Skip to main content
Mahmudul Hasan Ashik
Student | Blogger | Tech Lover
Asked a question 8 months ago

ইউটিউবে আপলোড হওয়া সর্বপ্রথম ভিডিও কোনটি?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

ইউটিউবে আপলোড করা সর্বপ্রথম ভিডিও Me at the Zoo. ২০০৫ সালের ২৩ এপ্রিল বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান ইন্টারনেট উদ্যোক্তা এবং ইউটিউবের সহপ্রতিষ্ঠাতা জাভেদ করিম ১৮ সেকেন্ডের এই ভিডিওটি আপলোড করেন। ভিডিওতে তাঁকে স্যান ডিয়েগো চিড়িয়াখানায় কিছু হাতির সামনে দাঁড়িয়ে তাদের লম্বা শুঁড় নিয়ে কিঞ্চিৎ গুণকীর্তন করতে দেখা যায়। এখনো পর্যন্ত এটিই তাঁর ইউটিউব চ্যানেল থেকে আপলোডকৃত একমাত্র ভিডিও এবং বর্তমানে ভিডিওটির ভিউসংখ্যা ৭.১ কোটি।

বাংলাদেশে জন্ম নাওয়া Jawed নামক ইউটিউব চ্যানেল থেকে Me at the zoo নামে প্রথম ভিডিও পাবলিশ হয়। 

Masuk Sarker Batista
Founder & CEO of MSB Academy

এই ভিডিওটা ইউটিউবে আপলোড হওয়া ফাস্ট ভিডিও। 

https://www.youtube.com/watch?v=jNQXAC9IVRw
Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast
Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

Jawed নামক ইউটিউব চ্যানেল থেকে Me at the zoo title এ মাত্র ১৯ সেকেন্ড এর একটি ভিডিও youtube সর্বপ্রথম  upload হয়।

https://www.youtube.com/channel/UC4QobU6STFB0P71PMvOGN5A15

Me at the zoo

ইউটিউবে আপলোড হওয়া সর্বপ্রথম ভিডিও কোনটি?

সময়টা ২০০৫ সালের এপ্রিল মাস। ইউটিউব নির্মাতা Jawed Karim (জাভেদ করিম) তার তৈরি ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবে প্রথম ভিডিও আপলোড করেন। বলতে গেলে তার করা ভিডিওতে আকর্ষনীয় তেমন কিছুই ছিল না। এটি একেবারে সাধারণ ১৯ সেকেন্ডের ভিডিও, যেখানে তিনি একটি চিড়িয়াখানায় বেড়াতে গিয়ে হাতিকে নিয়ে একটি ছোট ভিডিও বানিয়েছিলেন।

তার কথাগুলো বাংলায় অনুবাদ করলে হয়, "আমরা এখন হাতির সামনে দাঁড়িয়ে আছি, আর এদের একটি আকর্ষনীয় জিনিস হলো এদের অনেক বড় শুঁড়, যেটা আসলেই অনেক সুন্দর, আর আমার এতটুকুই বলার ছিল"।

জাভেদ করিম

আসলে ভিডিওটির ছেলেটিকে দেখলে বাঙালি অথবা ভারতীয় মনে হবে। কেননা তার বাবা ছিলেন বাংলাদেশের প্রবাসী বিজ্ঞানী নাইমুল করিম এবং মা ক্রিস্টিনা করিম। ১৯৭৯ সালে পূর্ব জার্মানির মাসবর্গে জাভেদ করিম জন্মগ্রহণ করেন। বলা যায় যে, ইউটিউবের সহপ্রতিষ্ঠাতা ছিলেন বাংলাদেশিদের একজন।

ইউটিউবে আপলোড হওয়া সর্বপ্রথম ভিডিও কোনটি?

ছোট বেলা থেকেই জাভেদ ছিলেন একটু চুপচাপ প্রকৃতির। কিন্তু চুপচাপ হলে কী হবে? তার মাথার মধ্যে সবসময় নানান ধরণের সৃজনশীল চিন্তাভাবনা ঘুরপাক খেত। ছোটবেলা থেকেই আবিষ্কারের নেশা তাকে পেয়ে বসতো, যার ফলাফল আজকের এই বহুল জনপ্রিয় ইউটিউব।

ইউটিউবে আপলোড হওয়া সর্বপ্রথম ভিডিও কোনটি?

তিনি ১৩ বছর পর্যন্ত জার্মানিতে পড়ালেখা করেন এবং পরবর্তীতে তার পরিবার আমেরিকায় চলে যান। জাভেদ স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান নিয়ে পড়াশোনা করেন এবং ২০০৫ সালে কম্পিউটার বিজ্ঞানে স্নাতক ডিগ্রি নিয়েছিলেন।