Skip to main content
Md Saddam Hossain
প্রযুক্তি এবং জীবনের ভাবনা
Asked a question 3 months ago

হতাশা থেকে মুক্তির উপায় কি?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Resaul Alam
অনলাইন মার্কেটিং শেখার পথে আছি

সহজ উত্তর হতাশা কিসে আসছে,সেটা খুজে বের করুন,এরপর সেটা দূর করুন।আর কঠিন উত্তর হতাশা নাই কার,আপনি কি ধরনের হতাশাতে আছেন আমি জানি না।আমি নিজেও প্রচন্ড হতাশ ব্যক্তি,মানসিকভাবে বিপর্যস্ত ব্যক্তি।আবার অন্যদিকে চেষ্টা করি ইতিবাচক থাকার ,অনেকের থেকে ভাল আছি,সেইহিসাবে সুখি ভাবার চেষ্টা করি।আমার লাইফের অনেক বিচিত্র ঘটনা আছে,অনেক দুর্বিষহ মানসিক যন্ত্রনা পার করেছি,অপমানিত হয়েছি।একটা ঘটনা বলি ,প্রথমবার এসএসসি পরিক্ষাতে ফেল করলাম,মনে হল সেইসময় এসএসসি ফেল এর থেকে একজন ছাত্রের দুখের আর কিছুই নাই।এরপরে পাশ করলাম ,ইন্টার একবারে পাশ করলাম।এরপর এখন মনে হয় ধুর ফেল করা এসব কোন দুখের হল,একজন বেকারের কাছে,বেকার থাকা হতাশার।তার কাছে মনে হয় এর থেকে হতাশার যন্ত্রনার কিছু নাই,আবার অন্যদিকে একজন ৩লাখ টাকা আয় করা প্রতিষ্টিত ছেলের ১০বছর বিয়ে হয়েছে,বাচ্চা হচ্ছে না সেটার হতাশাও কম না।আর কিছু অপমান সেটাও কাওকে দেখানো যায় না।

Masuk Sarker Batista
Founder & CEO of MSB Academy

আমার মনে হয় হতাশা থেকে নিজেকে দূরে রাখার জন্য সব সময় নিজেকে কোন না কোন কাজের ভিতর রাখা উচিৎ। কারণ, চুপ চাপ বসে থাকলেই বিভিন্ন চিন্তা মাথায় এসে ভর করে! আর সব সময় নিজেকে কাজের ভিতর রাখলে দিন দুনিয়া নিয়ে চিন্তা যেমন কম হয় তেমনিভাবে স্কিল ডেভেলপমেন্টের যে কাজ সেটাও হয়ে যায়।