Skip to main content
Mahmudul Hasan Ashik
Student | Blogger | Tech Lover
Asked a question 8 months ago

মোবাইল এ NFC এর কাজ কি?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Masuk Sarker Batista
Founder & CEO of MSB Academy

এনএফসির পূর্ণ নাম হলো নেয়ার ফিল্ড কমুনিকেশন (Near Feild Communication)। এটি এমন একটি প্রযুক্তি যা কম দূরতের মধ্যে কমুনিকেশন করতে পারে। কম দূরত্ব মানে ৪ সেন্টিমিটার বা ৫ সেন্টিমিটার দূরত্ব বা একদম একসাথে লেগে থেকে। যখন এই প্রযুক্তি ব্যবহার করে দুইটি ডিভাইজের মধ্যে কমুনিকেশন করা হয় সেটি অনেক ফাস্ট হয়ে থাকে। এনএফসির ব্যাবহারে অনেক কম ব্যাটারি ক্ষয় হয় এবং এটি ব্যবহার করা প্রচুর সহজ হয়ে থাকে।

আপনি যখনই কোন কমুনিকেশন করেন তখন কোন এন্টেনার প্রয়োজন তো অবশ্যই পড়ে। সেটা রেডিও হোক আর আপনার মোবাইল ফোন হোক আর স্যাটালাইট হোক, সব কিছুতেই অ্যান্টেনা প্রয়োজন পড়ে। এনএফসির অ্যান্টেনা আলাদা আলাদা ফোনে আলাদা আলাদা জায়গায় হয়ে থাকে। যেমন কিছু কিছু স্যামসাং ফোনে এনএফসির অ্যান্টেনা থাকে ব্যাটারির নিচে, আবার কিছু ফোনে ফোনের পেছনের ঢাকনাতে এর অ্যান্টেনা থাকে। তো এই অ্যান্টেনা আসলে করে টা কি? অ্যান্টেনা আসলে কিছু তথ্য পাঠাতে পারে এবং কিছু তথ্য গ্রহন করতে পারে।

এনএফসি হ'ল একটি স্বল্প পরিসরের উচ্চ ফ্রিকোয়েন্সি ওয়্যারলেস যোগাযোগ প্রযুক্তি যা প্রায় 10 সেন্টিমিটার দূরত্বে ডিভাইসগুলির মধ্যে ডেটা বিনিময় সক্ষম করে।

এনএফসি হ'ল প্রক্সিমিটি কার্ড স্ট্যান্ডার্ড (আরএফআইডি) এর একটি আপগ্রেড যা একটি স্মার্টকার্ড এবং একটি পাঠকের ইন্টারফেসকে একক ডিভাইসে একত্রিত করে। এটি ব্যবহারকারীদের ডিজিটাল ডিভাইসগুলির মধ্যে নির্বিঘ্নে সামগ্রী ভাগ করতে, ওয়্যারলেস বিলে পরিশোধ করতে বা এমনকি ইতিমধ্যে জনসাধারণের যাতায়াতের জন্য ব্যবহৃত বিদ্যমান যোগাযোগবিহীন অবকাঠামোতে ইলেকট্রনিক ভ্রমণের টিকিট হিসাবে তাদের সেলফোনটি ব্যবহার করার অনুমতি দেয়।

ব্লুটুথের বদলে এনএফসি-এর উল্লেখযোগ্য সুবিধা হ'ল সংক্ষিপ্ত সেট আপ সময়। ব্লুটুথ ডিভাইসগুলি সনাক্ত করতে ম্যানুয়াল কনফিগারেশন সম্পাদন করার পরিবর্তে দুটি এনএফসি ডিভাইসের মধ্যে সংযোগ একবারে প্রতিষ্ঠিত হয় (1-10 সেকেন্ডের অধীনে)।

তার সংক্ষিপ্ত পরিসরের কারণে, এনএফসি ব্লুটুথের চেয়ে উচ্চতর  সুরক্ষা সরবরাহ করে এবং ভিড়যুক্ত অঞ্চলের জন্য এনএফসি উপযুক্ত করে তোলে।

এনএফসি তখনও কাজ করতে পারে যখন ডিভাইসগুলির মধ্যে একটি ব্যাটারি দ্বারা চালিত হয় না (যেমন কোনও ফোনে যা বন্ধ হয়ে যেতে পারে, একটি যোগাযোগহীন স্মার্ট ক্রেডিট কার্ড ইত্যাদি)।

Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast

মূল কাজ কম সময়ে তথ্য আদান প্রদান

NFC এর পূর্ণ অর্থ হল Near Field Communication, NFC হল কিছু স্ট্যান্ডার্ড যা আপনার স্মার্টফোন অথবা অন্য ডিভাইসগুলোকে যোগাযোগ করতে সাহায্য করে রেডিও সিগন্যাল ব্যবহার করে যখন ডিভাইসগুলো একটি অপরটির কাছে আসে। NFC এর যোগাযোগ এর সীমানা হল ৪ ইঞ্চি যা এটিকে হ্যাক করা, মাঝখানে আড়িপাতা অথবা যোগাযোগে বিঘ্ন ঘটানোকে কষ্টকর করে তুলেছে।

NFC এর কাজ বা ব্যবহারঃ

দ্রুত কোন তথ্য ডাউনলোড করার জন্যঃ অনেক বিজনেস, অ্যাডভার্টাইজমেন্ট এবং প্রোডাক্ট QR কোড ব্যবহার করে, যাকিনা স্মার্টফোনের ক্যামেরা দিয়ে স্ক্যান করতে হয়। NFC এই কাজটি করতে পারে আরও কম ঝামেলার মাধ্যমে। শুধু স্পর্শ করবেন অথবা কাছ দিয়ে ঘুরিয়ে আনবেন, আপনার কাজ শেষ, কোন স্ক্যান করার ঝামেলা করতে হবে না।

ট্রানজিট এবং বোর্ডিং পাস হিসেবেঃ আপনার NFC সুবিধাযুক্ত স্মার্টফোনটিকে ট্রানজিট এবং বোর্ডিং পাস হিসেবে ব্যবহার করা যেতে পারে যে-কোনো এয়ারপোর্টে।

সিকিউরিটি পাস হিসেবেঃ গাড়ির দরজার লক খুলতে কিংবা দরজার লক খুলতে এটি ব্যাবহার করা যেতে পারে।

মোবাইল চার্জ দিতেঃ আমরা সাধারণত Wireless Charger নামে চিনে থাকি। কিন্তু এটি আসলে NFC এর মাধ্যমেই কাজ করে।

মোবাইল এ NFC হল একটা সেন্সর যার মাধ্যমে অনেক কাজ শুধু মোবাইলটা ছোঁয়ানর মাধ্যমে করতে পারবেন। মূলত এটি মোবাইল এ NFC সেন্সর লাগানো থাকে আর যেই জাইগাই টাচ করবেন সেখানে লাগানো থাকে। এটি অনেকটা ওয়ারলেস চার্জ এর মত। এটি ব্যাবহারে কিছু সুবিধা আছে। যেমন

  • ডাটা ট্র্যান্সফার করতে পারবেন 
  • ডিভাইজ পেয়ারিং
  • মোবাইল পেমেন্টস
  • এনএফসি ট্যাগ
  • এনএফসি বিজনেস কার্ড

আরও জানতে পারবেন। 

https://wirebd.com/article/8288