Skip to main content
Question
Asked a question 5 months ago

মোবাইল ব্যাংকিং এ জন্য কোনটি সবচেয়ে বেশি ভালো """ বিকাশ না নগদ""""

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

বিকাশ 

মোবাইল ব্যাংকিং এ জন্য এই সময়ে  সবচেয়ে বেশি ভালো বিকাশ।   বিকাশ হলো ব্রাক ব্যাংক এর। যেহেতু এটি একটি বেসরকারি প্রতিষ্ঠান সুতরাং৷  এর  খরছ ও বেশি। তবে নগদ এ খরচ কম হলেও বরতমানে এটির থেকে বিকাশ বেশি সুবিধাজনক কারণ   কোনো শপিং মলে ঢুকলে প্রায় সব দোকানে বিকাশ থাকে। তাছারাও বিকাশ একধরনের মারকেটিং পেয়ে তাই সবাই বিকাশ ব্যাবহার  করে আসছে।

নগদ ও বিকাশ নিয়ে অনেকে বিতর্ক আছে। প্রথমে আসি বিকাশ নিয়ে। বিকাশ হলো ব্রাক ব্যাংক এর। যেহেতু এট বেসরকারি প্রতিষ্ঠান সুতরাং এখানে খরচ বেশি।

অন্যদিকে নগদ ডাক বিভাগের অর্থাৎ অনেকটা সরকারি। তবে বেসরকারি মালিকের তত্ত্বাবধানে আছে। উদাহরণস্বরূপ সোলাইমান সাহেবের কথা উল্লেখ করা যায়। তাই এর খরচ ক্যাশ আউটে বিকাশের থেকে কিছুটা কম ও বিকাশেএ থেকে কিছুটা সুযোগ সুবিধা বেশি কারণ ৫০হাজার টাকা পাঠানো যায়।

এছাড়া বিকাশের ক্ষেত্রে *247# ডায়াল করে সেন্ড মানি এবং ক্যাশ আউট এর ক্ষেত্রে নিয়মিত চার্জ প্রযোজ্য হবে। এক্ষেত্রে প্রতি বার সেন্ড মানি করতে আপনার ৫ টাকা করে খরচ হবে, এবং এজেন্টের কাছ থেকে ক্যাশ আউট করতে প্রতি হাজারে সাড়ে ১৮ টাকা খরচ হবে।

অন্যদিকে নগদে এপে ১৭ টাকা এবং এজেন্ট থেকে ১৮ টাকা ক্যাশ আউটে খরচ হবে।

কিন্তু বিকাশ অনেক পপুলার, কোনো শপিং মলে ঢুকলে প্রায় সব দোকানে বিকাশ থাকে কিন্তু নগদ থাকে না।

তাই বিকাশকে আমি এগিয়ে রাখব।

ধন্যবাদ।

Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

মোবাইল ব্যাংকিং এর জন্য বিকাশ বেশি সুবিধাজনক।