Skip to main content
Mahmudul Hasan Ashik
Student | Blogger | Tech Lover
Asked a question 8 months ago

মোবাইল এত ব্যাটারিতে mAh এর মানে কি?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

mAh এর পূর্নরুপ হচ্ছে milliamp hour (মিলিএম্প ঘন্টা)। ১ হাজার মিলিএম্প = ১ এম্প। এই সূচক স্থীর বিদ্যুত স্টোরেজ বা ব্যটারির জন্যে ব্যবহৃত হয়। "অত" মিলিএম্প ঘন্টা মানে হচ্ছে "অত" মিলিএম্প খায় এমন ডিভাইসে কত ঘন্টা সময় শক্তি দিতে পারবে সেটার সূচক। 

ধরেন আপনার মোবাইল ১ হাজার মিলিএম্প খায় (বাস্তবে এর চেয়ে অনেক কম খায় ব্যবহারভেদে) এবং আপনার ব্যাটারি ৪ হাজার mAh। তার মানে সেই ৪ হাজার mAh ক্ষমতার ব্যাটারি দ্বারা আপনার মোবাইল চার ঘন্টা চলবে। 

গাড়ীতে এর চেয়ে বেশী পাওয়ার লাগে। তাই সেগুলির ব্যাটারিতে mAh এর বদলে Ah বা এম্প ঘন্টা উল্লেখ্য থাকে। অতএব শুধুমাত্র মোবাইল ডিভাইসে mAh লেবেল করা থাকে। 

mA = মিলি অ্যাম্পিয়ার, অ্যাম্পিয়ার কারেন্টের একক এবং মিলি-আম্পিয়ার কারেন্টের ছোট ইউনিট (যেমনঃ mA = অ্যাম্পিয়ার / 1000)

h = ঘন্টা

প্রাথমিক সংজ্ঞা: কারেন্ট = চার্জ / সময়

সুতরাং, চার্জ = কারেন্ট (এমএতে) * সময় (ঘন্টার মধ্যে)

সুতরাং আপনি যদি এই সমীকরণের সাথে ব্যাটারির এমএএইচ ক্ষমতাটি তুলনা করেন তবে আপনি দেখতে পাবেন এটি "চার্জ" উপস্থাপন করে।

Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast

এটি দিয়ে Milliump Hour বোঝায়

AH অর্থ Ampere Hour। এক Ampere এক ঘন্টার জন্য দেওয়া অথবা নেওয়ার ক্ষমতাকে আমরা 1 ampere hour (1 AH) বলি। 1Amp = 1000 MA বলা হয়ে থাকে। মূলতঃ চার্জ করা যায় এমন ব্যাটারির ক্ষেত্রে সুবিধাজনক একক হিসাবে AH বা mAH ব্যবহার হয়।

মোবাইলের ব্যাটারির mAh( মিলি  অ্যাম্পিয়ার আওয়ার  ) যত বেশি হবে, ব্যাকআপ টাইম ও তত বেশি হবে।  অর্থাৎ,  চার্জ তত বেশী টিকবে।

তাই mAh বেশি হওয়াই ভালো।

"mAh" এর অর্থ হিসেবে "milliAmpere  hour "হিসাবে  ব‌্যবহার করা হয়। এটি বৈদ্যুতিক চার্জ একটি ইউনিট, এবং এটি ছোট ব্যাটারী শক্তি প্রকাশ করার  কাজে ব‌্য়বহার করা হয়।বড় ব্যাটারিগুলি (MPH) এমপিএইউ ঘন্টাগুলিতে লেবেল করা হয়; 1 ঘন্টা = 1000 mAh)।

1000 মেগাহার্টজ ব্যাটারি 100 মিটার বা 100 মিটারের জন্য 100 ঘন্টা বা 100 ঘণ্টা বা এক ঘন্টা বা 1000 ঘন্টা বা দশ ঘন্টার জন্য সরবরাহ করতে পারে তবে ব্যাটারিটির ক্ষমতার উপর নির্ভর করে এটি একটি সরলীকরণ। এটি পরিবর্তিত ব্যাটারী ব্যাটারীর সংখ্যা উপর নির্ভর করে ।

একটি অ্যাম্পিয়ার প্রতি সেকেন্ডে একটি কুলম্ব । সুতরাং, কারেন্ট যদি গতির মতো হয় তবে এমএ / এইচ ত্বরণের মতো এবং এমএএইচ দূরত্বের মতো।

যদি অ্যাম্পিয়ার প্রতি সেকেন্ডে কুলম্ব হয় তবে:

1 mAh=1⋅10−3 (C/s)h   

এবং মাত্রিক বিশ্লেষণ দ্বারা :

1⋅10−3 Ch 60s 60min/(1s 1 min 1h)=3.6 C

উদাহরণস্বরূপ, আপনি যদি কোনও ব্যাটারি থেকে 1 ঘন্টা ধরে 1 এমএ আঁকেন, তবে আপনি 1 এমএ × 1 এইচ = 1 এমএএইচ চার্জ ব্যবহার করেছেন। যদি আপনি 5 ঘন্টা ধরে 2 এমএ আঁকেন তবে আপনি 2 এমএ × 5 এইচ = 10 এমএএইচ ব্যবহার করেছেন।

আপনার নামমাত্র লোড কারেন্ট (এমএতে) দ্বারা কোনও ব্যাটারি তার মোট চার্জকে (এমএএইচ) ভাগ করে কত দিন স্থায়ী হতে পারে তা আপনি অনুমান করতে পারেন । আপনার কাছে 1800 এমএএইচ ব্যাটারি রয়েছে এবং আপনি এটি 20 এমএ লোডের সাথে সংযুক্ত করেন:

1800 mA⋅h / (20 mA)=90 h 

এটি একটি আনুমানিক কারণ:

চার্জ ক্ষমতা (এমএএইচ মধ্যে পরিমাপ করা নম্বর) ব্যাটারিটি "স্রাব" হিসাবে বিবেচিত যেখানে কিছু নির্বিচারে নির্বাচিত স্তরে ভোল্টেজ নেমে যাওয়ার আগে ব্যাটারি থেকে কত চার্জ অপসারণ করা যায় তা পরিমাপ করে নির্ধারিত হয়। এটি এমন প্রান্তে বা নাও হতে পারে যেখানে আপনার সার্কিটটি আর কাজ করে না। ব্যাটারি নির্মাতারা, তাদের ব্যাটারিগুলি যথাসম্ভব ভাল বলে মনে করতে চাইলে সাধারণত খুব কম প্রান্তিক ভোল্টেজ নির্বাচন করে।

ধরে নিই যে আপনি কেবলমাত্র কিছু ভোল্টেজ থ্রেশহোল্ডে চার্জ উপলভ্য বিবেচনা করছেন, ব্যাটারি থেকে পাওয়া প্রকৃত চার্জ তাপমাত্রার এবং আপনি যে হারে ছাড়ছেন তার উপর নির্ভর করে। নিম্ন তাপমাত্রা ব্যাটারিতে রাসায়নিক বিক্রিয়াটিকে ধীর করে দেয়, চার্জ আহরণকে আরও শক্ত করে তোলে। স্রাবের উচ্চ হার ব্যাটারিতে ক্ষয় বৃদ্ধি করে, ভোল্টেজ হ্রাস করে, এইভাবে "ডিসচার্জড" ভোল্টেজের প্রান্তিক সীমাটিকে শীঘ্রই আঘাত করে।

ব্যাটারিতে রাসায়নিক দ্বারা সরবরাহিত বৈদ্যুতিক সম্ভাব্য পার্থক্যটি আসলে ধ্রুবক; যা ভোল্টেজ হ্রাস করে তা হ'ল বৈদ্যুতিনগুলির চারপাশের রাসায়নিকগুলির হ্রাস এবং ইলেক্ট্রোড এবং ইলেক্ট্রোলাইটের অবনতি। এজন্য ব্যাটারি ভোল্টেজ ব্যবহার ছাড়াই একটি সময়ের পরে পুনরুদ্ধার করতে পারে ।