Skip to main content
Asked a question 9 months ago

জিরাফের ঘাড় এত লম্বা কেন?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Masuk Sarker Batista
Founder & CEO of MSB Academy

ঘাড় থেকে মাথা অনেক উপরে বলে 😁😁 

পেনসিলভেনিয়া স্টেট ইউনিভার্সিটির গবেষক ডগলাস ক্যাভেনার এবং মরিস এগাবার নেতৃত্বে একদল বিজ্ঞানী সম্প্রতি জিরাফের জিনোম সিকোয়েন্স করেছেন। তাদের এই গবেষণার ফল নেচার কমিউনিকেশন্সে প্রকাশিত হয়েছে। তারা দেখতে পেয়েছেন জিরাফের অনন্য দৈহিক বৈশিষ্ট্যের নেপথ্যে রয়েছে মাত্র ৭০টি জিন। জিরাফের অস্থিতন্ত্র থেকে শুরু করে এর গলার দৈর্ঘ্য পর্যন্ত সবকিছুর নেপথ্যে রয়েছে এই জিনগুলোর মিউটেশন বা রূপান্তর।

জিরাফের ঘাড় এত লম্বা কেন তা নিয়ে দুটি মূল বৈজ্ঞানিক তত্ত্ব রয়েছে। 

জিরাফের ঘাড় এত লম্বা কেন?

প্রথমটি চার্লস ডারউইনের দ্বারা প্রস্তাবিত হয়েছিল এবং পরামর্শ দেয় যে দুই মিটার উঁচুতে পাতাগুলির জন্য প্রতিদ্বন্দ্বী প্রাণীর কাছ থেকে তীব্র প্রতিযোগিতার কারণে জিরাফের সাধারণ পূর্বপুরুষ ধীরে ধীরে অব্যবহৃত পাতাগুলির অ্যাক্সেসের জন্য আরও দীর্ঘ ঘাড়ে বিকশিত হয়েছিল - কেবল আরও সফল, দীর্ঘ ঘাড়যুক্ত প্রাণী সহ দক্ষতার সাথে খাওয়ানো।

 দ্বিতীয় তত্ত্বটি হ'ল জিরাফগুলি দীর্ঘ গলায় একটি গৌণ যৌন বৈশিষ্ট্য হিসাবে বিকশিত হয়েছিল, পুরুষদের শারীরিক লড়াইয়ে একটি সুবিধা প্রদান করে এবং তাই পুনরুত্পাদন করার জন্য আরও যৌনরোগ গ্রহণযোগ্য মহিলাদের প্রবেশাধিকার দেয়।

Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast

ওদের Unique  Genetics এর কারণে ঘাড় লম্বা হয়

জিরাপ সংক্রান্ত নতুন একটি গবেষণায় গবেষকগণ একটি পূর্ব ধারনাকৃত হাইপোথিসিসের সত্যতা নিরূপনের চেষ্টা করেছেন। এই গবেষণা হতে দেখা যায় খাওয়ার জন্য উঁচু ডালের পাতার কাছে পৌঁছানোই শুধু নয় জিরাফের লম্বা ঘাড়ের আরেকটি গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তা হলো শরীরের তাপমাত্রা সীমিত রাখা।

প্রায় ৫.৮ মিটার বা ১৯ ফিট লম্বা জিরাফ ভূ-ভাগের দীর্ঘতম প্রানী। এর জন্য দায়ী এদের লম্বা ঘাড় যা নিজেই ১.৮ মিটার বা ৬ ফিট হতে পারে। তবে এত লম্বা ঘাড় বিদ্যামান স্বত্বেও অন্য সব স্তন্যপায়ী প্রানীর মতোই এদের ঘাড়েও ৭ টি কশেরুকাই থাকে।

 

ফসিলের আলামত হতে দেখা যায়, একদা জিরাফের ঘাড় খাটো ছিলো। তবে কেন এবং কীভাবে এদের ঘাড় ক্রমশঃ দীর্ঘ হয়ে গেলো তা এখনো রহস্যাবৃত। এই বিষয়ে মতবাদের জন্য দুটি দল আছে। একদল আপনি যেমনটি জানেন সেটাই জানে: জিরাফের লম্বা ঘাড়ের কারণ উঁচু ডালের পাতা সংগ্রহ যাতে করে এটি অন্যদের সাথে প্রতিযোগীতায় এগিয়ে থাকে।

এই ধারনার উদ্ভব ১৮০৯ সালে যখন ফরাসী প্রকৃতিবিদ জ্যাঁ ব্যাপ্টিস্ট ল্যামার্ক প্রস্তাব করেন জিরাফের উঁচু ঘাড়ের উদ্ভব হয়েছে এর ক্রমশঃ উঁচু ডালের পাতা আহরণের প্রবণতা থেকে। ল্যামার্কের ধারনা অনুযায়ী পাতা খাওয়ার জন্য তারা উঁচু ডালের দিকে ঘাড় প্রসারিত করার চেষ্টা করত এবং এই প্রবণতা প্রজন্ম হতে প্রজন্মে গমন করে ক্রমশঃ ঘাড় লম্বা হয়ে গেছে। আধুনিক বিবর্তনীয় ব্যাখ্যায় এই ধারনা অনুযায়ী বলা হয়,  জিরাফের লম্বা ঘাড়ের উদ্ভব হয়েছে প্রাকৃতিক নির্বাচন উঁচু ঘাড় এবং এর ফলে পাতা সংগ্রহের সুবিধার জন্য জিরাফের লম্বা ঘাড় তৈরি করেছে।

আরো জানতে এই আর্টিকেলটি পড়ুন - https://bigganpotrika.com/2017/09/giraffes-long-necks/9