Skip to main content
Ornob Hossain
Have a good Day
Asked a question 7 months ago

একটি অ্যাপ তৈরি করতে কত টাকা খরচ হয় বাংলাদেশে?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

অ্যাপ তৈরির খরচ কিছু বিষয়ের উপর নির্ভর করে।

কিছু বিষয় তুলে ধরছি:

১) অ্যাপের ফিচার- একটি অ্যাপকে আপনি একটি বাড়ির সাথে তুলনা করতে পারেন। জায়গা আপনার নিজের কিনা। বাড়িটি কি ধরনের হবে। আয়তন কত হবে। ফাউন্ডেশন থাকবে কিনা। দরজা-জানালা কয়টা হবে। ইনটেরিয়র থাকবে কিনা।এ সব বিষয় অনুসারে বাড়ি তৈরির খরচ বিভিন্ন রকম হয়ে থাকে। অ্যাপ তৈরির খরচও একই ধরনের।

২) সার্ভিস- বাজার থেকে যেমন কোনো পণ্য কেনার সময় আপনি সার্ভিসের প্রতি নজর দিয়ে থাকতে পারেন। কত দিন ওয়ারেন্টি থাকছে, গ্যারান্টি আছে কিনা এসব বিষয়। আপনার অ্যাপের ক্ষেত্রেও বিষয়টি থাকে। আপনি যদি বিক্রয়োত্তর সেবা নিশ্চিত করতে চান, তাহলে আপনার অ্যাপের দাম বাড়বে।

৩) প্রতিষ্ঠিত ফার্ম না ফ্রিল্যান্সার- কাজ শুরু করার প্রাথমিক পর্যায়ে হয়ত আপনি ফ্রিল্যান্সার দিয়ে কোনো একটি কাজ করে নিলেন, পরবর্তীতে কোনো পরিবর্তনের দরকার হলে সে ফ্রিল্যান্সার পারবে কিনা দেখার বিষয়। আর যদি প্রতিষ্ঠিত কোনো ফার্মকে দিয়ে কাজটি করাতে চান, আপনার খরচ বাড়বে। বাসায় বসে থেকে কাজ করা আর কোনো অফিসে বসে কাজ করার মধ্যে খরচের অনেক তারতম্য হয়ে থাকে।

অতএব, আপনার চাহিদার উপর ভিত্তি করে অ্যাপের মূল্য নির্ভর করে। তারপরও আনুমানিক একটি খরচ দিয়ে দিচ্ছি।

আমার নিজের একটি সফটওয়্যার ফার্ম রয়েছে। নাম বাংলা পাজেল লিমিটেড। আমরা হিসেব করে দেখেছি, উবারের মত একটি অ্যাপ বানাতে খরচ পড়বে বিশ লাখ টাকা। এয়ারবিএনবির মত খরচ পড়বে পনের লাখ টাকা।

সব কিছু নিজে করলে কোন খরচ হবে না।

এটা নির্ভর করবে আপনি যার দ্বারা অ্যাপস তৈরি করে নেবেন তার উপর

এটা নির্ভর করে আপনার অ্যাপ এর রিকোয়ার্মেন্টস এবং এপ ডেভেলপমেন্ট কমপ্লিক্সিটির উপর।

এটা আরও নির্ভর করে আপনি কোথা থেকে অ্যাপ তৈরি করে নিচ্ছেন। নিচে কিছু লিঙ্ক দিলাম খরচ সম্পর্কে ধারনা নেয়ার জন্য।

  1. ফাইভারঃ http://bit.ly/2BKQ0E751 
  2. আপওয়ার্কঃ https://www.upwork.com/cat/mobile-developers/43

এটি নির্ভর করবে আপনার কিছু রিকোয়ারমেন্ট এর উপর। আপনি অ্যাপ এর মধ্যে কি কি চান তা না জেনে আসলে প্রাইজ ঠিক ভাবে বলা যাবে না ,যেমন

১. আপনার অ্যাপটা অনলাইন অ্যাপ হবে নাকি অফলাইন অ্যাপ হবে।

২. অনলাইন অ্যাপ হলে কি পরিমান ইউজার কে সার্ভিস দিতে চান।

৩. অ্যাপে কোন কোন রকম ফিচার থাকবে ।

৪. অ্যাপে কি পরিমান ডেটা , ইনফরমেশন থাকবে ।

৫. অ্যাপের ইউজার ইন্টারফেস , ফাংশনালিটি কেমন ধরনের চান ।

ইত্যাদি সহ আরো কিছু ইনফরমেশন লাগবে।

নিচের লিংকে কিছু সহায়তা পেতে পারেন:

http://www.prothomalo.com/amp/technology/article/885946/%E0%A6%9A%E0%A6%B2%E0%A7%81%E0%A6%A8-%E0%A6%8F%E0%A6%95%E0%A6%9F%E0%A6%BF-%E0%A6%85%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%AA-%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%8741