Skip to main content
Roton Kumar Roy
Asked a question 4 months ago

কোন বিষয়ে চ্যানেল করলে তাড়াতাড়ি উন্নতি হবে?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

বাংলাদেশের মানুষ ফানি ভিডিও, বাংলা গান, রহস্য জনক ও কৌতুহলী ভিডিও বেশি দেখে।

এসব বিষয়ে ইউটিউব চেনেল করলে আপনার তাড়াতাড়ি উন্নতি হবে। 

কিন্তু সব মাটি হবে যদি কোয়ালিটি খারাপ হয়। তাই আপনি চেষ্টা করূন কন্টেন্ট কোয়ালিটি যেন ভালো হয়।

Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

ইউটিউবে অসংখ্য বিষয় নিয়ে কাজ করা যায়! যারা বহুমুখী প্রতিভার অধিকারী তারা এখানে সেসব গুণাবলীর বিকাশ ঘটাতে পারে। আর কেউ মাত্র একটি বিষয়ে পারদর্শী হলে সে সেই বিষয়ে কাজ করতে পারে।

তবে সফলতা আসবে তখনই যখন আপনি ভাল মানের কন্টেন্ট তৈরি করতে পারবেন,যেগুলো মানুষ দেখবে।

আপনি কি কাজ ভাল পারেন?

গেমখেলতে, নাচ করতে, গান গাইতে,মেশিন চালাতে, ছবি আঁকতে, কোন বিষয় পড়াতে, ভ্রমণ করতে, কৌতুক করতে, ভিডিও এডিটি, সফটওয়্যার তৈরি, রান্না করা, পশু পালন, আপডেট প্রযুক্তি নিউজ করতে, সেলাই শেখাতে, ভাস্কার্য বানাতে, মেয়ে পটাতে, ডাক্তারি করতে, হাত দেখতে, স্বাস্থ্য পরামর্শ দিতে, আইনি পরামর্শ দিতে, গাড়ি চালাতে, সিনেমার রিভিউ করতে, কাঠ মিস্ত্রি, রাজমিস্ত্রি, বিউটি পার্লারিং, হেয়ার কাটিং…..

এমন কোনটা আপনি পারেন? সেই বিষয়ে ভাল মানের কন্টেন্ট তৈরি করে আপনি সফলভাবে গুগল অ্যাডসেন্স হতে ইনকাম করতে পারেন।

এ সময়ে ভিডিও মানেই যেন ইউটিউব। এমন কাউকে খুঁজে পাওয়া সত্যিই কঠিন, যিনি ইন্টারনেট ব্যবহার করেন অথচ ইউটিউব ব্যবহার করেন না। শিক্ষা, বিনোদন, খেলা, সংবাদ, প্রযুক্তি, সাজসজ্জা, রান্না ও ভ্রমণ থেকে শুরু করে প্রায় সব ধরনের ভিডিও রয়েছে ইউটিউবে। ইউটিউব যেমনি শিক্ষা-বিনোদনের এক অনন্য মাধ্যমে পরিণত হয়েছে, তেমনি ইউটিউব বর্তমান সময়ে অর্থ উপার্জনেরও একটি জনপ্রিয় মাধ্যম। ইউটিউবে চ্যানেল তৈরি করে আপনি যেমন স্বাধীনভাবে কাজ করতে পারেন, তেমনই আয় করতে পারেন।

সফল ইউটিউবার হতে চাইলে আপনাকে অবশ্যই ধৈর্য ও সততার পরিচয় দিতে হবে। আপনার ভিডিওর বিষয়বস্তু হতে হবে স্বতন্ত্র । চ্যানেল তৈরি করার সঙ্গে সঙ্গেই হাজার হাজার ভিউ ও সাবস্ক্রাইবার হয়ে যাবে অথবা হাজার হাজার টাকা আয় হবে—এটা ভাবা ঠিক নয়। সফলতার জন্য সময় ও শ্রম দিতে হবে।

 

 চ্যানেলের বিষয়

প্রথমেই ঠিক করতে হবে আপনি কোন বিষয় নিয়ে কাজ করবেন। যেমন শিক্ষা, বিনোদন, প্রযুক্তি, রান্না, ফ্যাশন, ভ্রমণ, মজার ভিডিওসহ নানা বিষয় নিয়ে ইউটিউবে চ্যানেল তৈরি করতে পারেন। তবে যেকোনো একটি নির্দিষ্ট বিষয় নিয়ে চ্যানেল তৈরি করলে দর্শকের কাছে তা বেশি গ্রহণযোগ্য হওয়ার সম্ভাবনা থাকে। এখন ভিডিও ব্লগ বা ব্লগিংও বেশ জনপ্রিয়।

 

 চ্যানেলের নাম

আপনার ভিডিওর বিষয়ের সঙ্গে সামঞ্জস্য রেখে চ্যানেলের একটি স্বতন্ত্র নাম দিতে পারেন। চ্যানেল ট্যাগ ব্যবহার করুন; যা আপনার চ্যানেলটি খুঁজে পেতে সাহায্য করবে।

 আয়

ইউটিউবের আয় মূলত পরোক্ষ আয় (প্যাসিভ ইনকাম)। ইউটিউবের ভিডিওতে বিজ্ঞাপন দেখিয়ে যে আয় হয় তার একটি অংশ ভিডিও নির্মাতা বা ক্রিয়েটরকে দেওয়া হয়। এখানে এমন কোনো সমীকরণ নেই যে এক হাজার ভিউ হলে এত ডলার আয় হবে।

Question Stats

19 views
3 followers
Asked a question 4 months ago
Views this month