Skip to main content
Mahmudul Hasan Ashik
Student | Blogger | Tech Lover
Asked a question 8 months ago

FTP সার্ভার কিভাবে কাজ করে?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

FTP হচ্ছে File Transfer Protocol. যা, সংক্্ষেপে, ফাইলে ইন্টারনেটের মাধ্যমে আনা নেওয়া করার কিছু নির্দিষ্ট নীতিমালা। এই নীতিমালা অনুসরণ করে যদি কোন সার্ভার (ইন্টারনেটে কানেক্ট করা অন্যকোন স্থানের কম্পিউটার) ফাইল এক্সেসের অনুমতি দেয় তাকে ftp server বলা যাবে।

বর্তমানে, ftp sever বলতে বুঝানো হয় আপনার ইন্টারনেট সংযোগ প্রদানকারীর বিভিন্ন ফাইলের সমাহার, যেখান থেকে আপনি খুব দ্রুতগতিতে ফাইলগুলো আপনার কম্পিউটারে ডাউনলোড করতে পারবেন।

এই ভিডিওটা দেখুন- 

https://youtu.be/hVhnINk6uwI
Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

FTP ম্যানেজার একটি উন্নত এফটিপি ক্লায়েন্ট যা আপনার কম্পিউটার এবং এফটিপি সার্ভারের মধ্যে ফাইল স্থানান্তর স্বয়ংক্রিয় করে দেয়ার মাধ্যমে কাজ করে।  

 

ফাইল ট্রান্সফার প্রোটোকল (File Transfer Protocol) বা এফ টি পি নেটওয়ার্কে ফাইল আদান প্রদানের একটি জনপ্রিয় ও বহুল প্রচলিত পদ্ধতি। এতে কমপক্ষে দুটি কম্পিউটারের অংশগ্রহণ প্রয়োজন হয়, একটি ক্লায়েন্ট(Client) ও অন্যটি সার্ভার(Server)।কিছু কমন FTP প্রোগ্রাম হল "Fetch" যা Mac অপারেটিং সিস্টেমে কাজ করে এবং WS_FTP বা Serv-U যেটি Windows এ কাজ করে। যাই হোক আপনি চাইলে ওয়েব ব্রাউজার বা উইন্ডোজ এক্সপ্লোরার ব্যবহার করে FTP server এ প্রবেশ করতে পারেন। তবে জনপ্রিয় পদ্ধতি হল FTP Client যেমন FileZilla ব্যবহার করা। বেশিরভাগ FTP server এ কোন ইউজার নেম বা পাসওয়ারড লাগে না লগ ইন করার জন্য। অন্য সার্ভারগুলোতে আপনাকে নির্দিষ্ট ইউজার নেম ও পাসওয়ার্ড ব্যবহার করে প্রবেশ করতে হবে। 

ফাইল ট্রান্সফার প্রোটোকল (File Transfer Protocol) বা এফ টি পি নেটওয়ার্কে ফাইল আদান প্রদানের একটি  সিস্টেম। 

এতে কমপক্ষে দুটি কম্পিউটারের অংশগ্রহণ প্রয়োজন হয়, একটি ক্লায়েন্ট(Client) ও অন্যটি সার্ভার(Server)।

কিছু কমন FTP প্রোগ্রাম হল "Fetch" যা Mac অপারেটিং সিস্টেমে কাজ করে এবং WS_FTP বা Serv-U যেটি Windows এ কাজ করে। যাই হোক আপনি চাইলে ওয়েব ব্রাউজার বা উইন্ডোজ এক্সপ্লোরার ব্যবহার করে FTP server এ প্রবেশ করতে পারেন। তবে জনপ্রিয় পদ্ধতি হল FTP Client যেমন FileZilla ব্যবহার করা।