Skip to main content
Roton Kumar Roy
Asked a question 7 months ago

Javascript এবং Java এর মধ্যে পার্থক্য কি?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast

Java OOP Programming Language আর Javascript OOP Scripting Language 

Masuk Sarker Batista
Founder & CEO of MSB Academy

জাভা এবং জাভাস্ক্রিপ্ট দুইটাই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। কিন্তু জাভা হচ্ছে একটি বস্তু ভিত্তিক প্রোগ্রামিং ভাষা, আর জাভাস্ক্রিপ্ট হল একটি স্ক্রিপ্টিং ভাষা।  

জাভা ব্যবহার করা হয় সার্ভারের পাশাপাশি অ্যাপ্লিকেশন এবং একক প্রোগ্রামিং। জাভাস্ক্রিপ্ট ওয়েব পেজ আরও ইন্টারেক্টিভ করতে ব্যবহার করা যেতে পারে।  

 

Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,
  1. জাভা অত্যন্ত বহুমুখী এবং ব্যবহারিকভাবে সর্বত্র ব্যবহৃত হয় ; জাভাস্ক্রিপ্ট প্রাথমিকভাবে কিছু ট্র্যাকশন সার্ভার-সাইড (নোড), মোবাইল-সাইড (প্রতিক্রিয়া নেটিভ) এবং ডেস্কটপ-সাইড (ইলেক্ট্রন) দিয়ে ফ্রন্ট-এন্ড ওয়েব বিকাশের জন্য ব্যবহৃত হয় ।
  2. জাভা ভারী অবজেক্ট-ভিত্তিক; জাভাস্ক্রিপ্ট বেশিরভাগ অবজেক্ট-ওরিয়েন্টেড এবং ফাংশনাল প্রোগ্রামিংয়ের জন্য কিছু সমর্থন সহ পদ্ধতিগত।
  3. জাভা ক্লাস-ভিত্তিক উত্তরাধিকার ব্যবহার করে; জাভাস্ক্রিপ্ট প্রোটোটাইপাল উত্তরাধিকার ব্যবহার করে। জাভাস্ক্রিপ্ট "ওওপি" প্রোটোটাইপ ভিত্তিক।
  4. জাভা স্থিতিশীল এবং দৃঢ়ভাবে  টাইপ করা হয়; জাভাস্ক্রিপ্টটি গতিশীল এবং দুর্বলভাবে টাইপযুক্ত 
  5. জাভাতে ব্লক-লেভেল স্কোপিং রয়েছে; জাভাস্ক্রিপ্টে ফাংশন-স্তরের স্কোপিং রয়েছে।
  6. জাভাতে বাধ্যতামূলক বিবৃতি টার্মিনেটর রয়েছে; জাভাস্ক্রিপ্টে, তারা ঐচ্ছিক যা মজাদার পরিস্থিতি তৈরি করতে পারে ।
  7. জাভা স্ক্রিপ্ট কার্যকর করার চেয়ে জাভা এক্সিকিউশন অনেকগুণ দ্রুত।
  8. জাভা একটি ভাষা ভার্চুয়াল মেশিনে বাইটকোড কার্যকর করে ; জাভাস্ক্রিপ্ট মূলত তথাকথিত জাভাস্ক্রিপ্ট ইঞ্জিনে ব্যাখ্যা করা (এবং JIT'd) is
  9. জাভা ওরাকল কর্পোরেশন দ্বারা সমর্থিত (এবং পূর্বে সান মাইক্রোসিস্টেমগুলি দ্বারা); জাভাস্ক্রিপ্টের কোনও কর্পোরেট স্পনসরশিপ নেই।
Habibur Rahman Habib
Head of Support Team at MSB Academy

জাভা একটি অবজেক্ট ভিত্তিক প্রোগ্রামিং ভাষা। 1990 এর দশকের প্রথম দিকে, সান মাইক্রোসিস্টেম জাভা ভাষা তৈরি করে। প্রাথমিকভাবে এটি অ্যাপলেটের নামক ওয়েব ব্রাউজারের জন্য ছোট প্রোগ্রাম তৈরির জন্য ডিজাইন করা হয়েছিল। কিন্তু পরে, জাভা ই-কমার্সের উপর ভিত্তি করে অ্যাপ্লিকেশন তৈরি করতে ব্যবহৃত হয়
 

জাভাস্ক্রিপ্ট একটি প্রোগ্রামিং ভাষা যা ওয়েব পেজগুলিকে আরও গতিশীল এবং ইন্টারেক্টিভ হিসাবে ব্যবহার করতে ব্যবহৃত হয়। সার্ভার থেকে স্থায়ী ডাউনলোড জাভাস্ক্রিপ্টের ক্ষেত্রে এটির প্রয়োজন হয় না যেহেতু এটি ব্যবহারকারীর কম্পিউটারে চলছে। জাভাস্ক্রিপ্ট জাভা প্রোগ্রামিং ভাষা থেকে ভিন্ন।
 

একই কাজ কিন্তু ভাষা দুটি , বামে জাভাস্ক্রিপ্ট ও ডানে জাভা ।

জাভাস্ক্রিপ্ট

জাভাস্ক্রিপ্ট একটি গতিশীল কম্পিউটার প্রোগ্রামিং ভাষা। এটি লাইটওয়েট এবং সাধারণভাবে ওয়েব পৃষ্ঠাগুলির অংশ হিসাবে ব্যবহৃত হয়, যার প্রয়োগগুলি ক্লায়েন্ট-সাইড স্ক্রিপ্টটিকে ব্যবহারকারীর সাথে ইন্টারঅ্যাক্ট করতে এবং গতিশীল পৃষ্ঠাগুলি তৈরি করতে দেয়।                                                 

জাভাস্ক্রিপ্ট এককভাবে অ্যাপ্লিকেশন তৈরি করে না। জাভাস্ক্রিপ্ট জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্ট ব্যবহার করে প্রয়োগ করা হয়েছে যা <script> ... </script> এর মধ্যে রাখা হয়েছে।                                               

জাভা

জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটি মূলত সান মাইক্রোসিস্টেমস দ্বারা বিকাশ করা হয়েছিল যা জেমস গোসলিং শুরু করেছিলেন এবং ১৯৯৯ সালে সান মাইক্রোসিস্টেমের জাভা প্ল্যাটফর্মের মূল উপাদান হিসাবে প্রকাশ করেছিলেন (জাভা ১.০ [জেএসইএস])।                                                                      

এখানে পার্থক্য রয়েছে:

  • জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিং ভাষা নেটস্কেপ, ইনক দ্বারা তৈরি করা হয়েছে এবং জাভা প্ল্যাটফর্মের অংশ নয়।
  • জাভা অ্যাপ্লিকেশনগুলি একটি ভার্চুয়াল মেশিন বা ওয়েব ব্রাউজারে চালিত হয় যখন জাভাস্ক্রিপ্ট কোনও ওয়েব ব্রাউজারে চালিত হয়।
  • জাভাস্ক্রিপ্ট কোড পাঠ্য এবং একটি ওয়েব পৃষ্ঠায় থাকাকালীন জাভা কোডটি সংকলিত।
  • জাভাস্ক্রিপ্ট একটি ওওপি স্ক্রিপ্টিং ভাষা, যেখানে জাভা একটি ওওপি প্রোগ্রামিং ভাষা।

আশা করি বুঝতে পেরেছেন।

  • Java ও JavaScript এর মধ্যে পার্থক্য:
  • জাভা হল একটি জটিল ল্যাংগুয়েজ যা কোনো ওয়েবপ্রোগ্রাম নয়। অন্যদিকে জাভাস্ক্রীপ্ট হল একটি সহজবোধ্য প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। তাছাড়া এদের ব্যবহার, লেখার নিয়মও আলাদা।
  • জাভা হল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা Sun Microsystems নামক কোম্পানি ডেভলপ করেছে। অন্যদিকে জাভাস্ক্রিপ্ট উদ্ভাবন করেছে নেটস্কেপ কমুনিকেশন কর্পোরেশনের প্রোগ্রামার Brendan Eich।
  • জাভা স্ট্যটিক টাইপের ল্যাঙ্গুয়েজ কিন্তু জাভাস্ক্রিপ্ট ডায়নামিক টাইপের ল্যাঙ্গুয়েজ।
  • জাভাকে কম্পাইল করতে হয় এবং এটা যে কোন প্লাটফরমে রান করা যেতে পারে, অন্যদিকে জাভাস্ক্রিপ্ট HTML কোডের মাঝে রাখা হয় এবং সরাসরি ব্রাউজার এটাকে ইন্টারপ্রেট করে।
  • সিনট্যাক্স, reserved-words- জাভা ও জাভাস্ক্রিপ্টে আলাদা।
Javascript এবং Java এর মধ্যে পার্থক্য কি?
বামে জাভাস্ক্রিপ্ট ও ডানে জাভা

একই কাজ কিন্তু ভাষা দুটি দুই ধরণের। যেমন আপনি চাইলে ইট দিয়ে বাড়ি বানাতে পারেন কিংবা সিমেন্টের ব্লক দিয়ে বানাতে পারেন।

এখানে ইট হলো সরাসরি মাটি পুড়িয়ে বানানো হয় আর সিমেন্ট কয়েকটা রাসায়নিকের বিশেষ প্রসেসিং এর মাধ্যমে বানানো হয়। মাটি হল একটা বস্তুু আর অন্যদিকে রাসায়নিক গুলো বিভিন্ন বস্তু থেকে পাওয়া যায়।

 

তাই ইটের সাথে জাভার তুলনা করা যায় আর সিমেন্টের সাথে জাভা সিক্রিপ্টের তুলনা করা যায়। অর্থ্যাৎ জাভা এবং জাভাস্ক্রিপ্ট দুইটাই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। কিন্তু জাভা হচ্ছে একটি বস্তু ভিত্তিক প্রোগ্রামিং ভাষা, আর জাভাস্ক্রিপ্ট হল একটি স্ক্রিপ্টিং ভাষা।