Skip to main content
Saifuddin Rahman
Student and Gamer
Asked a question 8 months ago

জাহাজ কেন পানিতে ডুবে না?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Mahmudul Hasan Ashik
Student | Blogger | Tech Lover

কোন বস্তুর ওজন যদি ঐ বস্তু কর্তৃক অপসারিত তরলের ওজন থেকে কম হয় তাহলে উক্ত বস্তুটা ভেসে থাকবে। তার মানে জাহাজের ওজন জাহাজ দ্বারা অপসারিত তরলের ওজনের থেকে কম। তাই  জাহাজের ভিতরের অংশ ফাঁপা করে তৈরি করা হয় যাতে জাহাজ বেশী পরিমাণ পানি অপসারণ করতে পারে। জাহাজের ভিতরের অংশে প্রচুর পরিমাণ ফাঁপা অংশ রাখা হয়, যাতে অপসারিত পানি জাহাজকে ভাসিয়ে রাখতে সাহায্য করে।

যখন জাহাজ বানানো হয়, তখন লোহাকে অনেক ফ্ল্যাট বা চওড়া বানানো হয়। যাতে লোহার ঘনত্বটা পানি অপেক্ষা কম হয়। লোহার তৈরি সব জাহাজই এভাবে বানানো হয় যেন অনেক প্রসারিত লোহার ওজন যত বেশিই হোক, ঘনত্ব পানির চেয়ে কম হয়।

কোন বস্তুর ঘনত্ব তরলের থেকে বেশী হলে সেই বস্তু উক্ত তরলে ডুবে যাবে।

কিন্তু লোহা দ্বারা তৈরিকৃত জাহাজ পানিতে ডুবে যাচ্ছে না, যদিও লোহার ঘনত্ব পানি থেকে অনেক বেশী, এর কারণ নিচে ব্যাখ্যা করা হলঃ

লোহা পানিতে ডুবে যায়। কারণ, লোহার ঘনত্ব (৫৬০০ কেজি/মি*৩) পানির ঘনত্বের (১০০০কেজি/মি*৩) চেয়ে বেশি। তাই লোহার টুকরা পানিতে ভেসে থাকতে পারে না। 

আমরা আর্কিমিডিসের ভাসন ও নিমজ্জনের সুত্র থেকে পাই, কোন বস্তুর ওজন যদি ঐ বস্তু কর্তৃক অপসারিত তরলের ওজন থেকে কম হয় তাহলে উক্ত বস্তুটা ভেসে থাকবে। তার মানে জাহাজের ওজন জাহাজ দ্বারা অপসারিত তরলের ওজনের থেকে কম। কেননা জাহাজের ভিতরের অংশ ফাঁপা করে তৈরি করা হয় যাতে জাহাজ বেশী পরিমাণ পানি অপসারণ করতে পারে। জাহাজের ভিতরের অংশে প্রচুর পরিমাণ ফাঁপা অংশ রাখা হয়, যাতে অপসারিত পানি জাহাজকে ভাসিয়ে রাখতে সাহায্য করে।

জাহাজ কেন পানিতে ডুবে না?
Ship

চিত্রঃ জাহাজের অনেকাংশ পানিতে ডুবে আছে

যখন যখন জাহাজকে পানিতে নামানো হয় তখন জাহাজের নিম্নাংশ ডুবতে শুরু করে। কেননা তখন অপসারিত পানি থেকে জাহাজের ওজন বেশী, যতক্ষণ জাহাজ, তার ওজনের সমান পানি অপসারণ না করছে ততক্ষণ জাহাজ ডুবতে থাকবে। যখন জাহাজ তার সম ওজনের পানি অপসারণ করবে তখন জাহাজ নিমজ্জিত অবস্থায় ভাসতে শুরু করবে।

মুলত লোহাকে চওড়া করে জাহাজ বানানো হয় আর এই জন্য লোহা পানিতে ডুবে যাই। লোহার ঘনত্ব (৫৬০০ কেজি/মি*৩) পানির ঘনত্বের (১০০০কেজি/মি*৩) চেয়ে বেশি। তাই লোহার টুকরা পানিতে ভেসে থাকতে পারে না। কিন্তু যখন জাহাজ বানানো হয়, তখন লোহাকে অনেক ফ্ল্যাট বা চওড়া বানানো হয়। যাতে লোহার ঘনত্বটা পানি অপেক্ষা কম হয়। লোহার তৈরি সব জাহাজই এভাবে বানানো হয় যেন অনেক প্রসারিত লোহার ওজন যত বেশিই হোক, ঘনত্ব পানির চেয়ে কম হয়। তাই, লোহার তৈরি জাহাজ পানিতে ভাসে।