Skip to main content
Md. Asadullah
Freelancer and Tech Blogger
Asked a question 6 months ago

ডট বিডি ডোমেইন কিভাবে কিনতে হয়?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

ডট বিডি ডোমেইন এটি বাংলাদেশে সরকার এর বানানো ডোমেইন। কিনতে পারবেন https://bdia.btcl.com.bd/ 12

অন্যান্য ওয়েবসাইট থেকে কিনতে পারবেন তবে দাম বেশি। তবে BTCL এর সার্ভিস নিয়ে আমার সন্দেহও আছে। দাম দেওয়া হলও।  

তবে অন্যান্য কমপানি থেকে কিনলে ৩০০ থেকে ৫০০ টাঁকা বেশি লাগতে পারে 

ডট বিডি (.bd) ডোমেইন হচ্ছে  ccTLD অর্থাৎ Country Code Top Level Domain যা সাধারনত বিটিসিএল (বাংলাদেশ টেলিকমিনিকেশন্স কোম্পানি লিমিটেড) ডোমেইন বিক্রি এবং নিয়ন্ত্রন করে থাকে।  আর  .com.bd10 (সাধারন কাজ বা ব্যবসার জন্য) এক্সটেনশন হচ্ছে এই ডোমেইন তালিকায় সবচেয়ে জনপ্রিয় । এছাড়া .gov.bd10 (গভর্নমেন্টাল-রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এর জন্য) .net.bd10 (নেটওয়ার্কিং সাইটের জন্য ) .info.bd10 (ইনফরমেশন সাইটের জন্য ) .org.bd11 (অরগানাইজেশনের এর জন্য) .edu.bd10 (এডুকেশনাল-শিক্ষা প্রতিষ্ঠান এর জন্য) .ac.bd11 (বিশ্ববিদ্যালয়সমূহ এর জন্য) এক্সটেনশন সহ আরও বিভিন্ন ধরনের  ডোমেইন এক্সটেনশন রয়েছে । আপনি চাইলে তাদের ওয়েবসাইট11 –  থেকে আপনার পছন্দ মতো ডোমেইন সিলেক্ট করে নির্ধারিত ফি প্রদানের মাধ্যমে কিনতে পারবেন । আর ডোমেইন কিনতে কোন সমস্যা হলে প্রয়োজনে তাদের দেওয়া কল সেন্টার নম্বারে কল করেও সাহায্য নিতে পারবেন। নিচের চিত্রটি লক্ষ্য করুন-

ডট বিডি ডোমেইন কিভাবে কিনতে হয়?

 

পাশাপাশি আপনি স্ব শরীরে বিটিসিএলের ((বাংলাদেশ টেলিকমিনিকেশন্স কোম্পানি লিমিটেড) নিজস্ব কার্যালয়ে গিয়ে নির্ধারিত ফরম পূরণ করে আপনার পছন্দের নামে ডট বিডি (.bd) ডোমেইন রেজিস্ট্রেশন বা কিনতে পারবেন।

এছাড়া, আপনি যদি নিজে কোন ঝামেলা না পোহাতে চান তাহলে আপনি সহজেই বিকাশ, রকেট ও অন্যান্য পেমেন্ট মেথড দিয়ে IT Nut Hosting11 কোম্পানির কাছ থেকেও ডট বিডি (.bd) ডোমেইন নিতে পারেন । তারা বিটিসিএল এর দেওয়ার প্রাইস ও তাদের নির্ধারিত সার্ভিস চার্জ নেওয়ার মাধ্যমে ডোমেইন রেজিস্ট্রেশন করে থাকে।

Aria Orin আপুর লেখা এ পোস্টটি পড়ুন https://helperbari.com/read-blog/2710