Skip to main content
Md. Asadullah
Freelancer and Tech Blogger
Asked a question 6 months ago

ডোমেইন কিনা বেচা করে কি লাভ করা যায়?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

ডোমেইন বেচা কেনা করা ভালও হবে?

হতে পারে তবে এটা অনেকটা লাকের উপর। যেমন মনে করেন আপনি আপনি আজকে একটা ডোমেইন কিনলেন এবং টা পরে বেশি দাম দিয়ে সেল করেন। তবে কেন মানুষ আপনার ওই ডোমেইন কিনবে? প্রতি হয়তোবা কিনবে কিন্তু কবে? প্রতি বছর ডোমেইন এর জন্য আপনাকে ৭ থেকে ৩০ ডলার দিতে হতে পারে। তাই এটা কোন লাভজনক কাজ না।  

প্রথমেই আপনাকে মার্কেট বুঝতে হবে। এক্ষেত্রে আপনি মার্কেট ঘুরে দেখতে পারেন। যাতে আইডিয়া নিতে পারেন কি ধরণের ডোমেইন বা ওয়েবসাইট বেশী বিক্রয় হয়। আর এর মাঝেই যদি কোন আইডিয়া পেয়ে জান তবে সাথে সাথেই দেখতে চেষ্টা করুন যে ডোমেইন বা ওয়েবসাইটটি খালি আছে কিনা বা অন্য কেউ একই আইডিয়া নিয়ে কাজ করছে কিনা। এবং সম্ভব হলেই কিনে ফেলুন। তবে কিনার আগে অবশ্যই দেখে নিবেন পরে বিক্রয় হওয়ার সম্ভাবনা কতটুকু। এবং সেই সাথে এই ডোমেইন বা ওয়েবসাইট এর আগের কোন রেকর্ড আছে কিনা যা আপনাকে ঝামেলায় ফেলতে পারে। যেমন খারাপ এসইও, কপিরাইট সমস্যা ইত্যাদি। যদি না থাকে তবে আপনি সকল প্রস্তুতি যেমন ওয়েবসাইট তৈরি করা, এসইও ইত্যাদি যা প্রয়োজনীয় তা সম্পূর্ণ করে নিতে পারেন এবং ডোমেইন বা ওয়েবসাইট বিক্রয়ের জন্য মার্কেট এ লিপিবদ্ধ করতে পারেন। তবে এখানেই শেষ নয়, আপনাকে হয়তবা ভালো দামে বিক্রয়ের উদ্দেশ্যে মার্কেটিং করতে হতে পারে। যদি আপনি আশা করেন যে ভালো দামেই বিক্রয় হবে তবে সেটাও করে নিতে পারেন। প্রতিটা মার্কেটপ্লেসেই প্রমোট করার উপায় রয়েছে। এতে বেশী পরিমাণ বায়ারের কাছে আকৃষ্ট হওয়া যায়।                                            

আরও জানতে ভিজিট করতে পারেন এই লিঙ্ক এ , বিস্তারিত দেওয়া আছে-   http://bangla.freelancehelpline.com/%E0%A6%93%E0%A7%9F%E0%A7%87%E0%A6%AC%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%87%E0%A6%9F-%E0%A6%95%E0%A7%87%E0%A6%A8%E0%A6%BE-%E0%A6%AC%E0%A7%87%E0%A6%9A%E0%A6%BE-%E0%A6%95%E0%A6%B0%E0%A7%87-%E0%A6%86%E0%A7%9F/8

মূলত ডোমেইন কেনা বেচার জন্য কিনে রাখতে চাইলে সর্বপ্রথম কাজ হচ্ছে খুব আকর্ষণীয় এবং অর্থবহ কিছু নামের ডোমেইন কিনে রাখা আপনার ডোমেইনের নাম যত আকর্ষণীয় হবে এটা বিক্রির সময় তত বেশি দামে বিক্রি করতে পারবেন। আসলে ব্যাপারটা যত সহজ মনে হচ্ছে ততটা সহজ নয় ডোমেইন বেচাকেনা করে আয় করতে চাইলে আপনাকে বেশ কিছু বিষয়ে অভিজ্ঞ হতে হবে। প্রথমত অধিকাংশ ভালো নামের ডোমেইন এই আগে থেকে ক্রয় হয়ে গেছে এ জন্য একটি ভালো মানের ডোমেইন খুঁজে বের করা ও আপনার জন্য অনেক কঠিন হবে। আডমিন খুঁজে বের করার পর এটার মার্কেট ভ্যালু কত হবে এটা জানতে ও আপনাকে বেশ কিছু রিসার্চ করতে হবে।শুধু ডোমেইন কেনা বেচা করে তেমন লাভ হয় না। আপনার যদি ইনভেস্ট করার মত বা সময় দিয়ে কাজ করতে পারেন তবে। আপনি একটি নিছ নির্বাচন করুন তার উপর ডোমেইন কিনুন সাইট বানিয়ে ওই সাইট এ কিছু কাজ করুন সাইট টিকে একটু গুগল এ ভালো রাঙ্ক এ নিয়ে জান । ৬ মাস বা ১ বছর পর সাইটি বিক্রি করে দিন ভালো দাম পাবেন আসা করি ।