Skip to main content
Asked a question 9 months ago

মোবাইলের প্রসেসর কি দিয়ে তৈরী?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

Masuk Sarker Batista
Founder & CEO of MSB Academy

প্রসেসর দেখতে একটি বর্গাকার চিপ এর মতো হলেও সেখানে অনেক অনেক জটিল সার্কিটের সন্নিবেশ রয়েছে। প্রত্যেক প্রসেসরের মৌলিক উপকরণ হিসাবে রয়েছে কোর, মেমোরি ক্যাশ, লজিক গেইট এবং আরও অনেক কিছু। এই টিউনের মুল বিষয় বুঝতে আপনাকে অন্তত এটা জানতে হবে না যে এগুলো কীভাবে কাজ করে। কিন্তু একটু বেশি আগ্রহী হলে আপনি এতোটুকু জানতে পারেন যে কীভাবে প্রসেসর ডিজাইন করা হয় যাতে এটা খুব ভালো পারফোরমেন্স দিতে পারে। এক্ষেত্রে লজিক গেইট সম্পর্কে একটু ধারনা নিতে পারেন।

লজিক গেইটের অন্যতম কাজ হলো কম্পিউটারের প্রসেসরের কোর এবং ক্যাশ এর মাঝে এমনভাবে সংযোগ স্থাপন করা যাতে ডুয়েল কোর প্রসেসর কোয়াড কোর এর চাইতে এবং কোয়াড কোর প্রসেসর অক্টাকোরের চাইতে বেশি পারফোরমেন্স দিতে পারে।

মোবাইলে প্রসেসর বিশেষকরে ৪ রকমের হয়।

  • ডুয়াল কোর (dual core).
  • কোয়াড কোর (quad core).
  • হেক্সা কোর (hexa core). এবং 
  • অক্টা কোর (octa core).

 

Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast

carbon steel, stainless steel, steel alloys, graphite, glass, titanium, plastic, Monel, and many more

মোবাইল প্রসেসর কি ? আজকাল আমরা বন্ধুদের মুখে বা নিজেদের প্রতিবেশীদের মুখে অনেকবার শুনি যে,তাদের মোবাইলে 2 GHz প্রসেসর আছে বা তাদের মোবাইল ফোনে dual core, octa core বা quad core প্রসেসর আছে এবং তাই তাদের মোবাইল অনেক ফাস্ট এবং ভালো। কি ? এমন অনেকেই বলে তাইতো ?