Skip to main content
Question
Sohag Hossain
Asked a question 3 years ago

ইলেকট্রোম্যাগনেটিক ইন্ডাকশন এবং ইলেকট্রোম্যাগনেটিক ফোর্স এর মাঝে পার্থক্য কি?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

এই ভিডিওটি দেখতে পারেন। 

https://youtu.be/cy6kba3A8vY

 

ইলেকট্রোম্যাগনেটিক ফিল্ড বিষয়টি তে দুটি ধারনা যুক্ত আছে। ১:ইলেকট্রিক ফিল, ২:ম্যাগনেটিক ফিল্ড।

ইলেকট্রিক ফিল্ড : ইলেকট্রন এর মুভমেন্ট বা চলাচলের জন্য ইলেকট্রিসিটি বা তড়িৎ প্রবাহের সৃষ্টি হয়। আর এই প্রবাহের চার পাশে যে অঞ্চল জুড়ে এর প্রভাব থাকে তা হল ইলেকট্রিক ফিল্ড।

ম্যাগনেটিক ফিল্ড : একটি চুম্বকের চারপাশে যে অঞ্চল জুড়ে এর প্রভাব থাকে তথা যে অঞ্চল এর মধ্যে কোনো ফেরোচুম্বক পদার্থ বা অন্য চুম্বক আনলে ওই চুম্বকটি তাকে আকর্ষণ করবে সেই অঞ্চলই ম্যাগনেটিক ফিল্ড।

ইলেকট্রোম্যাগনেটিক ফিল্ড : যে অঞ্চলে উপরোক্ত দুই ধরনের প্রভাব একইসাথে বিদ্যমান আছে তাই ইলেকট্রোম্যাগনেটিক ফিল্ড। উদাহরণ হিসাবে বলা যায় একটি পরমাণুর কথা। একটি পরমাণুতে একইসাথে ইলেকট্রিক ও ম্যাগনেটিক ফিল্ড থাকে। কারণ পরমাণুর কক্ষপথে ইলেকট্রন গতিশীল থাকে। আবার পরমাণুর দুটি মেরুও থাকে। তাই পরমাণুতে ইলেকট্রোম্যাগনেটিক ফিল্ড তৈরি হয়।

বর্তমান অনেক আবিষ্কার এই নীতির ওপর ভিত্তি করে হয়েছে। আর এই ফিল্ড গুলোর কনসেপ্ট থেকেই পদার্থবিজ্ঞানের ও রসায়নের অনেক ধারণা ব্যাখ্যা করা হয়। যেমন: পরমাণুর বন্ধন। তাই এটি অনেক গুরুত্বপূর্ণ।

Related Questions

Question Stats

260 views
2 followers
Asked a question 3 years ago
Views this month