Skip to main content
Roton Kumar Roy
Asked a question last year

পডকাষ্ট কী এবং কিভাবে পডকাষ্ট থেকে আয় করবেন?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

পডকাস্ট দুটি ভিন্ন ভিন্ন শব্দ একত্রিত হয়ে এই পডকাস্ট হয়েছে। মূলত পডকাস্ট কথাটি এসেছে অ্যাপল এর খুবই জনকপ্রিয় মিউজিক ডিভাইস “ipod” থেকে  পড এবং “Brodcast” থেকে কাস্ট এসেছে।

এই পডকাস্ট কথাটি প্রথম ব্যবহার করেন ২০০৪ সালে ব্রিটিশ তথ্য প্রযুক্তিবিদ, লেখক, সাংবাদিক ব্রডকাস্টার বেন হ্যামার্সলি ( Ben Hammerlsy) গার্ডিয়ান প্রত্রিকায় একটি আর্টিকেলে এই Podcast শব্দটি লিখেন।  

 পডকাস্ট হল একটি অডিও সিরিজ বা শো যেটা মোবাইল কিনবা  কম্পিউটার অথবা ট্যাবেও শুনা যেতে পারে যেকোনো সময় এবং যেকোনো পরিস্থিতিতে। 

এছাড়া, পডকাস্ট ফাইলগুলো এর সাথে শুধুমাত্র একটা ইমেজ ব্যবহার করে ওইটাকে ভিডিও ফরম্যাটে করে ইউটিউব এবং ফেইসবুকে উপলোড করা যায় যেটা আমি করে থাকি। 

অন্যভাবে বলা যায়, ধরুন আপনি ভালো এস ই ও পারেন। এখন আপনি চাইছেন যে আপনার এই জানা বিষয়গুলো বিভিন্ন মানুষের কাছে পৌঁছে দিতে, এবং সেটা যেন করা যায় অতি সহজে। আপনার জন্য এবং যারা শিখতে তাদের জন্যও সবচেয়ে ভালো মাধ্যম হতে পারে পডকাষ্ট।

আর এই পডকাষ্টের দ্বারা আপনি পাচ্ছেন আপনার প্রত্যাশিত শ্রোতা যারা কিনা আপনাকে শুনে শিখতে পারছে। বলা হয়ে থাকে যারা একবার পডকাষ্ট শুনা শুরু করে তারা ওই পডকাষ্টের সিরিস শুনা চালিয়ে যায়। 

পডকাষ্ট থেকে বিভিন্নভাবে আয় করতে পারেন আপনি এবং এর সাথে আপনি আপনার গলাটাকেও আরো শানিয়ে নিতে পারবেন। তাহলে চলুন আপনাকে সেরা তিনটি উপায়ের এবং জায়গায় কথা বলে দেই আয় করার জন্য। 

১। Anchor.fm21 থেকে আয় 

পডকাষ্ট কী এবং কিভাবে পডকাষ্ট থেকে আয় করবেন?

Anchor . fm

যুদি শুধু অডিও পডকাষ্ট এর কথা বলি তাহলে Anchor হতে পারে আপনার জন্য সবচেয়ে সেরা উপায়। সেখানে আপনি আপনার অডিও আপলোড করে টাকা আয় করতে পারেন।

হয়তোবা, আপনি আগে এই সাইট এর নাম শুনেননি। কিন্তু এই সাইটা পুরো পৃথিবীতে অনেক জনকপ্রিয়। আর ধীরে ধীরে আরো অনেক বড় হচ্ছে এইটা।  

যেহেতু এখানে আপনার ফাইল বা অডিও আপলোড করার জন্য কোনো টাকা দিয়ে হয় না, উলটো আপনি টাকা পাবেন যতবার মানুষ শুনবে আপনার অডিও এবং ডাউনলোড করবে, এর থেকে ভালো এঁর কি হতে পারে বলুন?

আপনি বলতেই পারেন যে আরো অনেক তো পডকাস্ট সাইটে আছে, আমিও বলছি আছে কিন্তু ওইগুলো আপনাকে monitization বা আয় কারার জন্য সুযোগ দিবে যখন আপনি ওইখানে থেকে আলাদা জায়গা কিনবেন আপনার অডিও রাখার জন্য। 

Anchor প্রতিবাড় শুনতে কত টাকা বা ডলার দেয় তাইতো আপনি জানতে চাইতেছেন? তাহলে আপানর জন্য আছে খুশির খবর তাহল Anchor এর উপলোড করার পর যখন আপনি monitization অন করবেন তখন প্রতিবার কেউ যুদি এইটা শুনে তাহলে আপনি ১ সেন্ট করে পাবেন।

১৫ ডলার হলে আপনি টাকা উঠাতে পারবেন। আর এই টাকা আপনি আপনার ব্যাঙ্ককে সরাসরি নিতে পারবেন। আমরাও আমাদের পডকাস্ট ওইখানে আপলোড করি লিঙ্ক দেওয়া হলো।

আপনি যুদি আরো জানতে চান Anchor সম্পর্কে তাহলে নিচে কমেন্ট করুণ এবং শেয়ার করুণ তাহলে আমি আপনাদের জন্য Anchor নিয়ে আরো গভীরভাবে আলোচনা করবো। 

২। Youtube থেকে আয়

পডকাষ্ট কী এবং কিভাবে পডকাষ্ট থেকে আয় করবেন?

Make Money Online

আপনি যেকোনো একটা টপিক এর জন্য সিন্ধান্ত নিবেন তারপর ওই টপিক এর উপর আগে অডিও রেকোড করুণ তারপর Anchor এ ছাড়ুন সাথে একটু ভিডিও এডিটিং করে এবং কিছু ইমেজ ব্যবহার করে ( কোথায় ফ্রি ইমেজ পাবেন? এইখানে যান সব ফ্রি সাইট এর লিস্ট পেয়ে যাবেন) আপনি ইউটিউব আপলোড করতে পারবেন।

মাজার ব্যপার হল ইউটিউব কপিরাইট বেশি দেয় ভয়েছ এর জন্য নাকি ইমেজ এর জন্য তাই আপনি যুদি আপনার ভয়েস/ কণ্ঠ আগে তৈরি করতে পারেন তাহলে আপনার টাকা আয় করার অনেক রাস্তা খুলে যাবে।

পডকাষ্ট -

পডকাস্ট হচ্ছে এক ধরনের অডিও শো বা সিরিজ যা মোবাইল বা কম্পিউটার ডিভাইসে ধারণ করে যেকোন সময় বা যেকোন পরিস্থিতিতে শোনা যায়। একে এখন নানা পেশাদার কাজে লাগাতে পারেন।

(উত্তরটি আগেও একবার দিয়েছি)

পডকাস্টকে গুগল খুব গুরুত্ব দিচ্ছে, এ কথা মনে রাখা জরুরি। যাঁরা অ্যান্ড্রয়েড ব্যবহারকারী তাঁদের জন্য পডকাস্ট শোনার অ্যাপ এনেছে তারা।

যাঁরা পডকাস্ট নিয়ে কাজ করেন তাঁদের আয়ের চিন্তা নেই। কারণ পডকাস্ট থেকে প্রচুর আয় করা সম্ভব। মিডিয়াম নামের একটি অনলাইন সাইটের তথ্য অনুযায়ী, মাসে দেড় হাজার ডলার আয় করা মামুলি ব্যাপার। 

কিভাবে আয় হবে: 

১. বিজ্ঞাপন 

২.স্পন্সরশিপ 

৩. মেম্বারশিপ/সাবসক্রিপশন মডেল 

৪. সরাসরি জব 

৫. লাইভ ইভেন্টস

৬.ইউটিউব থেকে আয়

৭.ফেসবুক থেকে আয়

( বর্তমানে বাংলাদেশে অনেকে ফেসবুক ও ইউটিউব থেকে পডকাস্ট করে আয় করতেছেন) 

পডকাষ্ট কী এবং কিভাবে পডকাষ্ট থেকে আয় করবেন?

২০১৭ সালে পডকাস্টে ২১৭ মিলিয়ন ডলার ব্যয় করেছে বিভিন্ন কোম্পানি।

বিস্তারিত জানতে চেক করুন- shorturl.at/bdhvF23