Skip to main content
Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,
Asked a question 7 months ago

ইংরেজি লেখার ক্ষেত্রে বাম থেকে ডান দিকে যাওয়া হয়, কিন্ত আরবি লেখার সময় ডান থেকে বাম দিকে আসা হয় কেন?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Mahmudul Hasan Ashik
Student | Blogger | Tech Lover

আরবী ভাষা ডানদিক থেকে লেখার ২টা কারণ বলা যেতে পারে। এক. আরব জাতি ডানকে প্রধান্য দিয়ে থাকে।এর কারণটি হচ্ছে, তাদের উৎপত্তি নাবী ইসমাইল আঃ এর থেকে অর্থাৎ নাবী ইসমাইল ইবনু ইবরাহীম আ: এর বংশধর হচ্ছে আরব জাতি।তিনি যেহেতু আল্লাহর নাবী ছিলেন তাই আল্লাহর প্রধান্য দিক ডান দিককে প্রধান্য দিয়েছেন। ইসলামি শারয়ীয়াতে জানতে পারি, সকল ভালো কাজ ডান দিক থেকে শুরু করা আল্লাহ এবং তাঁর রসূল সাঃ পছন্দ করেছেন।আর আরব জাতি যেহেতু আল্লাহর নাবী ইসমাইল আঃ এর বংশধর,তাই তারা ডানদিক পছন্দ এবং মর্যাদা দিয়েছেন।আর ভাষা হচ্ছে একটি জাতির সবচেয়ে প্রিয় বিষয় ও পছন্দের। আরব জাতি এই ভাষাকেও তাই ভালোর সর্বোচ্চ ভাবত।ফলে ভালো জিনিসকে তারা ডান অর্থাৎ আরবী ভাষাকে ডান দিক থেকে লিখেছিলো।তাই আরবী ডানদিক থেকে লেখার প্রচলন হয়।

দুই. আরবী হচ্ছে কুরআন মাজীদের ভাষা।আর কুরআন মাজীদ এই পৃথিবীর সর্বশ্রেষ্ঠ কিতাব,মানব জাতির পথপ্রদর্শক।এদিকে ইসলামিশারয়ীয়ায় ডান দিক থেকে প্রত্যেক ভালো কাজ শুরুর গুরুত্ব ও মর্যাদা দিয়েছে।তাই সর্বশ্রেষ্ঠ গ্রন্থ লেখার সময়ও ডান থেকে শুরু করা হয়েছে।এভাবেই আরবী ভাষার লেখ্যরূপ ডান দিক থেকে লেখা শুরু হয়।

তবে প্রথম কারণের পরিপূরক হচ্ছে দ্বিতীয় কারণ।তাই বলা যায় যে,আরবরা ডান দিক থেকে যে-কোন কিছু করা পছন্দ করব,তাই আরবী ভাষাকেও ডান দিক থেকে লেখা হয়।

সোর্সঃ মেহেদি হাসান।