Skip to main content
Question
Md. Asadullah
Freelancer and Tech Blogger
Asked a question 6 months ago

ফ্রি ডোমেইন কিভাবে পাওয়া যায়?

কোথায় আপনি?

এই MSB Ask কমিউনিটিতে আপনি যেকোনো প্রশ্ন করতে পারবেন, উত্তর দিতে পারবেন এবং নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন। তাই নতুন হলে সাইনআপ করুন, আর আগেই থেকেই অ্যাকাউন্ট থাকলে লগিন করুন।  

প্রফেসনাল ওয়েবসাইট তৈরি করতে হলে অবশ্যই আপনার হোস্টিং এবং ডোমেইন থাকা জরুরী। কারন প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করতে হলে আপনার যে অপশন গুলো লাগবে তা blogspot, wix, weebly, yola বা এধরনের সাবডোমেইন সাইটে পাবেন না।এসব সাবডোমেইন সাইটে বড়জোর কিছু থিম এডিটিং আর ডোমেইন এড করার ব্যাবস্থা আছে মাত্র। এডভান্স ওয়েব ডেভেলপমেন্ট থেকে শুরু করে নিজের মত করে ওয়েবসাইট তৈরির অনেক কাজ আছে যেগুলো এসব ফ্রি ওয়েবসাইট দিয়ে মিটবেনা। যেমন আপনি যদি আপনার ওয়েবসাইটে ফোরাম (যেমন forum.yourdomin.tk14) যুক্ত করতে
চান বা সাইনআপ সিস্টেম চালু করতে চান (MSBask যেমন আছে) তাহলে আপনাকে হোস্টিং নিয়ে করতে হবে। কারন ফোরাম বা সাইনআপ সহ কোন প্রফেশনাল কাজ এসব সাইট দিয়ে করা কঠিন।

যাই হোক, ফ্রি তে ডোমেইন দিয়ে থাকে  https://freenom.com12  এটি একটি অনেক পুরাতন সাইট।

ফ্রী ডোমেইন বলেতে আপনি ফ্রী সাব ডোমেইন পাবেন। যেমন: example.wordpress.org11, বা example.vlog.com11, তবে আপনি ফ্রীতে ডোমেইন পাবেন না। কিন্তু namecheap থেকে সব থেকে সস্তাই ডোমেইন কিনতে পারবেন। 

freenom থেকে .tk .ml .ga .cf .gq এই ডোমেইন  সম্পুর্ন ফ্রিতে নিতে পারেন