Skip to main content
Md Saddam Hossain
প্রযুক্তি এবং জীবনের ভাবনা
Asked a question 6 months ago

করোনা ভাইরাস বাংলাদেশে কতটা ভয়াবহ হতে পারে বলে আপনি মনে করেন?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Habibur Rahman Habib
Head of Support Team at MSB Academy

করোনা ভাইরাস বাংলাদেশে সত্যি ভয়াবহ হবে এবং হয়ে গেছে । কিন্তু তার চেয়ে বেশি ভয়াবহ হবে দেশের সাধারন মানুষের জীবন । দেখা দিতে পারে খাদ্য সংকট । দেশের অর্থনীতির উপর পরবে বিশাল প্রভাব ।

ছোট আকৃতির বিশাল জনসংখ্যার আর অপর্যাপ্ত চিকিতসা ব্যবস্থার  এই দেশে করোনার মতো ভাইরাস এলে কিছু দিনের মধ্যই দেশে লক্ষাধিক জনসংখ্যা মৃত্যু বরন করবে । সাথে দেশের মধ্য অর্থনৈতিক বিশাল সংকট দেখা দিবে। যার ফল স্বরূপ দুর্ভিক্ষ ও হতে পারে। 

Masuk Sarker Batista
Founder & CEO of MSB Academy

এই ভাইরাস বাংলাদেশে ঢুকলে লক্ষ কোটি মানুষ মারা যাবে। কারণ বাংলাদেশের ডাক্তারদের এই ব্যাপারে কোন ধারনা নাই আর হসপিটালগুলাতে পর্যাপ্ত জায়গাও নাই। 

Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast

অনেক বেশি

ভয়াবহ হবে এখনো ভয়াবহ হওয়ার অনেক সুযোগ আছে। যদি না প্রশাসন করা পদক্ষেপ না নেই। এক বাংলাদেশে ভয়াবহ হয়ে যাবে 

একটা রিপোর্ট বলছে বাংলাদেশে প্রায় ৫ লাখ মানুষ মারা যেতে পারে করোনা ভাইরাসে।

প্রতিবেদনটা পড়ে দেখতে পারেন।

লিংক- Covid-19: Without government action, over 500,000 may die in corona virus11


করোনা ভাইরাস বাংলাদেশে কতটা ভয়াবহ হতে পারে বলে আপনি মনে করেন?
coronavirus - report

আমাদের দেশ ঘনবসতিপূর্ণ দেশ। দেশের এখন করোনার পরিস্থিতি বিবেচনা করলে দেখা যাচ্ছে আক্রান্ত এর সংখ্যা সময়ের তুলনায় প্রায় দ্বিগুণ। তাই আমার মনে হয় এই গরিব দেশে এত মেরেকেটে খাওয়ার পরে যতই ব্যবস্থা নিকনা কেন মহামারি হতে পারে। তাছাড়া বাঙালিদের অবস্থা তো বোঝেনি, কে কার কথা শোনে।

সাধারনত একটা মশার চিকিৎসা বাংলাদেশ করতে পারেন না । আর করোনা ভাইরাসের চিকিৎসা কি করবে। বুঝতেই পারছেন যদি আসে কতটা ভয়াবহ হতে পারে।

Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

দেশে করোনা ভাইরাস এলে মহামারী আকার ধারন করবে বলে আমার মনে হয় ।

যুক্তরাষ্ট্রে ২৩তম দিনে করোনা রোগীদের সংখ্যা ছিল ১১ জন।আর বাংলাদেশে ৫২ জন।তাও আবার পর্যাপ্ত কিটের সরবরাহ নেই, সেনাবাহিনী কঠোর হচ্ছে,এক লাখ বেডের ব‍্যবস্থা করা হচ্ছে। তাই কি অবস্থা হবে তা অনুমান করাই যায়।

করোনায়  যেভাবে পুরা পৃথিবী যেভাবে হিমশিম হয়ে পরেছে সেখানে বাংলাদেশ ও  একটা ঝুকির মুখে দারিয়ে  আছে। তবে আমাদের কে অনেক সচেতন থাকতে হবে।জদিও আমরা সবাই বলছি সবাইকে ঘরে থাকতে কিন্তুু আমাদের দেশ এর ৬ কোটি মানুষ দিন আনে দিন খাই তাদের অবস্তার কথাও আমাদেরকে ভাবতে হবে। কিন্তুু দেখেন আমরা কি জাতি এদেরকে দেওয়া সহায়তা আমরা চুরি করতিছি। তাইলে বলেন তারা রাস্তাই বের না হয়ে কি করবে।সরকার ভাই অনেক চেষ্টা করতেছে সবকিছু দিয়ে তবে সরকার একা কিছু করতে পারবে না তাই বরতমানে আমরা জদি সবাই মিলে ঠিক না হই তাইলে এর ভয়াবহতা বিশাল আকার ধারণ   করবে।তাই সবাই কে বলি আমরা জেভাবে ১৯৭১ সালে জয় লাভ করছি ঠিক জদি সবাই মিলে একত্র হয়ে কাজ করি তাইলে ইনশাআল্লাহ করনাও আমরা জয় করতে পারব।

সচেতন না হলে অনেক ভয়াবহ হবে

আর কিছুদিন অপেক্ষা করুন তাহলে নিজেই বুঝবেন।

পৃথিবীর অন্যান্য দেশের অবস্থা পর্যালোচনা করে এবং বর্তমানে আমাদের দেশে এর প্রভার বিস্তারের রূপ দেখে এটা বলাই বাহুল্য যে সময়ের সাথে সাথে করোনা ভাইরাস বাংলাদেশে মহামারী আকার ধারন করবে । 

আল্লাহ্ পাকের রহমত এ বেশী ক্ষতি হবে না । ইনশাআল্লাহ ।