Skip to main content
Roton Kumar Roy
Asked a question 4 months ago

কাদের কম্পিউটারে গ্রাফিক্স কার্ড ব্যবহার করা উচিত বলে আপনি মনে করেন?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

গ্রাফিক্স কার্ড মূলত কম্পিউটারের গ্রাফিক্স মেমোরি প্রসেসিংয়ের ভার বহন করে। প্রতিটি কম্পিউটারের ইন বিল্ট গ্রাফিক্স প্রসেসর থাকে। যেমন ইন্টেলের প্রসেসরের সাথে ইন্টেল এইচডি সিরিজ, এএমডির প্রসেসরের সাথে ভেগা সিরিজ ইত্যাদি। কিন্তু এসব ইনবিল্ট গ্রাফিক্স কার্ড এতো ক্ষমতা সম্পন্ন হয় না। এজন্য প্রয়োজনে ডেডিকেটেড হার্ডওয়্যার হিসাবে এক্সট্রানাল গ্রাফিক্স কার্ড ব্যবহার করতে হয়। যেমন কাদের ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড লাগবে না_

  • আপনি কম্পিটারে লেখালেখির কাজ করেন, ওয়ার্ড/লিবরা অফিস/এক্সেল এর কাজ করেন আপনার দরকার আছে? না
  • আপনি কম্পিউটার শখের বসে কিনেছেন, মাঝে মধ্যে মুভি দেখেন, গান শোনেন নেট ব্রাউজ করেন আপনার দরকার আছে? না
  • আপনি স্টুডেন্ট, সি এস ই নিয়েছেন, অথবা ইন্টারের আইসিটি পড়বেন আপনার দরকার আছে? না
  • আপনি অফিসের/ব্যবসার হিসাবের জন্য কিনেছেন, লাগবে? না

তাহলে কাদের লাগবে?

  • আপনি কম্পিউটার ব্যবহার করতে চান কন্টেন্ট নির্মানের জন্য। এডোব প্রিমিয়ার প্রো, আফটার এফএক্স, ভেগাস প্রো, ফটোশপ ব্যবহার করবেন। আপনার অবশ্যই লাগবে।
  • গেইম খেলাই আপনার উদ্যেশ্য। অবশ্যই লাগবে।
  • আরো এডভান্স, আপনি ত্রিমাতৃক চিত্র আঁকবেন, এনিমেশন তৈরি করবেন, অথবা গেইম ডেভেলপমেন্ট করবেন। আপনার জন্য শক্তিশালী গ্রাফিক্স কার্ড ফরজ।

উপরিউক্ত বিষয়গুলোর উপস্থিতি থাকলে আপনার গ্রাফিক্স কার্ড লাগতে পারে।

আসলে এই যুগে সকলের গ্রাফিক্স কার্ড থাকা দরকার। তবে কাজ অনুযায়ী GT ৭১০ থেকে শুরু করে RTX ২০৮০ লাগলে ভালও হয়। এখনকার যুগে কেও আর মুভি দেখার জন্য পিসি বাঁ ল্যাপটপ কিনে না। আপনার ল্যাপটপ বাঁ পিসিতেঁ যদি ঠিক থাক মাইক্রোসফট অফিস না চলে তাইলে আর কি হল?  যদিও আমি মনে করি সকল এর গ্রাফিক্স কার্ড এর প্রয়োজন আছে। গেম খেলা থেকে শুরু করে উচ্চ লেভেল এর কাজের জন্য। 

Question Stats

12 views
2 followers
Asked a question 4 months ago
Views this month