Skip to main content
Md Saddam Hossain
প্রযুক্তি এবং জীবনের ভাবনা
Asked a question 10 months ago

কিছু সফটওয়ার আছে যেগুল ফ্রি এবং ওপেন সোর্স। এই সফটওয়্যার গুল সাধারণত ব্যাবসায়িক উদ্দেশ্যে বানান হয় না। তাহলে এই সফটওয়্যার গুল থেকে কিভাবে আয় হয়। যদি আয় না হয় তাহলে মানুষ কেন এই সফটওয়্যার বানায়।

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Arfin Hosain
Founder & CEO Of GadgetMet

জি, এমন কিছু সফটওয়্যার আছে যেগুলো  আপনি  ফ্রী তে উইস করতে পারবেন. তবে ওই সকল কোম্পানির মূল উদ্দেশ্য হলো নিজের কোম্পানির জনপ্রিয়তা বাড়ানো. এছাড়া আপনি সফটওয়্যার ওপেন করলে দেখতে পারবেন আপনাকে বিভিন্ন সাবস্ক্রিপশন কিনতে বলবে. উদাহরণ হিসেবে ধরে নেয়া যাক PUBG গেম কে. PUBG আপনি ফ্রীতে ডাউনলোড করে খেলতে পারবেন তবে ভিতরে স্কিন গুলো কিনতে হলে আপনাকে অবশ্যই টাকা খরচ করতে হবে. আর এভাবেই এসব কোম্পানি গুলো আয় করে থাকে. তবে এখানে অনেক সফটওয়্যার আছে যেগুলো ক্র্যাক সফটওয়্যার. যেগুলো অনেকে ফ্রি ধরে নিয়ে ডাউনলোড করে ফেলে. এগুলো থেকে সাবধান থাকবেন.

ফ্রী বা ওপেন সোর্সে মানেই ফ্রী না। ফ্রী সফটওয়্যার ও টাকা লাগে। এবং সেই টাকা নিতে পারে দুই ভাবে। 

  • সার্ভিস দিয়ে।
  • পণ্য দিয়ে। 

সার্ভিস বলতে যেমন সাবস্ক্রিপশন বুজানো হয়। আর পণ্য বলতে পাঠাও, দারাজ এর মত অ্যাপ। আর একি কথা ওপেন সোর্সে অ্যাপ এর ওখানে সব কিছু ওপেন থাকলেও অনেক কিছু কিনতে হই যেমনঃ প্লাগ ইন, টুল ইত্যাদি। যেমন ওয়ার্ডপ্রেস ফ্রী হলেও এতে অনেক প্লাগ ইন, থিম আছে যেগুলো কিনতে হয়। 

Question Stats

71 views
2 followers
Asked a question 10 months ago
Views this month