Skip to main content
Asked a question 5 months ago

চাঁদ কত সালে সর্ব প্রথম আবিষ্কার হয়? এবং কে আবিষ্কার করেন?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

আমার জানা মতে চাঁদ  আবিষ্কার করার মতো কিছু নেই কারণ হযরত আদম (আ) কাল থেকেই ছিল। তাই যদি বলতেই হয়কে আবিষ্কার করসে তাইলে  বলতে হয় হযরত আদম (আ)। তবে তা সঠিক উত্তর হবে না । 

চাঁদ আর সূর্য এ দুটোর আবিষ্কারের কোন তথ্য নাই।

কারন মানুষ সৃষ্টি থেকেই এ দুটো দেখে আসছে। তাই নতুন ভাবে আবিষ্কার করা হয়নি।

কিন্তু এদের নিয়া গবেষনার দিক দিয়া কেপলার ও টলেমীর কথা জানা যায় যিনি এদের গতিপথ নিয়া গবেষনা করেছেন। 

আর ১৯৬৯ সালে নাসার ৩ জন নভোচারী নীল আম্রস্ট্রং, এডুইন অল্ড্রিন, মাইক কলিনস চাঁদে যান, এর মধ্যে প্রথম দুজন চাদের পৃষ্ঠে নামেন। এটাকে আবিষ্কার বলতে পারেন আলাদাভাবে।

চাঁদ পৃথিবীর6 একমাত্র প্রাকৃতিক উপগ্রহ এবং সৌর জগতের পঞ্চম বৃহত্তম উপগ্রহ। পৃথিবীর কেন্দ্র থেকে চাঁদের কেন্দ্রের গড় দূরত্ব হচ্ছে ৩৮৪,৩৯৯ কিলোমিটার (প্রায় ২৩৮,৮৫৫ মাইল) যা পৃথিবীর ব্যাসের প্রায় ৩০ গুণ। চাঁদের ব্যাস ৩,৪৭৪.২০৬ কিলোমিটার (২,১৫৯ মাইল) যা পৃথিবীর ব্যাসের এক-চতুর্থাংশের চেয়ে সামান্য বেশি। এর অর্থ দাড়াচ্ছে, চাঁদের আয়তন পৃথিবীর আয়তনের ৫০ ভাগের ১ ভাগ। এর পৃষ্ঠে অভিকর্ষ বল পৃথিবী পৃষ্ঠে অভিকর্ষ বলের এক-ষষ্ঠাংশ। পৃথিবী পৃষ্ঠে কারও ওজন যদি ১২০ পাউন্ড হয় তা হলে চাঁদের পৃষ্ঠে তার ওজন হবে মাত্র ২০ পাউন্ড। এটি প্রতি ২৭.৩২১ দিনে পৃথিবীর চারদিকে একটি পূর্ণ আবর্তন সম্পন্ন করে। প্রতি ২৯.৫ দিন পরপর চন্দ্র কলা4 ফিরে আসে অর্থাৎ একই কার্যক্রম আবার ঘটে। পৃথিবী-চাঁদ-সূর্য তন্ত্রের জ্যামিতিতে6 পর্যায়ক্রমিক পরিবর্তনের কারণেই চন্দ্র কলার এই পর্যানুক্রমিক আবর্তন ঘটে থাকে।

অস্ট্রিয়ান ভূতত্ত্ববিদ অটো এমফারার ১৯২৫ সালে মহাদেশীয় প্রবাহের দরুণ চন্দ্রের সৃষ্টি বলে প্রস্তাবনা দেন।