Skip to main content
Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast
Asked a question 8 months ago

মংগল গ্রহে কি মানুষ কখনো পৌছাতে পারবে?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

নাসার এবছর মারস নিয়ে অনেক পরিকল্পনা আছে, কোন না কোন সময় পারবেই  

Mahmudul Hasan Ashik
Student | Blogger | Tech Lover

ইলন মাস্ক পাঠিয়ে ছাড়বেই! 

মানুষ অবশ্যই মঙ্গল গ্রহে গিয়ে বসাবাস করতে পারবে। তবে তার আগে কিছু শর্ত মানতে হবে। বৈজ্ঞানিক শর্ত। যেমন, মঙ্গল এর তাপমাত্রা আমাদের জীবনধারণের চেয়ে কম, মঙ্গলের মাধ্যাকর্ষন শক্তি পৃথিবীর থেকে কম, মঙ্গলের বায়ুমণ্ডল আমাদের বসবাসের উপযোগী নয়, কোন এক সময় সেখানে পানির অস্তিত্ব থাকলেও বর্তমানে তা কিছু আছে কিনা সন্দেহ রয়েছে, কিছু আণুবীক্ষণিক প্রানী কনা থাকলেও মানুষের প্রয়োজনীয় পরিবেশ সৃষ্টিকারী সম্ভব কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহের অবকাশ রয়েছে, এরপরে ভূমির কথা নাইবা বললাম।

তবুও আমি জানি, এত নেগেটিভিটি সত্বেও আমরা কোনো একদিন আমরা মঙ্গলে বসবাস করতে পারব। কারণ আমাদের প্রযুক্তি উন্নত হবে আরও, এবং আমরাও কোনো না কোনো ভাবে অন্তত মঙ্গলের কিছু অংশ হলেও আমাদের মতো করে সাজিয়ে বসবাসের উপযোগী করে গড়ে তুলতে পারবো। যেমন ধরুন, পশ্চিমা দেশে গ্রিন হাউজের মাধ্যমে খাদ্যশস্য উৎপাদন করে।

Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

আমাদের ইসলাম ধর্ম অনুযায়ী হয়তো পৌছাতে পারবে । কিন্তু সেখানে বসবাস করতে পারবে না । 

২০৫০ সালের মধ্যে ১ লাখ মানুষ মঙ্গলে পাঠাবে ইলন মাস্ক। আমি মনে করি ইলন মাস্ক ১০০ তে ১০০ ভাগ পাঠাতে সক্ষম হবে। আল্লাহ্‌ ভরসা। 

অবশ্যই পারবে

মংগল গ্রহে মানুষ পৌছাতে পারবে

Question Stats

22 views
8 followers
Asked a question 8 months ago
Views this month