Skip to main content
Asked a question 6 months ago

কোন Cloud Storage টা সবচেয়ে সিকিউর??

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

বর্তমানে popular সব গুলো Cloud Storage এ নিরাপদ। এদের সার্ভের হ্যাক আপনার ফাইল নাওয়া প্রায় অসম্ভব। তবে খুব কম হয়।  নিচে কিছু বেস্ট Cloud Storage এর নাম উল্লেক করা হল 

  1. Google drive তবে লোড হতে এটি অনেক  টাইম নাই।  
  2. Mega অনেক বেশি ফাস্ট আর ডেক্সটপ সফটওয়্যার এ আরও ভালও সার্ভিস পাবেন। বিশেষ ডাউনলোড চালু ও বান্ধ করার জন্য। 
  3. onedrive ৫ জিবি ফ্রী দেই।
  4.  IDrive অনেক ভালও তবে ৫ জিবি ফ্রী দেই। 
  5. Apple iCloud ৫ জিবি। অ্যাপেল ব্যবহারকারীদের জন্য
  6. dropbox

 

IDrive সবচেয়ে সিকিউর। চাইলে ইউজ করে দেখতে পারেন।google ড্রাইভ এর Web interface ভালো না। একটা লিস্ট দিচ্ছি দেখুন-

  1. iDrive
  2. pCloud
  3. Zoolz
  4. Degoo
  5. Mega cloud storage
  6. OneDrive
  7. iCloud
  8. Google Drive
  9. Box
  10. NextCloud
Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

মোটামোটি সব cloud storage গুলাই বর্তমানে secured. তবে মেগা  ক্লাউড স্টোরেজটা আমার ব্যক্তিগতভাবে   বেশি ভাল লাগে কারন এখানে ৫০ জিবি পর্যন্ত স্টোরেজ ফ্রি পাওয়া যায়।

Google Cloud Storage

mega te kichu special feature paben...

সর্বাধিক সুরক্ষিত ক্লাউড স্টোরেজ প্ল্যাটফর্মগুলির তালিকা নিম্নে দেওয়া হলো :

  • পিক্লাউড9 (সর্বোত্তম সামগ্রিক সুরক্ষা বৈশিষ্ট্য)
  • Sync.com9 (সেরা গোপনীয়তা নীতি)
  • ট্রেসরিট8 (পৃথক ব্যবহারকারী অ্যাক্সেস সেট করার জন্য সেরা)
  • স্পাইডারক9 (সবচেয়ে বড় পরিকল্পনার নির্বাচন থেকে বেছে নেওয়া)
  • ওরাকল9 (উদ্যোগতাদের জন্য সেরা)

ডাটা স্টোর করার জন্য বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হচ্ছে ক্লাউড স্টোরেজ। সাধারণভাবে মানুষ কম্পিউটারের হার্ড ড্রাইভ, ফোনের মেমোরি কার্ড অথবা পেনড্রাইভে ডাটা সংরক্ষণ করে থাকেন। অনেকে আবার ডিভিডির মাধ্যমে সংরক্ষণ করে থাকে ডাটা। কিন্তু এগুলোর যেকোন টি যেকোনো সময় নষ্ট হয়ে যেতে পারে। এক্ষেত্রে অনলাইনে ডাটা স্টোর করা সবচাইতে বেশি নিরাপদ। কারণ ক্লাউড স্টোরেজ গুলোর সিকিউরিটি অনেক বেশি হাই থাকে।

মূলত, সবগুলো ক্লাউড স্টোরেজেরই সুবিধা অসুবিধা আছে। আপনার কি রকম স্টোরেজ দরকার, সে অনুযায়ী ব্যবহার করতে পারেন। তবে গুগল ড্রাইভ, ড্রপবক্স ইত্যাদি হলো প্রচলিত এবং জনপ্রিয় ক্লাউড স্টোরেজ।

ক্লাউড স্টোরেজে সংরক্ষণ করা তথ্য নির্দিষ্ট প্রতিষ্ঠানের সার্ভারে জমা হয়। যা ইন্টারনেটের মাধ্যমে আমাদের কম্পিউটার বা মুঠোফোন থেকে ব্যবহার করা যায়। অর্থাৎ যে কেউ তার সংরক্ষিত তথ্য ব্যবহার করতে পারবে। এ ছাড়া যে কেউ চাইলে ব্যক্তিগত ক্লাউড স্টোরেজ তৈরি করতে পারে।

ক্লাউড স্টোরেজের সর্বজনীন ব্যবহারের ফলে এর নিরাপত্তা নিয়ে বরাবরই প্রশ্ন উঠেছে। ইন্টারনেটের অবাধ ব্যবহারে ক্লাউড স্টোরেজে থাকা তথ্য চুরি যাওয়ার আশঙ্কা ও ঘটনা কম নয়। অ্যাপলের আইক্লাউডকে বিশ্বের সবচেয়ে নিরাপদ ক্লাউড স্টোরেজ বলা হতো। সেই আইক্লাউডও হ্যাক হয়েছে। তবে ক্লাউড ড্রাইভগুলো নিরাপদ রাখতে সর্বোচ্চ নিরাপত্তাব্যবস্থাই গ্রহণ করে থাকে প্রতিষ্ঠানগুলো। তবু শতভাগ নিশ্চয়তা বলে কিছু নেই।

আশা করি উত্তরটি পেয়েছেন।