Skip to main content
Question
Md. Asadullah
Freelancer and Tech Blogger
Asked a question 6 months ago

ডোমেইন নেম সিলেক্ট করে কিভাবে?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

 খুব সিম্পলে একটা প্রশ্ন হলেও অনেক ভালও একটা। 

সব সময় আপনার কমপানি এর নাম অনুযায়ী রাখবেন। .com নাকি .net নাকি .org নিবেন সেই বেপারটা নিভর করে আপনার কমপানি কিসের উপর সেই অনুযায়ী, যেমন dot com মানে commerce আপনার ওয়েবসাইট যদি commerce নিয়ে হয় তাইলে .com আপানার জন্য, আবার যদি আপনি organization এর জন্য হয় তাইলে .ORG, ঠিক এই ভাবে সকল ডোমেইন এর নামের সাথে কোম্পানি এর সম্পর্ক আছে। 

 

তবে এত .com  কেন সবাই ব্যাবহার করে? 

এর কারণ seo। ডট কম ভালও ভাবে রাঙ্ক করে। আর একটি কারণ হলও মানুষ ডট কম টা বেশি মনে রাখে। তাই ডট কম অনেক ডিম্যান্ড।

 

.com কোন বিশেষ লাভ আছে? 

 হাঁ আছে। মনে করেন আপনার ওয়েবসাইট এর ডোমেইন: abc1.com12 আর আমার ডোমেইন abc1.net13

আর আমরা যদি একীভাবে ওয়েবসাইট রাঙ্ক করার চেষ্টা করি তাইলে সার্চ ইঞ্জিন এ আগে .com ওয়ালা ওয়েবসাইট আর পরে অন্য ডোমেইন এর ওয়েবসাইট। তবে আমার ওয়েবসাইট (abc1.net13) প্রতিমাসে ১ হাজার জন এসে ভিসিত করে। আর আপনার ওয়েবসাইট মনে করেন (abc1.com12) এ প্রতিমাসে ৫০০ জন ভিসিত করে সেই ক্ষেত্রে আমার ওয়েবসাইট আগে দেখাবে। 

নিজের মত 

লোক এ মনে রাখলও নাকি এটা দেখার দরকার নাই। আপনার কমপানি কিসের উপর সেই অনুযায়ী ডোমেইন কিনুন। কারণ আজ হয়তো সাধারণ মানুষ .com, .Org মানে বুজে না। তবে এক কালে ভুজবে। আর আপনার ওয়েবসাইট কাজের হলে seo ভালও করবে। 

যদি আপনার সুযোগ থাকে তাহলে .COM ডোমেইন Extensions ব্যবহার করা।কারন, ইন্টারনেটে যত ওয়েবসাইট রয়েছে তার ৫২ শতাংশই .COM ডোমেইন ও অন্যান্য ডোমেইন নিয়ে বিভিন্ন Werbsite অথবা Bolg তৈরি করা হয়েছে। তার মানে হলো মানুষ সাধারণভাবেই এটি ভেবে থাকেন, যে কোন ওয়েবসাইট একটি .COM ডোমেইন Extensions দিয়ে শেষ হয়।

ডোমেইন কেনার আগে যেটি অবশ্যই দেখবেন !12