Skip to main content
Ahammod Abdullah Rushan
Student ; Knowledge seeker ; Article writer ; Blogger.
Asked a question 4 months ago

কম্পিউটার প্রোগ্রামিং-এ নিজেকে এক্সপার্ট করে গড়ে তোলার জন্য কিভাবে শুরু করতে পারি?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Masuk Sarker Batista
Founder & CEO of MSB Academy

প্রোগ্রামিং এর বেসিক থেকে শুরু করতে পারেন। এর জন্য C অথবা Java দিয়ে শুরু করা বেটার। তারপর অ্যাপ ডেভেলপমেন্ট শিখতে পারেন, কারণ তার মাধ্যমে খুব সহজেই কমপ্লিট একটা জিনিস তৈরি করতে পারবেন এবং গুগুল প্লেতে দিয়ে ইনকাম শুরু করতে পারবেন। যেটা আরও আডভান্স প্রোগ্রামিং শিখার জন্য একটা বড় মোটিভেশন। 

এছাড়াও ওয়েব এর দিকে যেতে চাইলে HTML, CSS, Bootstrap, Php শিখতে পারেন। 

আমি বলবো আপনে আগে ঠিক করুন আপনি কি বিষয় বা কিসের জন্য প্রোগ্রামিং শিখবেন। ওয়েবসাইট, সফটওয়্যার, ওয়েব অ্যাপ, গেম নাকি মোবাইল অ্যাপ জন্য প্রোগ্রামিং শিখবেন। সেই অনুজাইয়ি সামনে যান। শুরুতেঁ আপানি জাভা দিয়ে শুরু করতে পারেন কারণ এটি পরবর্তীতেঁ সকল প্রোগ্রামিং এ কাজে আসবে। এবং এটি তুলনা মুলুক সহজ।

 আরও জানার জন্য আপনি এই ভিডিওটি দেখতে পারেন।  

https://www.youtube.com/watch?v=naAMYmwnmLg

আমার মতে সি অথবা পাইথন দিয়ে শুরু করতে পারেন। পাইথন অনেক সহজ। 

আর এক্সপার্ট হতে গেলে প্যাক্টিস এর কোনো বিকল্প নাই। বাংলাদেশের ঝঙ্কার মাহবুব কে ফলো করতে পারেন। এছাড়াও আপনি কিছু কম্পিটিশন এ অংশ গ্রহণ করতে পারেন।যেমন- প্রোগ্রামিং অলিম্পিয়াড ইত্যাদি। এসব কম্পিটিশন এ অংশগ্রহণ করলে আপনার অভিজ্ঞতা এবং কৌশল দুইই বাড়বে। 

আমার মনে হই আপনি এই সকল কাজ ফলো করে এক্সপার্ট হইতে পারেন, 

প্রথম প্রথম কোড লিখা কিংবা প্রোগ্রামিং শুরু করাটা বেশ ভরপুর একটা কাজ মনে হতে পারে। কিন্তু এটা খুবই স্বাভাবিক! আপনার মনে নানা রকম চিন্তা ভাবনা এসে বাসা বাঁধা শুরু করে দেবে, যেমন আপনার ফোকাস কোনদিকে রাখা উচিত, ফ্রন্ট এন্ড বা সফটওয়্যারের বাইরের অবয়ব তৈরির দিকে নাকি ব্যাক এন্ড বা সফটওয়্যারের ভেতরের মূল গড়ন তৈরির দিকে? কিংবা হয়ত আপনি প্রোগ্রামিং শুরু করার প্রথম ধাপগুলো অতিক্রম করার সময়ও বিচলিত হয়ে পড়তে পারেন!

বাংলাদেশে, এমনকি বিশ্বব্যাপী প্রোগ্রামারদের জন্য একটি সফল ক্যারিয়ার গড়ে তোলার জন্য যে পরিমাণ বিভিন্ন চাকরির সুযোগ ও সম্ভাবনা রয়েছে, তা থেকে সহজেই আপনি অনুপ্রেরণা খুঁজে নিতে পারবেন। এই চাকরিতে রয়েছে বিভিন্ন রকম সুবিধা, যেমন আপনার নিজের সুবিধা মত সময়ে কাজ করতে পারা, ভালো বেতন, অর্থবহুল কাজ এবং পাশাপাশি আপনার পছন্দমত যে কোন যায়গায় বসে কাজ করার স্বাধীনতা। একজন ভালো প্রোগ্রামার হয়ে উঠতে পারলে আপনি আপনার প্যাশন, প্রোজেক্ট ইত্যাদির ব্যাপারে নিজেই সিদ্ধান্ত দিতে পারবেন।

তবুও প্রোগ্রামিং এর ক্ষেত্রে শুরুর ধাপগুলো সব সময়ই কেমন যেন এক আতঙ্কের ব্যাপার হয়ে দাঁড়ায়। নিয়োগকারীরা এমন এক ধরণের পরিপূর্ণ প্রোগ্রামারের খোঁজ করেন যার মধ্যে নানা রকম দক্ষতায় ভরপুর। কিন্তু মোটেও আশা হারাবেন না! তবে চাকরি খোঁজার আগে আপনাকে অবশ্যই সেই চাকরির জন্য প্রস্তুতি নিতে হবে। ইন্টার্ভিউ এর জন্য প্রস্তুতি নিতে ইন্টারভিউ এর জন্য নিজেকে ভালো মত প্রস্তুত করার টিপস গুলো জেনে নিন।

প্রার্থীদের মধ্যে প্রাকৃতিক ভাবে কিছু গুণাগুণ এমনিই থাকে, আর বাকি গুণগুলোকে ঝালাই করতে কিংবা অর্জন করে নিতে হয়য়!

বইয়ের নামঃ কম্পিউটার প্রোগ্রামিং ২য় খণ্ড

প্রকাশকঃ দ্বিমিক প্রকাশনী

পৃষ্ঠাসংখ্যাঃ ১৮০

মূল্যঃ (সর্বোচ্চ খুচরা মূল্য) ২৫০ টাকা

https://www.rokomari.com/book/119934/6

Question Stats

40 views
6 followers
Asked a question 4 months ago
Views this month