Skip to main content
Roton Kumar Roy
Asked a question last year

পডকাস্ট-এর বিস্তারিত জানাবেন কি?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

আমার মতে যদি সহজ কথায় বলি তাহলে বলা যায় পডকাস্ট হল অডিও সম্প্রচার। রেডিও এর মত অডিও সম্প্রচার। কিন্তু রেডিও এবং পডকাস্টের মধ্যে পার্থক্য আছে। রেডিও সম্প্রচার কে ব্রডকাস্ট বলে। পডকাস্ট শুধুমাত্র অনলাইন এর মাধ্যমে সম্প্রচার করা হয়। কিন্তু ব্রডকাস্ট এ নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে সম্প্রচার করে থাকে। পডকাস্ট এর প্রবর্তক বলা হয় অ্যাডাম কারি কে। তিনি জনপ্রিয় টিভি চ্যানেল MTV এর উপস্থাপক ছিলেন। তিনি সর্বপ্রথম পডকাস্ট এর চিন্তা করেন। এখন পডকাস্ট নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক। কোন অডিও ফাইল রেকডিং করে ওয়েব সাইট এর মাধ্যমে প্রচার করা কে পডকাস্ট বলে। পডকাস্ট করার জন্য দরকার অডিও রেকডিং মাইক্রোফোন এবং ইডিটিং সফটাওয়ার। তার কোন ওয়েব সাইট এর মাধ্যমে প্রচার করা হয়। রেকডিং এর সময় অপ্রয়োজনীয় অংশ বাদ দেওয়ার জন্য অবশ্য ই ইডিটিং দরকার। এই সাইটে একটি সাবস্কাইব অপশান থাকে। শ্রোতা যখন পডকাস্ট শুনবে তখন ইউটিউব এর মত সাবস্কাইব করে রাখতে পারবে। পরে যে কোন সময় শুনতে পারে। পডকাস্ট এ দুই ধরনের সম্প্রচার হয়ে থাকে একটি লাইভ সম্প্রচার। অন্যটি সংরক্ষিত রেকডিং সম্প্রচার।
 

পডকাস্ট-এর বিস্তারিত জানাবেন কি?

পডকাস্ট এর জন্য কি কি বিষয় নজর দিতে হবে:

1) পডকাস্ট এর জন্য সবচেয়ে যেটা বেশী প্রয়োজন তা হল পরিস্কার সাউন্ড। ভয়েস সুন্দর এবং নয়েজ বিহীন না হলে দর্শক আর্কষন করা কঠিন হবে।
2) যে সাইটের মাধ্যমে পডকাস্ট করব যে সাইটের লোডিং স্পিড অবশ্য ই ভাল হতে হবে। লোডিং স্পিড ভাল না হলে নিয়মিত ভিজিটর পাওয়া যাবে না।
3)যে সাইটে পডকাস্ট করতে হবে তার ডিজাইন আকর্ষণীয় হতে হবে।
4)পডকাস্ট করার জন্য যে কোন একটি বিষয় বেছে নিলে ভাল হয়। যেমন: খেলাধুলা, বিনোদন, সাহিত্য, রিয়েল লাইভ সলুশান, সমসাময়িক ঘটানা প্রবাহ। যে কোন একটি বিষয় সিলেক্ট করে পডকাস্ট করলে ভাল ফলাফল পাওয়া যায়।
5)পডকাস্ট করার সময় অপ্রয়োজনীয় কথা বার্তা পরিহার করা উচিত। অপ্রয়োজনীয় প্রসঙ্গ নিয়ে কথা বললে শ্রোতা বিরক্ত হতে পারে।
6)আঞ্চলিক ভাষা পরিহার করা উচিত।
7) কোন নিদিষ্ট লোকেশান টার্গেট করে কাজ করলে অবশ্য ই ভাষার দিকে গুরুত্ব দিতে হবে। ধরুন আপনি ইংল্যান্ড কে টার্গেট করে পডকাস্ট করছেন। তাহলে আপনার ভাষা অবশ্য ইংরেজি হতে হবে। বাংলাদেশের ভিজিটর নিয়ে কাজ করলে বাংলা ভাষা ব্যবহার করা উচিত।

পডকাস্ট হল এক প্রকার অডিও শো অনেকটা রেডিও এর মতো কাজ করে। ২০০৪ সালে শুরু শুরু হয় পডকাস্ট। আমেরিকার মতো দেশে এখন অনেক জনপ্রিয়ও। বাংলাদেশেও জনপ্রিয়ও হচ্ছে পডকাস্ট।পডকাস্টের সাথে রেডিও শো এর পার্থক্য হলো পডকাস্ট সাধারণত প্রথমে রেকর্ড এবং সম্পাদনা করে প্রচার করা হয়, যেখানে রেডিও শোগুলি সরাসরি প্রচারিত হয়। পডকাস্টে আপনি যে কোন সময় প্রোগ্রাম শুনতে পারবেন। iTunes, Spotify, Google Podcasts, এবং যেকোনো পডকাস্ট প্লেয়ারে ব্যবহার করে পডকাস্ট শুনতে পারবেন যে কোনো সময়। পডকাস্ট শো এর ওয়েবসাইটেও পডকাস্ট শোনার ব্যবস্থা আছে। যেমনঃ বিবিসি 16এর মতো নিউজ পোর্টাল ও এখন পডকাস্ট করে এছাড়াও MSB Academy Podcast24 করে। 


 


 

পডকাস্ট হচ্ছে এক ধরনের অডিও শো বা সিরিজ যা মোবাইল বা কম্পিউটার ডিভাইসে ধারণ করে যেকোন সময় বা যেকোন পরিস্থিতিতে শোনা যায়। একে এখন নানা পেশাদার কাজে লাগাতে পারেন।

বাংলাদেশে অনেকেই পডকাস্ট করেন। যেমন- তামিম ইকবাল, তাহসিনেশন ও তোহিদ আফ্রিদি। 

ইন্ডিয়ার বিয়ার বাইসেপ্স দেখতে পারেন। আমার ওয়ান অফ মাই ফেবারেট চেনেল। এগুলো দেখলে পডকাস্ট সম্পর্কে কিছটা আইডিয়া পাবেন।

আপনি পডকাস্ট এর বিস্তারিত জানতে চাইলে এই ওয়েবসাইটের আর্টিকেলটি পড়তে পারেন-  https://www.techjano.com/%E0%A6%AA%E0%A6%A1%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%9F-%E0%A6%95%E0%A6%BF-%E0%A6%95%E0%A6%BF%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%AC%E0%A7%87-%E0%A6%AA%E0%A6%A1%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B8%E0%A7%8D/?amp_markup=114

অথবা এই ভিডিওটি দেখুন-

https://youtu.be/PIJpOcFf5h4