Skip to main content
Roton Kumar Roy
Asked a question 5 months ago

ডেক্সটপ কম্পিউটারের জন্য কোন ব্র্যান্ডের DDR3 র‌্যাম ক্রয় করার পরামর্শ দেবেন?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

DDR3 র‌্যাম এখন বাংলাদেশের বাজারে নেই বলেই চলে অনেকটা । তাও পেতে পারেন অনেক লোকাল মার্কেট তবে বেশি অপশন নেই। আর এদের দাম ও স্পেক অনেক তাই এক হয়ে থাকে লোকাল মার্কেট গুলোতে । বেস্ট কিছু র‌্যাম কোম্পানি এর নাম হল

  • Kingston 
  • Crucial Ballistix
  • Corsair
  • G.Skill
  • ADATA
  • TEAM Elite
  • TwinMOS

তবে Corsair গুলো বেস্ট হবে কারণ এগুলো বেশি গরম হয় না। 

DDR3 র‌্যাম এর জন্য বেশি কিছু জানা লাগবে শুধু  জানতে হবে

  1. SDRAM type: যাকে DDR বলে চিনি। বর্তমানে সবচেয়ে fast SDRAM type হল DDR4 । স্বভাবতই higher number = higher quality । কিন্তু DDR3 থেকে DDR4 এর স্লট আলাদা। DDR3 supported motherboard এ DDR4 রাম বসবেই না। যদি নতুন পিসি কেনার চেষ্টায় থাকেন, তবে DDR4 supported দেখে motherboard কিনুন।
  2. Clock Speed: বাজারে 800–3200MHz clock speed এর র‍্যাম আছে। একাধিক র‍্যাম ব্যবহার করার ক্ষেত্রে clock speed এক রাখুন। নতুবা নিম্ন clock speed এর র‍্যামেই দুটি চলবে। এক্ষেত্রে motherboard এর support এর ব্যাপার রয়েছে। higher clock support না করলে motherboard এর available maximum clock speed এ র‍্যাম চলবে। এমন প্রসেসরেরও সাপোর্ট করতে হবে।
  3. Heat spreader: Lower clock speed এর র‍্যামে তেমন মুখ্য কোন বিষয় না। তবে higher clock এর ক্ষেত্রে Ram অতিরিক্ত গরম হয়ে slow হতে পারে। অনেক র‍্যামের উপরে যে সুন্দর ডিজাইন করা মেটালিক কভার দেখতে পান, এটিই Heat Spreader। কেনার আগে হাত দিয়ে অন্তত দেখে নিন সেটি ধাতব কিনা। Corsair এর র‍্যামে প্লাস্টিক Heat spreader ব্যাবহার করে যা কোন কাজেই আসে না।
  4. Slot Usage: সব গুলো Ram slot ব্যাবহার করার চেষ্টা করুন। যত সাইজের র‍্যাম চান তা স্লট সংখ্যায় ভাগ করে দিন। যেমন, ১৬জিবি র‍্যাম ব্যাবহার করলে ৪টি স্লট থাকলে প্রতিটিতে ৪জিবি করে র‍্যাম বসান। এতে performance ভাল পাবেন।

কিছু well-known company’র নাম বলতে পারি (according to their reputation):

  1. Corsair 
  2. G.Skill  
  3. Mushkin
  4. Micron
  5. Kingston
  6. XTremeDDR
  7. OCZ
  8. Samsung
  9. Transcend
  10. Hynix

এখানে আমার পছন্দনীয় Brand : G.Skill