Skip to main content
M H Kabir
Asked a question 8 months ago

কোন গাড়ি কত সিসি এই "সিসি" এর মিনিং কি?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Masuk Sarker Batista
Founder & CEO of MSB Academy

CC/ সিসি কথাটা মোটরযানের বেলায় আমরা অহরই শুনে থাকি। অমুক বাইক অত সিসি, তমুক বাইক অত সিসি। ওই গাড়িটা এত সিসি, সেই গাড়িটা অত সিসি। কিন্তু এই সিসি টা কি? অনেকেই সিসি শব্দটা না জেনেই কিন্তু ব্যবহার করে, বা এর প্রতি প্রতিক্রিয়া দেখায়। যেমন কেউ জিজ্ঞেস করলো, 

‘বাইকটা কত সিসির ভাই?’
‘একশ চল্লিশ সিসির।’
বাব্বাহ! একশ চল্লিশ সিসির?!’

লোকটা অবাক হচ্ছে জেনে যে বাইকটা একশ চল্লিশ সিসি’র। কিন্তু কেনোই বা এই অবাক হওয়া? দেখা গেল সিসির ব্যাপারটা লোকটা আদতেই বুঝেনা! তবু অবাক, কারণ বাইক ইঞ্জিনের সিসি হিসেবে এটা প্রচলিত’র চাইতে বেশি দেখে।

সহজ কথা সিসি বা CC হচ্ছে Cubic Centimeters বা ঘণ সেন্টিমিটার। অর্থাৎ কোনকিছুর মাঝে কোনো পদার্থের পরিমাণ এর আয়তন এর হিসেব। বা সহজ কথায় সেই পদার্থ দৈর্ঘ্য, প্রস্থ আর উচ্চতা মিলিয়ে কতটুকু জায়গা নিচ্ছে তার হিসেব।

কোন গাড়ি কত সিসি এই "সিসি" এর মিনিং কি?

মোটরযানের বেলায় এই হিসেবটা হল ইঞ্জিনের সিলিন্ডারের ধারণক্ষমতার হিসেব। অর্থাৎ ইঞ্জিনের যে সিলিন্ডার থাকে, সবকয়টা সিলিন্ডার মিলে ফুয়েল বা ইন্ধনের জন্যে মোট কতখানি জায়গা দিতে পারে তার হিসেব।

মনে করুন একটা ১২০ সিসির বাইক যার ইঞ্জিন হচ্ছে 4 স্ট্রোকের। মানে হচ্ছে এর ৪টা স্ট্রোকের ৪টা সিলিন্ডার মিলে মোট ১২০ কিউবিক বা ঘণ সেন্টিমিটার ফুয়েল টানতে পারে। অর্থাৎ প্রতিটা সিলিন্ডারের প্রতি সাকশনে ফুয়েল টানার ক্ষমতা ১২০÷৪ = ৩০ সিসি বা 30 Cubic Centimeters । এই হিসেবটা অনেকক্ষেত্রে Air – Fuel এর মিক্সচার এর হিসেবে হয়ে থাকে।

Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

সিসি শব্দটি ভলিউমের ইউনিট "কিউবিক সেন্টিমিটার(cubic centemeter)" হিসেবে  উপস্থাপন করে। এবং ইঞ্জিনগুলির ক্ষেত্রে এটি অভ্যন্তরীণ জ্বলন ইঞ্জিনের  সিলিন্ডারগুলির ভলিউম উপস্থাপন করতে ব্যবহৃত হয়।

সিসিকে লিটারে প্রকাশ  করা যেতে পারে, নীচে দেখানো হয়েছে

1000 সিসি = 1000 সেমি³ = 1 লিটার = 1.0 L।

Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast

CC in bikes stands for Cubic Centimeter capacity of combusion cylinder, which denotes the power in the engine