি বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী বিমান এবং বিশালাকায় এই বিমানের স্থানসংকুলানের জন্য বহু বিমানবন্দরকে তাদের সুবিধাদি সম্প্রসারণ করতে হয়েছে।   বোয়িং কোম্পানী (ইংরেজি:The Boeing Company (উচ্চারন: /ˈboʊ.ɪŋ/ BOH-ing)) একটি অ্যামেরিকান মাল্টিনাশানাল কর্পোরেশান, যারা বিমান, রোটোরক্রাফট, রকেট, ও স্যাটেলাইট; পরিকল্পনা, তৈরি এবং বিক্রয় করে। এই কোম্পানী ভাড়া এবং পণ্য সমর্থন সেবা প্রদান করে।বোয়িং সর্ববৃহৎ আন্তর্জাতিক বিমানের নির্মাতাদের মধ্যে অন্যতম।

Boing ও AirBus এর মধ্যে পার্থক্য কী?

বোয়িং এবং এয়ারবাসের মধ্যে বাহ্যিক পার্থক্য:

১. এয়ারবাসের এয়ারক্রাফটের নোজটা গোলাকার আর বোয়িংয়ের নোজটা একটু শার্প বা সরু।

২.ককপিটের সাইড উইন্ডো : বোয়িং এর ক্ষেত্রে একটু V আকৃতির এবং এয়ারবাসের ক্ষেত্রে কর্ণারটা কাট করা।

৩. সামনের ল্যান্ডিং গিয়ারের দরজা: বোয়িং এর ক্ষেত্রে পুরোপুরি খোলা থাকে আর এয়ারবাস এর বেশির ভাগ অংশটুকু বন্ধ থাকে অল্প কিছু অংশ খোলা থাকে।

৪. পিছনের টেইল বেজ: বোয়িং এর ক্ষেত্রে সামনের লাইনটা কার্ভ করা এবং ফিজুয়্যালাইজের সাথে দৈর্ঘ্য বেশি, আর এয়ারবাসের ক্ষেত্রে কার্ভ থাকে না একসাথে লাগনো থাকে, দৈর্ঘ্য ও কম।

৫. এক্সস্ট টেইল: বোয়িং এর ক্ষেত্রে দৈর্ঘ্য কম কিন্তু এয়ারবাসের ক্ষেত্রে লম্বা এবং রাউন্ড করা। 

এই প্রশ্ন MSB Ask এ আগে এক বার করা হইছিল, দেখে নিন-https://www.msbask.com/question/5e1b226b71aba8381518ccf410