Skip to main content
Asked a question 9 months ago

ফেসবুক তৈরীতে কোন কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ব্যাবহার করা হয়েছে?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

যদিও এক কথায় অনেকে পিএইচপি বলছেন, তবুও পুরো ব্যাপারটা না জানলে ইন্টারেস্ট পাবেন না। ফেসবুক বলে কথা, যাতে প্রতি মিনিটে ১৪০+ হাজার ছবি, ৩১০+ হাজার স্ট্যাটাস ভাগ করা হয় প্রায় তিন বিলিয়ন মানুষের মাঝে। সংখ্যাটা কম নয়। কিভাবে ফেসবুক পারে? শুধুই পিএইচপি নিয়ে পড়ে থাকলে কি হবে?

ফেসবুক তাদের ব্যাকেন্ডে পিএইচপি ঠিকই ব্যবহার করে, কিন্তু সেটার কম্পাইলার আসলে পিএইচপি কোড ন্যাটিভ কম্পাইলড কোডে রুপান্তর করে। এই কম্পাইলার যার নাম হিপহপ-পিএইচপি  কম্পাইলার এন্ড হিপহপভার্চুয়াল মেশিন ফেসবুক ইঞ্জিনিয়াররা নির্মান করেছেন পিএইচপির ধীর প্রকৃতির কারনে। কারন স্পীড একটা বড় ফ্যাক্টর এবং জে-এস এর মতো দ্রুত ল্যাঙ্গুয়েজে পরিবর্তন করাটা প্রায় অসম্ভব ফেসবুকের জন্যে।

ডাটাবেজের জন্যে তারা মাইকএসকিউএল ব্যবহার করেন কিন্তু সেটা হাইলি অপটিমাইজ করা এবং মেমক্যাশে প্রযুক্তি সাথে ব্যবহার করে যাতে মাইএসকিএলের ধীরগতি স্বভাবের সাথে মোকাবেলা করা যায়। 

ছবি স্টোর করার জন্যে তারা হে-স্টেক ব্যবহার করে। হে-স্টেক একটি অবজেক্ট স্টোর যা একটি দারুন হাই পার্ফর্ম্যান্স ফোটো স্টোরেজ সিস্টেম হিসেবে কাজ করে। যেহেতু ফটো একটি গুরুত্বপূর্ন অংশ ফেসবুকের জন্যে। 

তাছাড়া ফেসবুক তাদের এপ্লিকেশনগুলিতে রিয়েক্ট জে-এস (একটি জাভাস্ক্রিপ্ট ফ্রেমওয়ার্ক), ইন্সটাগ্রামে কাসান্ড্রা (একটি ডিস্ট্রিবিউটেড স্টোরেজ সিস্টেম), হাডুপ (বিশাল সংখ্যক ডাটা গননা ও পরিসংখ্যানের জন্যে), ভার্নিশ (একটি HTTP Cache / accelerator) এবং আরো অসংখ্য ওয়েব টেকনোলজি ব্যাবহার করে। 

এটা ফেসবুকেই ভালো জানে, তবে শুধু পিএসপি দিয়ে এটি করা সম্ভব নয়

Wasimul Haque Anis
নতুন তথ্যর সন্ধানে,

PHP

Mohammad Alif
Digital Marketer | Philosophy Enthusiast

Facebook তৈরিতে মূলত PHP language ব্যবহার করা হয়েছে।

মুলত PHP , তবে এটার পাশা পাশি আরো কিছু ব্যবহার করা হয়েছে বলে জানা যায়,