Skip to main content
Question
Asked a question 2 years ago

GPU & Video card এর মাঝে ব্যাসিক পার্থক্য কি?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

জিপিইউ হচ্ছে “গ্রাফিক্স প্রসেসিং ইউনিট”- এর সংক্ষিপ্ত রূপ। এর কাজ হল আপনার ডিসপ্লেতে যেসব জিনিস আসবে তা প্রসেস করা, কিছুটা বলতে পারেন আরেকটি প্রসেসর যার কাজ শুধু গ্রাফিক্স যেমন মুভি, গেম গ্রাফিক্স এসব প্রসেস করা। জিপিইউ শক্তিশালী হলে উন্নতমানের গেমস এবং এইচডি মুভি চালাতে কোন সমস্যা হবে না।

ভিডিও কার্ড হল একটি ইলেক্ট্রনিক্স ডিভাইস।একই সময় এ অধিক ভিডিও ডাটা নিয়ে কাজ করার জন্য বা প্রসেস করার জন্য এটি ব্যাবহার করা হয়।এটি video adapter, display card, graphics card, graphics board, display adapter , graphics adapter নামেও পরিচিত।

আসলে দুইটা একী জিনিস কোনো পার্থক্য। তবে গ্রাফিক্স কার্ড বাঁ জিপিউ নামেই সবাই ডাকে এখন। 

তবে ইন্টিগ্রেটেড গ্রাফিক্স ও  ভিডিও কার্ড মধ্যে পার্থক্য আছে। ইন্টিগ্রেটেড গ্রাফিক্সের এর কাজ কম্পিউটার এবং ভিডিও গেমের মতো ভিজ্যুয়াল ডেটা প্রক্রিয়া করার কম্পিউটার এর ক্ষমতাকে বলা হয় ইন্টিগ্রেটেড গ্রাফিক্স। 

Graphics card আসলে এমন একটি কম্পিউটার হার্ডওয়্যার, যেটাকে display card, video card, display adapter, GPU বা graphics adapter বলেও বলা যেতে পারে। এই video card বা GPU (graphics processing unit) গুলি ব্যবহার করা হয়, আপনার মনিটরে (monitor) যেকোনো high quality ছবি (images), video বা games অধিক স্পষ্ট ভাবে কোনো বাধা ছাড়া দেখার ও খেলার জন্য।

সোজা ভাবে বললে, video card বা GPU এমন এক হার্ডওয়্যার, যার কাজ হলো, আপনার মনিটর স্ক্রিনে সব রকমের visual output দেয়া।

10000