Skip to main content
Shib Modak Shuvo
Digital Marketer
Asked a question 8 months ago

কার্টুন বানানোর জন্য কোন সফটওয়্যার ভালো?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

Prezi. Prezi is one of the best free online platforms for cartoon designers and animators to create dynamic and engaging cartoon as well as video presentations.

কার্টুন বানানোর সফটওয়্যার নির্বাচন করার আগে আপনার কার্টুন কোন পদ্ধতিতে বানাবেন তা নির্বাচন করুন। কার্টুন সাধারনত কয়েকটি পদ্ধতিতে বানানো হয়, এবং আলাদা পদ্ধতির জন্যে আলাদা ধরনের এনিমেশন টুল নির্বাচন করতে হয়। 

কার্টুন কয়েক ধরনের যেমন :

  1. ট্রাডিশনাল কার্টুন : যা হাতে একেঁ ( অনেক সময় কাগজে একে তারপর ক্যামেরায় ছবি তুলে) ফ্রেম বাই ফ্রেম জুরে এনিমেট করা হয়
  2. ইলাস্ট্রেশন কার্টুন : কম্পিউটার ভেক্টর ইলাস্ট্রেশন কিফ্রেমের সাহায্যে মুভ করে যেসব এনিমেশন তৈরী করা হয়
  3. থ্রিডি কার্টুন : থ্রিডি গ্রাফিক্স এর মাধ্যমে এবং ভিজুয়াল ইফেক্ট ব্যবহার করে যেসব কার্টুন তৈরী করা হয় 

ট্রাডিশনাল কার্টুন তৈরীর জন্যে সফটওয়্যার ও টুল সেটাপ :

হাতে আকাঁ ডিজিটাল ট্রাডিশনাল কার্টুন তৈরীর একটি ধাপ
হাতে আকাঁ ডিজিটাল ট্রাডিশনাল কার্টুন তৈরীর একটি ধাপ

ট্রাডিশনাল কার্টুন এর প্রত্যেকটা ফ্রেম মূলত হাতে একেঁ তারপর ফ্রেম বাই ফ্রেম এনিমেট করা হয়। পূর্বের যুগে কাগজে একেঁ ছবি তুলে সেই ছবি ভিডিও কম্পোজিটরে নিয়ে একের পর এক ছবি জুড়ে এনিমেট করে এক্সপোর্ট করে কার্টুন বানানো হত। বর্তমানে এই পদ্ধতি প্রায় হারিয়ে গেছে কেননা এটি প্রচুর সময় খরচ করে এবং ব্যায় বৃদ্ধি করে। এখন কম্পিউটারেই সস্তায় এবং অনেক কম সময়েই একই কাজ সম্পাদন করা যায়। আপনি ক্রিটা বা ফটোশপ এ ফ্রেম বাই ফ্রেম ছবি আকঁতে পারবেন। যদিও ফটোশপে এনিমেশন টুল নেই, তবুও ফটোশপে আলাদা আলাদা ফ্রেম আকাঁ খুবই সময় সাশ্রয়ী এবং সহজ। এবং শেষে তা একত্রে এক্সপোর্ট করতে পারবেন। ক্রিটা আপনাকে একই এপ্লিকেশনে আকঁতে এবং ফ্রেম বাই ফ্রেম এনিমেশন তৈরী ও এক্সপোর্টের সুযোগ দিবে। একই সুবিধা আপনি পেন্সিল এনিমেটর এও পাবেন । যদিও সাউন্ড যোগ করার জন্যে আপনাকে এডভান্স টুলের সাহায্য নিতেই হবে। সবশেষে আপনি এক্সপোর্ট করা ফ্রেমগুলি আফটার ইফেক্ট অথবা দাভিঞ্চি রিসলভ কম্পোজিটর এ নিয়ে সাউন্ড ও ভিডিও ইফেক্ট যথাযথ করে ভিডিও মুভিতে রুপান্তর করতে পারবেন। 

ইলাস্ট্রেশন কার্টুন তৈরীর জন্যে সফটওয়্যার ও টুল সেটাপ :

ইলাস্ট্রেশন কার্টুন তৈরীর জন্যে সিনফিগ স্টুডিও
ইলাস্ট্রেশন কার্টুন তৈরীর জন্যে সিনফিগ স্টুডিও

এই পদ্ধতির কার্টুন বর্তমান সময়ে বহুল জনপ্রিয়। ট্রাডিশনাল কার্টুন হতে এটি অত্যন্ত সময় সাশ্রয়ী এবং এর কার্যপদ্ধতিও অনেকটা সহজ। এই পদ্ধতির কার্টুন মূলত ভেক্টর অথবা ভেক্টর এর সাথে হ্যান্ড ড্রইং যোগ করে তৈরী করা হয়। সহজ উপায়ে সিনফিগ স্টুডিও অথবা এনিমে স্টুডিও এর মাধ্যমে একটি সফটওয়্যারে ভেক্টর আকাঁ , বোন এনিমেশন ও কমপ্লেক্স কিফ্রেম এনিমেশন সম্পন্ন করা যায়। আবার ভেক্টর টুল যেমন ইলাস্ট্রেটর অথবা ইংকস্কেপে ভেক্টর একে তারপর সেটা ভেক্টর এনিমেশন টুল যেমন আফটার ইফেক্ট অথবা নাট্রন২ কম্পোজিটর এ নিয়ে ভেক্টর অবজেক্টগুলি প্রয়োজন মতো নাড়িয়ে, ম্যানিপুলেট করে ও ইফেক্ট প্রয়োগ করে কিফ্রেমের মাধ্যমে এনিমেট করে তারপর ভিডিওতে অথবা ফ্রেম সিকুয়েন্সে এক্সপোর্ট করে ফাইনাল টাচ দিয়ে মুভিতে রুপান্তর করেও ইলাস্ট্রেশন কার্টুন তৈরী করা যায়। 

থ্রিডি কার্টুন তৈরী

ব্লেন্ডারে থ্রিডি মডেলিং
ব্লেন্ডারে থ্রিডি মডেলিং

থ্রিডি কার্টুন তৈরীর প্রসেস উপরোক্ত কার্যপদ্ধতিগুলির তূলনায় অনেকটা আলাদা। থ্রিডি কার্টুন দ্বিমাত্রিক নয় বরং ত্রিমাত্রিক। থ্রিডি কার্টুনে ২ডি কার্টুন এর লিমিটেশনগুলি দূর করা হয়। যেমন ফ্ল্যাটনেস, গভীরতা না থাকা এবং আলোকসজ্জার ত্রুটি। থ্রিডি এনিমেশনে প্রচুর দক্ষতা ও অভিজ্ঞতার প্রয়োজন পড়ে। থ্রিডি কার্টুন তৈরী জন্যে থ্রিডি অবজেক্ট বানানো, স্কাল্প করা, মডেল করা, রিগ করা এবং পরে কিফ্রেম এর মাধ্যমে এনিমেট করা, পোস্ট প্রসেস এবং রেন্ডার এর প্রয়োজন পড়ে। সম্পূর্ন প্রসেস এর জন্যে ব্লেন্ডার একাই একশো। এটি অত্যন্ত এডভান্স একটি সম্পূর্ন থ্রিডি স্যুট যাতে আপনি থ্রিডি এনিমেশন, রিগিং, স্কাল্পিং, মডেলিং, মুভি মেকিং, ভিডিও কম্পোজ, সাউন্ড এডিটিং, ভিজুয়াল ইফেক্ট, ২ডি এনিমেশন (জ্বী ২ডিও) ও করতে পারেন। 

https://youtu.be/raaAf4M1BEo

 

Masuk Sarker Batista
Founder & CEO of MSB Academy

কার্টুন ভিডিও বানানোর জন্য সবচেয়ে সহজ সফটওয়্যার Sparkol VideoScribe

Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast

Inkscape

Mahmudul Hasan Ashik
Student | Blogger | Tech Lover

Toon Boom Harmony টা ব্যাবহার করতে পারেন।