Skip to main content
Asked a question 10 months ago

দারিদ্র সীমা কাকে বলে?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

দারিদ্র্য সীমা  সাধারণত একজন সাধারণ প্রাপ্তবয়স্ক এক বছরে যে সমস্ত প্রয়োজনীয় সংস্থান গ্রহণ করে আর তার মোট ব্যয় খুঁজে বের করে গণনা করে টা হিসাব করা কে দারিদ্র সীমা বলে। সংজ্ঞা অনুযায়ী, দৈনিক ১ দশমিক ৯০ ডলারের (১৪৮ টাকা) কম আয় করা মানুষ দরিদ্রসীমা এর নিচে  বলে গণ্য হবেন।

দারিদ্র সীমা হচ্ছে একটা নিদির্ষ্ট সীমা বা রেখা, যখন একজন মানুষ জীবনযাত্রার ন্যূনতম মান অর্জনে এবং স্বল্প আয়ের কারণে জীবনধারণের অপরিহার্য দ্রব্যাদি ক্রয় করার সক্ষমতা হারায় তখন তাকে দরিদ্র বলে গণ্য করা হয়।

গাণিতিকভাবে, দৈনিক ১ দশমিক ৯০ ডলারের (১৪৮ টাকা) কম উপার্জন করা মানুষ দারিদ্র সীমার নিচে  ধরা হয়।

 আর খাদ্যের অভাবে যারা মারা যায়, অর্থাৎ কোনো কিছুরই সামর্থ্য যাদের থাকে না, কেউ তাদের খাবার না দিলে খেতে পায় না। তারা দারিদ্র সীমা রেখার সবচেয়ে নিচে থাকে বা চরম দারিদ্র

দারিদ্র সীমা কাকে বলে?
দরিদ্র

দারিদ্র্য হল এমন একটি অর্থনৈতিক9 অবস্থা, যখন একজন মানুষের14 জীবনযাত্রার নূন্যতম মান অর্জন এবং সামান্য আয়ের ফলে জীবনধারণের অপরিহার্য দ্রব্যাদি ক্রয় করার সক্ষমতা হারায়।[9